বাংলা নিউজ > টেকটক > সাবধান! এই নম্বর ডায়াল করলেই হ্যাক হবে WhatsApp! OTP স্ক্যামে পড়বেন

সাবধান! এই নম্বর ডায়াল করলেই হ্যাক হবে WhatsApp! OTP স্ক্যামে পড়বেন

প্রতীকী ছবি : পিটিআই (PTI)

আসলে, এই নম্বরগুলি রিলায়েন্স জিও এবং এয়ারটেলে কল ফরওয়ার্ডের রিকোয়েস্টের জন্য ব্যবহৃত হয়। হ্যাকাররা আপনার নম্বর থেকে কল ফরওয়ার্ড করিয়ে নেয়। এর পরে, তারা আপনার হোয়াটসঅ্যাপ নম্বর দিয়ে লগইন করে এবং কলের মাধ্যমে ওটিপি জেনে নেয়।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সতর্ক হন। বাজারে একটি নতুন হোয়াটসঅ্যাপ জালিয়াতি এসেছে। সম্প্রতি বেশ কিছু ব্যবহারকারী এর শিকার হয়েছেন। ওটিপি জালিয়াতির মাধ্যমে হ্যাক করছে প্রতারকরা।

খুব সহজ এক কৌশলের মাধ্যমেই সাইবার অপরাধীরা আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস পেয়ে যাবে। এ বিষয়ে টুইটও করছেন সাইবার বিশেষজ্ঞরা।

কীভাবে হচ্ছে এই OTP জালিয়াতি?

হ্যাকাররা কখনও টেলিকম সংস্থা, কখনও ব্যাঙ্ক বা অন্য কোনও পরিচয় দিয়ে ফোন করছে। এরপর কোনওভাবে আপনাকে কথার ফাঁদে ফেলে **67*<কোনও এক মোবাইল নম্বর> বা, *405*<কোনও এক মোবাইল নম্বর> ডায়াল করতে রাজি করাচ্ছে।

একবার আপনি এই নম্বরে ডায়াল করলেই, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের অ্যাকসেস পেয়ে যাচ্ছে হ্যাকাররা।

আসলে, এই নম্বরগুলি রিলায়েন্স জিও এবং এয়ারটেলে কল ফরওয়ার্ডের রিকোয়েস্টের জন্য ব্যবহৃত হয়। হ্যাকাররা আপনার নম্বর থেকে কল ফরওয়ার্ড করিয়ে নেয়। এর পরে, তারা আপনার হোয়াটসঅ্যাপ নম্বর দিয়ে লগইন করে এবং কলের মাধ্যমে ওটিপি জেনে নেয়। এভাবে আপনার অজান্তেই হ্যাকাররা আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের অ্যাক্সেস পেয়ে যাবে।

নতুন ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খোলার সময়েই, একটি ওটিপি লাগে। সেই OTP, SMS বা কলের মাধ্যমে পাঠানো হয়। সেই সুযোগটাই কাজে লাগাচ্ছে প্রতারকরা।

তাই কখনও যদি এমন একটি কল পান, তবে সাবধান। ফোন কেটে দেওয়াই শ্রেয়। সাইবার ক্রাইমে এ বিষয়ে অভিযোগও জানাতে পারেন।

এ বিষয়ে সকলকে সচেতন করে তুলুন। আপনার বন্ধু-আত্মীয়দের সঙ্গে শেয়ার করুন হিন্দুস্তান টাইমস বাংলার এই প্রতিবেদন।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও মুখ পুড়ল বাংলার, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী? ‘লিকপিকে কাঞ্চন’! বউয়ের কোলে বর, গোল ঘুরলেন শ্রীময়ী, তা দেখে কে জিভ কাটল? এখনই জলের ঘাটতি দেশের ৫৪০টি জেলা, এপ্রিল থেকে পড়বে তীব্র গরম! সতর্ক করল IMD সব আত্মহত্যা প্ররোচনার জেরে হয় না-সুপ্রিম কোর্ট ‘কাশীর ভাই-বোনদের সেবা করতে প্রস্তুত’, আনুষ্ঠানিক নাম ঘোষণার পর বললেন মোদী শ্রেয়স কিন্তু রঞ্জি খেলতে অস্বীকার করেননি-তারকা ব্যাটারের পাশে দাঁড়ালেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.