বাংলা নিউজ > টেকটক > ফোনের স্ক্রিন ভাঙার পর নিজে নিজেই জুড়ে যাবে, উদ্ভাবন বাংলার বিজ্ঞানীদের
ফাইল ছবি : ইনস্টাগ্রাম (Instagram )
ফাইল ছবি : ইনস্টাগ্রাম (Instagram )

ফোনের স্ক্রিন ভাঙার পর নিজে নিজেই জুড়ে যাবে, উদ্ভাবন বাংলার বিজ্ঞানীদের

  • ভাঙা স্ক্রিন নিজে নিজে জুড়ে গেল। দারুণ না ব্যাপারটা?

হাত থেকে ফোন পড়ে গেল। আঁতকে উঠলেন। সাধের ফোনের স্ক্রিনটা বোধ হয় গেল! সঙ্গে সঙ্গে তুলতেই দেখলেন ভাঙা স্ক্রিন নিজে নিজে জুড়ে গেল। দারুণ না ব্যাপারটা?

না, হেঁয়ালি নয়। এই অসম্ভবকেই সম্ভব করেছেন এই রাজ্যের গবেষকরা। কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ এবং খড়গপুর আইআইটির গবেষকরা এমন এক নতুন ধরনের 'সেল্ফ-রিপ্যায়ারিং' স্ক্রিন তৈরি করেছেন।

ফোন তুলে দেখার সময় পর্যন্ত পাবেন না। মাত্র কয়েক মিলি-সেকেন্ডেই স্ক্রিন জুড়ে যাবে, জানিয়েছেন গবেষকরা।

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর সায়েন্সের অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্স-এর প্রকাশিত সায়েন্স জার্নালে গবেষণাটি স্থান পেয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, স্ক্রিনের অতিস্ফটিক উপাদান যখন ভেঙে টুকরো টুকরো হয়ে যায়, তখন সেটা নিজে থেকেই এক সেকেন্ডের মধ্যে পুনরায় জুড়ে যায়। শুধু তাই নয়, এতটাই নির্ভুলভাবে আগের ফর্মে ফিরে যায় যে দেখে বোঝাই যায় না।

বিজ্ঞানীদের মতে, এই আবিষ্কার ডিজিটাল প্রযুক্তির ক্ষেত্রে বিপ্লব আনতে পারে। গ্যাজেটের অন্যতম বড় সমস্যা এই ভাঙা স্ক্রিন। সেটিরও যে এমন সমাধান হতে পারে, তা সত্যিই ভাবা যায় না।

গবেষকরা জানিয়েছেন, স্ক্রিন ভেঙে গেলে কোনও ডিভাইসের ব্যবহারযোগ্যতাই নষ্ট হয়ে যায়। এই নতুন প্রযুক্তি ব্যবহার করলে যে কোনও ডিভাইসের আয়ু বহুগুণ বৃদ্ধি পাবে।

বন্ধ করুন