বাংলা নিউজ > টেকটক > ফোনে স্প্যাম কল রুখতে এবার TRAI-র সঙ্গে প্রস্তুতি নিচ্ছে RBI ও স্বরাষ্ট্রমন্ত্রক

ফোনে স্প্যাম কল রুখতে এবার TRAI-র সঙ্গে প্রস্তুতি নিচ্ছে RBI ও স্বরাষ্ট্রমন্ত্রক

ফোনে আর কোনও অবাঞ্ছিত কল আসবে না! (Pexel)

TRAI: তার সদর দফতরে জয়েন্ট কমিটি অফ রেগুলেটর (JCoR) এর একটি সভা ডেকেছে। অননুমোদিত কল এবং অবাঞ্ছিত কলের অপব্যবহার রোধে আলোচনার জন্য এই বৈঠক ডাকা হয়েছিল।

ব্যস্ত সময়ে অবাঞ্ছিত কল ঢুকছে মোবাইলে। ফোন করে বলছে লোন নেওয়ার কথা, ক্রেডিট কার্ডের অফার কথা, অনেকে আবার সার্ভের নাম করেও ফোন করছে। কখনও কখনও আবার বড়সড় স্ক্যাম করেও গ্রাহকদের একাউন্ট থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে মোটা টাকা। এই সমস্ত স্ল্যামিং মোকাবিলা করতেই এবার সক্রিয় হয়ে উঠেছে টিআরএআই। ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি সম্প্রতি দিল্লির সদর দফতরে জয়েন্ট কমিটি অফ রেগুলেটর এর একটি সভা ডেকেছিল। অননুমোদিত কল এবং অবাঞ্ছিত কলের অপব্যবহার রোধে আলোচনার জন্য এই বৈঠক ডাকা হয়েছিল।

বৈঠকে উপস্থিত ছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই), সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি), ভোক্তা বিষয়ক মন্ত্রক (এমওসিএ), জেসিওআর সদস্য হিসাবে ট্রাই এবং টেলিকমিউনিকেশন বিভাগ (ডট) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় (এমএইচএ)। বৈঠকে, অননুমোদিত কল প্রতিরোধে ব্যাংকিং, ফিনান্স সার্ভিস এবং ইন্স্যুরেন্স (বিএফএসআই) সেক্টরের গুরুত্বপূর্ণ ভূমিকা, প্রচারমূলক এবং লেনদেনমূলক কলের জন্য নির্দিষ্ট সিরিজের ব্যবহার এবং ইউসিসি বিষয়ে আলোচনা হয়।

এদিন বৈঠকে হোয়াইটলিস্টিং এবং জালিয়াতি নিয়ন্ত্রণের মতো চ্যালেঞ্জগুলিকে কার্যকরভাবে মোকাবেলা করার জন্য মূল কৌশলগুলো হাইলাইট করা হয়েছিল।

ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি বলেছে যে অযাচিত বাণিজ্যিক যোগাযোগ অর্থাৎ ইউসিসিই হল জনসাধারণের অসুবিধার একটি প্রধান উৎস এবং ব্যক্তিদের গোপনীয়তা লঙ্ঘন করে এগুলো। ইউসিসিকে প্রতারকরা ব্যবহার করে অপব্যবহার করে। তাই টেলিকম রিসোর্সের মাধ্যমে ইউসিসি এবং জালিয়াতি মোকাবেলার বিভিন্ন সম্ভাব্য সহযোগিতামূলক পন্থা এবং ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়েছে বৈঠকে।

  • গ্রাহকদের গোপনীয়তা সুরক্ষার্থে জালিয়াতি রোধের পরিকল্পনা

TRAI ভোক্তাদের গোপনীয়তা রক্ষা এবং প্রতিনিয়ত বেড়ে চলা প্রতারণামূলক ক্রিয়াকলাপ রোধ করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে। কর্তৃপক্ষ তাই কোনও নতুন সিম তোলার সময় 'Know your customer' অর্থাৎ কেওয়াইসি প্রক্রিয়ার উপর জোর দিয়েছে এবং বলেছে যে এটি টেলিকম সেক্টরে নিরাপত্তা এবং স্বচ্ছতা বাড়াতে সাহায্য করবে।

  • এইভাবে স্প্যাম কল শনাক্ত করতে পারবেন

টেলিকমিউনিকেশন বিভাগ অর্থাৎ ডট এবং টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া যৌথভাবে একটি নতুন মোবাইল নম্বর সিরিজ প্রকাশ করেছে। প্রচারমূলক ভয়েস কলিং বার্তাগুলি 140টি মোবাইল নম্বর সিরিজ থেকে আসবে, আর্থিক লেনদেন এবং পরিষেবা ভয়েস কলগুলি 160 নম্বর সিরিজ থেকে আসবে। আগামী দিনগুলিতে, এই নম্বর সিরিজগুলিই Jio, Airtel এবং Vodafone-Ideaও প্রয়োগ করবে, যার দরুণ শুধুমাত্র এই দুটি মোবাইল নম্বর সিরিজ দেখেই গ্রাহক ধরতে পারবেন যে কোনটা প্রচারমূলক বা স্প্যাম এবং কোনটা ব্যাঙ্কিং বার্তা।

টেকটক খবর

Latest News

সৌরভকে আরও বেশি সুযোগ দেওয়া উচিত ছিল রঞ্জিতে, আক্ষেপ প্রাক্তন মুম্বই অধিনায়কের দেবাশিস সেনের আমলে রাজারহাট-নিউ টাউনে জমি বণ্টন,তদন্ত চান মমতা বাংলার ৪ বছরের শিশুর কি বার্ড ফ্লু হয়েছে? WHO-এর দাবি নিয়ে কী বলল স্বাস্থ্যদফতর গৃহযুদ্ধ মার্কিন ক্রিকেটে!জাহাঙ্গিরের শূন্য নিয়ে মস্করা,প্রতিবাদ নাইট প্রাক্তনীর মুসলিম জাহিরকে বিয়ে করায় বিতর্কে সোনাক্ষি! ফাঁস হল হবু বর-কনের অডিয়ো ইনভাইট ডিএ বাড়িয়ে 'পুরস্কার', তাও সরকারি কর্মীদের ওপর বিশ্বাস নেই মমতার, কী করল নবান্ন ১৮ শতাংশ ডিএ-র 'ভাঁওতা' ধরলেন অবসরপ্রাপ্ত তৃণমূলী সরকারি কর্মী, করলেন বড় দাবি চব্বিশের লোকসভা ভোটেও শূন্য হাতে বামেরা, কংগ্রেসের ভরসায় কি উপনির্বাচনে লড়াই? কী ঘটেছিল ১৬ মে? ডিএ আন্দোলনকারী ভাস্করের বিরুদ্ধে কেন উঠল শ্লীলতাহানির অভিযোগ রাদারফোর্ড-মোতি ম্যাজিকে সুপার এইটে উইন্ডিজ, বিদায় কার্যত নিশ্চিত নিউজিল্যান্ডের

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.