বাংলা নিউজ > টেকটক > ‘ফাঁস হতে পারে সবার মেসেজ!’ কেন্দ্রের সোশ্যাল মিডিয়া নীতিতে আশঙ্কা Mozilla-র
ফাইল চিত্র
ফাইল চিত্র

‘ফাঁস হতে পারে সবার মেসেজ!’ কেন্দ্রের সোশ্যাল মিডিয়া নীতিতে আশঙ্কা Mozilla-র

  • 'নয়া নীতিতে মত প্রকাশের স্বাধীনতা, ব্যক্তি স্বাধীনতা ও তথ্যের সুরক্ষা চরমভাবে বিঘ্নিত হবে,' একটি ব্লগ পোস্টে এমনটাই লিখেছে সংস্থা।

বিঘ্নিত হতে পারে এনক্রিপশন। ফাঁস হতে পারে ব্যবহারকারীর তথ্য। কেন্দ্রের নয়া সোশ্যাল মিডিয়া নীতি নিয়ে এমনই আশঙ্কা প্রকাশ করল নন প্রফিট সংস্থা মোজিলা ও ইন্টারনেট সোসাইটি নামের সংগঠন।

Firefox- নামের জনপ্রিয় ব্রাউজারের নির্মাতা সংস্থা মোজিলার দাবি, ভারতের সোশ্যাল মিডিয়া মেসেজ ট্র্যাকিং-এর মতো নীতিগুলি এনক্রিপশন ভেঙে দেবে। ফলে, ইন্টারনেটে নজরদারির পরিবেশ তৈরী হবে। সেই সঙ্গে অটোমেটেড ফিল্টারিং-এর মতো ঘটনাও ভবিষ্যতে হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে মোজিলা।

'নির্দিষ্ট কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নজরদারির কথা বলা হলেও এই নয়া নীতিগুলির প্রভাব সুদূরপ্রসারী। নয়া নীতিতে মত প্রকাশের স্বাধীনতা, ব্যক্তি স্বাধীনতা ও তথ্যের সুরক্ষা চরমভাবে বিঘ্নিত হবে,' একটি ব্লগ পোস্টে এমনটাই লিখেছে সংস্থা।

শুধু তাই নয়, স্পর্শকাতর কন্টেন্ট মুছে ফেলা, ডেটা শেয়ারিং-এর টাইমলাইন ইত্যাদি নীতিগুলিরও সমালোচনা করেছে মোজিলা। এর ফলে প্রাইভেসি নষ্ট হবে বলে মনে করছে সংস্থা।

একই সুরে সমালোচনা করেছে মার্কিন নন-প্রফিট সংস্থা ইন্টারনেট সোসাইটিও। বিশ্বজুড়ে ইন্টারনেট নীতি, পরিবেশ, ব্যবহার ও অগ্রগতি নিয়েই কাজ করে এই সংস্থা। তাদের মতে, 'ভারতে ৫০ কোটি মানুষ এনক্রিপ্টেড মেসেজিং মাধ্যম ব্যবহার করে। সেখানে নজরদারি করা হলে তাদের ব্যক্তিগত স্বাধীনতা ক্ষুণ্ণ হবে।'

 

বন্ধ করুন