বাংলা নিউজ > টেকটক > RBI-এর নয়া সার্কুলার! চাপে Phone Pe, Amazon Pay-র মতো ফিনটেক সংস্থা
  ছবি : ফোনপে (PhonePe)

RBI-এর নয়া সার্কুলার! চাপে Phone Pe, Amazon Pay-র মতো ফিনটেক সংস্থা

  • RBI-এর হিসাব বলছে, বর্তমানে দেশে ৩৫টিরও বেশি নন-ব্যাঙ্ক পিপিআই ইস্যুকারী সংস্থা রয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের সিদ্ধান্তে ঘুম উড়েছে বহু ফিনটেক সংস্থার।

পিপিআই ইনস্ট্রুমেন্টে ক্রেডিটের ব্যবসা করা যাবে না। নন-ব্যাঙ্ক প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট ইস্যুকারী সংস্থাগুলির উদ্দেশ্যে এমনই ঘোষণা করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক(RBI)। কেন্দ্রীয় ব্যাঙ্কের সিদ্ধান্তে ঘুম উড়েছে বহু ফিনটেক সংস্থার।

নন-ব্যাঙ্ক পিপিআই ইস্যুকারীদের উদ্দেশে একটি সার্কুলার প্রকাশ করেছে আরবিআই। তাতে বলা হয়েছে, 'পিপিআই-মাস্টার নির্দেশাবলীর অধীনে ক্রেডিট লাইন থেকে পিপিআই লোড করার অনুমতি নেই। এগুলি অবিলম্বে বন্ধ করা উচিত। অন্যথা পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্ট, ২০০৭-এর অধীনে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

পিপিআইয়ের সাহায্যে পণ্য ও পরিষেবার বিল মেটানো, আর্থিক পরিষেবা প্রদান, রেমিট্যান্স ফেসিলিটি ইত্যাদি পেমেন্ট করা যায়। সেই স্থানেই ক্রেডিট লাইন অফার করে ফিনটেক সংস্থাগুলি। আগামিদিনে এই ক্রেডিটের ব্যবসাকেই মূল হাতিয়ার করার পরিকল্পনা বহু সংস্থার।

RBI-এর হিসাব বলছে, বর্তমানে দেশে ৩৫টিরও বেশি নন-ব্যাঙ্ক পিপিআই ইস্যুকারী সংস্থা রয়েছে। যার মধ্যে Amazon Pay, Bajaj Finance, Ola Financial Services, PayU Payments Pvt Ltd, Phone Pe Pvt Ltd সবচেয়ে জনপ্রিয়।

RBI-এর এই সার্কুলারে কাদের সবচেয়ে বেশি প্রভাব পড়বে?

বেশ কিছু ফিনটেক সংস্থাগুলি নন-ব্যাঙ্কিং ফিন্যান্স সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে। তারা ওয়ালেটের মাধ্যমে গ্রাহকদের ক্রেডিট লাইন অফার করে। স্বাভাবিকভাবেই, এই সার্কুলার তাদের উদ্দেশেই।

নন-ব্যাঙ্কিং সংস্থার সাহায্যে যারা প্রিপেইড কার্ড ইস্যু করছে, তারাও এই সার্কুলারে চাপে পড়বে।

বন্ধ করুন