বাংলা নিউজ > টেকটক > সাবধান! এই নম্বর ডায়াল করলেই হ্যাক হবে WhatsApp! OTP স্ক্যামে পড়বেন

সাবধান! এই নম্বর ডায়াল করলেই হ্যাক হবে WhatsApp! OTP স্ক্যামে পড়বেন

প্রতীকী ছবি : পিটিআই (PTI)

আসলে, এই নম্বরগুলি রিলায়েন্স জিও এবং এয়ারটেলে কল ফরওয়ার্ডের রিকোয়েস্টের জন্য ব্যবহৃত হয়। হ্যাকাররা আপনার নম্বর থেকে কল ফরওয়ার্ড করিয়ে নেয়। এর পরে, তারা আপনার হোয়াটসঅ্যাপ নম্বর দিয়ে লগইন করে এবং কলের মাধ্যমে ওটিপি জেনে নেয়।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সতর্ক হন। বাজারে একটি নতুন হোয়াটসঅ্যাপ জালিয়াতি এসেছে। সম্প্রতি বেশ কিছু ব্যবহারকারী এর শিকার হয়েছেন। ওটিপি জালিয়াতির মাধ্যমে হ্যাক করছে প্রতারকরা।

খুব সহজ এক কৌশলের মাধ্যমেই সাইবার অপরাধীরা আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস পেয়ে যাবে। এ বিষয়ে টুইটও করছেন সাইবার বিশেষজ্ঞরা।

কীভাবে হচ্ছে এই OTP জালিয়াতি?

হ্যাকাররা কখনও টেলিকম সংস্থা, কখনও ব্যাঙ্ক বা অন্য কোনও পরিচয় দিয়ে ফোন করছে। এরপর কোনওভাবে আপনাকে কথার ফাঁদে ফেলে **67*<কোনও এক মোবাইল নম্বর> বা, *405*<কোনও এক মোবাইল নম্বর> ডায়াল করতে রাজি করাচ্ছে।

একবার আপনি এই নম্বরে ডায়াল করলেই, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের অ্যাকসেস পেয়ে যাচ্ছে হ্যাকাররা।

আসলে, এই নম্বরগুলি রিলায়েন্স জিও এবং এয়ারটেলে কল ফরওয়ার্ডের রিকোয়েস্টের জন্য ব্যবহৃত হয়। হ্যাকাররা আপনার নম্বর থেকে কল ফরওয়ার্ড করিয়ে নেয়। এর পরে, তারা আপনার হোয়াটসঅ্যাপ নম্বর দিয়ে লগইন করে এবং কলের মাধ্যমে ওটিপি জেনে নেয়। এভাবে আপনার অজান্তেই হ্যাকাররা আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের অ্যাক্সেস পেয়ে যাবে।

নতুন ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খোলার সময়েই, একটি ওটিপি লাগে। সেই OTP, SMS বা কলের মাধ্যমে পাঠানো হয়। সেই সুযোগটাই কাজে লাগাচ্ছে প্রতারকরা।

তাই কখনও যদি এমন একটি কল পান, তবে সাবধান। ফোন কেটে দেওয়াই শ্রেয়। সাইবার ক্রাইমে এ বিষয়ে অভিযোগও জানাতে পারেন।

এ বিষয়ে সকলকে সচেতন করে তুলুন। আপনার বন্ধু-আত্মীয়দের সঙ্গে শেয়ার করুন হিন্দুস্তান টাইমস বাংলার এই প্রতিবেদন।

টেকটক খবর

Latest News

প্রত্যেকের মৃত্যুর তদন্তে কমিশন গঠন! হিংসার মূলে BNP ও জামাত, দাবি হাসিনার ছেলের ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? রইল আজকের রাশিফল 1 ওভার শেষে Los Angeles Knight Riders-র স্কোর 6/0 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ শ্রাবণের প্রথম সোমবার কারা লাকি?রইল রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কারা কারা লাকি? দেখে নিন ২২ জুলাইয়ের রাশিফল বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.