বাংলা নিউজ > টেকটক > Nokia changes its logo: প্রায় ৬০ বছরে প্রথমবার পালটাল Nokia-র 'আইকনিক লোগো', ফোনের ‘ছোটোবেলা’-য় নয়া রং

Nokia changes its logo: প্রায় ৬০ বছরে প্রথমবার পালটাল Nokia-র 'আইকনিক লোগো', ফোনের ‘ছোটোবেলা’-য় নয়া রং

নোকিয়ার পুরনো লোগো (বাঁদিকে), নোকিয়ার নয়া লোগো (ডানদিকে)। (ছবি সৌজন্যে, টুইটার এবং রয়টার্স)

Nokia changes its logo: নোকিয়ার নয়া লোগোয় কী কী আছে? পাঁচটি আলাদা আকৃতি মিলিয়ে 'NOKIA' তৈরি করা হয়েছে। আইকনিক নীল রং বাদ দিয়ে একগুচ্ছ রং ব্যবহার করেছে নোকিয়া। যে লোগো পরিবর্তনের মাধ্যমে প্রায় ছয় দশকে প্রথমবার ব্র্যান্ডের পরিচিতি পালটানোর পথে হাঁটছে সুইডিশ ফোন প্রস্ততকারক সংস্থা।

প্রায় ৬০ বছরে প্রথমবার নিজেদের আইকনিক লোগো পালটে ফেলল নোকিয়া। সুইডিশ ফোন প্রস্তুতকারক সংস্থার লোগোয় যে আগে হাত ছিল এবং পুরোপুরি নীল রঙে লেখা 'NOKIA' থাকত, তা পালটে গিয়েছে। এখন নয়া লোগোয় একগুচ্ছ রং ব্যবহার করা হয়েছে। 'NOKIA' লেখার স্টাইলও পরিবর্তিত হয়েছে। হাতের পরিবর্তে একটা বন্ধনের মতো তৈরি করেছে নোকিয়া। 

নোকিয়ার নয়া লোগোয় কী কী আছে? পাঁচটি আলাদা আকৃতি মিলিয়ে 'NOKIA' তৈরি করা হয়েছে। আইকনিক নীল রং বাদ দিয়ে একগুচ্ছ রং ব্যবহার করেছে নোকিয়া। কোনও নির্দিষ্ট রং রাখা হয়নি। সম্ভবত সমাজের সকল শ্রেণির মানুষের জন্য সেই বিভিন্ন রং ব্যবহার করা হয়েছে। যে লোগো পরিবর্তনের মাধ্যমে প্রায় ছয় দশকে প্রথমবার ব্র্যান্ডের পরিচিতি পালটানোর পথে হাঁটছে সুইডিশ ফোন প্রস্ততকারক সংস্থা। যে সংস্থা একটা সময় পরিবারের সদস্য হয়ে উঠেছিল। হয়ে ওঠে ‘নস্ট্যালজিয়া’।

আরও পড়ুন: Nokia 2780 Flip: নস্ট্যালজিয়ার মোড়কে আধুনিক ফিচার ফোন! দাম কত?

নোকিয়ার লোগো পরিবর্তনের বিষয়টি নিয়ে সংবাদসংস্থা রয়টার্সে একটি সাক্ষাৎকারে নোকিয়ার চিফ এগজিকিউটিভ পেক্কা লুন্ডমার্ক বলেন, 'স্মার্টফোনের সঙ্গে যোগসূত্র ছিল এবং বর্তমানে আমরা ব্যবসায়িক প্রযুক্তি কোম্পানি হয়ে উঠেছি।' বার্সেলোনায় বার্ষিক মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের আগেরদিন সুইডিশ সংস্থা নোকিয়ার ভবিষ্যতের পথ নিয়ে মুখ খুলেছেন। যে অনুষ্ঠান আজ (সোমবার) থেকে শুরু হচ্ছে।

আরও পড়ুন: Interesting Facts: নোকিয়া, স্যামসাং কী দিয়ে ব্যবসা শুরু করে জানেন? ১২টি কোম্পানির মজার ইতিহাস রইল

ভারত নিয়ে আশাবাদী নোকিয়া 

নোকিয়া যে কৌশল পরিবর্তন করেছে, তাতে মাইক্রোসফট এবং অ্যামাজনের মতো সংস্থাকে টেক্কা দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে। রয়টার্সের সাক্ষাৎকারের সুইডিশ সংস্থা নোকিয়ার চিফ এগজিকিউটিভ জানান, বিভিন্ন রকমের পরিস্থিতি তৈরি হবে। কখনও কখনও ওই সংস্থাগুলি নোকিয়ার সহযোগী হবে। কখনও কখনও নোকিয়ার গ্রাহক থাকবে। এমন পরিস্থিতিও তৈরি হবে যে ওই সংস্থাগুলি নোকিয়ার প্রতিপক্ষ হয়ে উঠবে। 

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, উত্তর আমেরিকার মতো জায়গা থেকে টেলিকম গিয়ার বিক্রির বাজারে চাহিদা কমছে। বরং বহর বাড়ছে ভারতীয় বাজারে। সেই ভারতের বাজার নিয়ে অত্যন্ত আশাপ্রকাশ করেছেন সুইডিশ সংস্থা নোকিয়ার চিফ এগজিকিউটিভ।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

টেকটক খবর

Latest News

রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড কোভ্যাক্সিন তৈরির পেটেন্টে শুধু ভারত বায়োটেক!পাত্তাই পেল না ICMR,পরে ভুল স্বীকার সিএনজির দাম বেড়ে গেল, এবার কি গাড়ি ভাড়াও বাড়বে?

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.