বাংলা নিউজ > টেকটক > ‘বড় অঙ্কের জরিমানা..’, পরপর বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকাণ্ডের মধ্যে বললেন গডকড়ি
EV-তে আগুন লাগার ঘটনাগুলি নিয়ে চিন্তিত নীতিন গড়করি। ছবি: পিটিআই (PTI)

‘বড় অঙ্কের জরিমানা..’, পরপর বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকাণ্ডের মধ্যে বললেন গডকড়ি

  • বৃহস্পতিবার নীতিন এ বিষয়ে টুইট করেন। সেখানে তিনি লেখেন, 'গত দুই মাসে ইলেকট্রিক টু-হুইলার সম্পর্কিত বেশ কয়েকটি দুর্ঘটনা হয়েছে। ঘটনায় কিছু মানুষ প্রাণও হারিয়েছেন এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। বিষয়টা খুবই দুঃখজনক।'

ওলা, ওকিনাওয়া থেকে পিওর ইভি। গত কয়েক মাসে একের পর এক ই-স্কুটারে আগুন লাগার ঘটনা ঘটেছে। টুইটারে এ বিষয়ে চিন্তা প্রকাশ করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী নীতিন গডকড়ি।

বৃহস্পতিবার নীতিন এ বিষয়ে টুইট করেন। সেখানে তিনি লেখেন, 'গত দুই মাসে ইলেকট্রিক টু-হুইলার সম্পর্কিত বেশ কয়েকটি দুর্ঘটনা হয়েছে। ঘটনায় কিছু মানুষ প্রাণও হারিয়েছেন এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। বিষয়টা খুবই দুঃখজনক।' সেইসঙ্গে তিনি জানিয়েছেন, যদি কোনও সংস্থার ক্ষেত্রে গাফিলতি দেখা যায়, তাহলে বড় অঙ্কের জরিমানা চাপানো হবে।

সড়ক মন্ত্রক এর আগে ওকিনাওয়া এবং ওলা ইভির কর্মকর্তাদের এ বিষয়ে ডেকে পাঠিয়েছিল। ইভি-তে আগুনের ঘটনাগুলির সম্পর্কে ব্যাখ্যা দিতে বলা হয়।  

গ্রীষ্মে প্রখর তাপমাত্রার কারণে ইভি ব্যাটারিতে আগুন ধরছে বলে মনে করা হচ্ছে। এর আগে, গডকড়ি লোকসভায় বলেছিলেন, ইভিতে আগুনের ঘটনাগুলি সম্ভবত উচ্চ তাপমাত্রার কারণে ঘটেছে। তিনি যোগ করেন, 'এটি একটি অত্যন্ত গুরুতর সমস্যা। আমরা প্রতিটি ঘটনার জন্য ফরেনসিক তদন্তের নির্দেশ দিয়েছি।' অনেক বিশেষজ্ঞরাই এই ঘটনার জন্য দুর্বল ব্যাটারির ডিজাইনকে দায়ী করছেন।

কেন্দ্রীয় সরকার এখন ইভি ইকোসিস্টেমের বিষয়ে ব্যাপক পর্যালোচনা করতে চায়। সর্বশেষ বৈঠক অনুযায়ী, পরীক্ষা, উত্পাদন, স্টোরেজের মান, ও পরিবহনের পুনর্মূল্যায়ন করার কথা ভাবা হচ্ছে। সম্প্রতি ওলা ইলেকট্রিকের প্রতিষ্ঠাতা ভাবিশ আগরওয়াল নীতিন গডকড়ির সঙ্গে দেখা করেন। 

বন্ধ করুন