বাংলা নিউজ > টেকটক > Oldest Viruses Found: খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের

Oldest Viruses Found: খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের

খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! (Pixabay)

Oldest Viruses Found: আজ ৭০ হাজার বছর পরে এসেও, এখনও রোগ এই তিন ভাইরাসের কারণেই ছড়িয়ে পড়ে।

মানুষের পূর্বপুরুষরা কীভাবে বিলুপ্ত হয়ে গেল, প্রশ্নের উত্তর খুঁজে বের করার জন্য বিজ্ঞানীরা ক্রমাগত চেষ্টা করছেন। এবার তারই কিছু প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। মানব ইতিহাসের তিনটি প্রাচীনতম ভাইরাসের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। এর আগে ব্রাজিলের বিজ্ঞানীরা রাশিয়ার আলতাই পর্বতমালার কাছে একটি গুহায় নিয়ান্ডারথাল মানুষের দু'টি হাড় খুঁজে পেয়েছিলেন। আর এই দুই হাড়ের মধ্যেই মানব ইতিহাসের তিনটি প্রাচীনতম ভাইরাস আবিষ্কার করেছেন তাঁরা। বিজ্ঞানীরা বিশ্বাস করছেন যে এই ভাইরাসগুলি কিন্তু আজও বিদ্যমান। এগুলোই মূলত আজকাল অহেতুক ঠাণ্ডা লেগে যাওয়ার পাশাপাশি ক্যানসার ও নানান যৌন রোগ ইত্যাদির কারণ হয়ে থাকে।

সায়েন্স অ্যালার্টের প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণার সময় বিজ্ঞানীদের পরীক্ষা করা নিয়ান্ডারথাল মানুষের হাড়ের বয়স ছিল ৫০ হাজার বছর। এই হাড়ে পাওয়া তিনটি ভাইরাস এর থেকে প্রায় ২০ হাজার বছরের পুরনো। তার মানে এই ভাইরাসগুলো প্রায় ৭০ হাজার বছর আগের। নিউ সায়েন্টিস্ট জানিয়েছেন যে প্রাচীন ভাইরাসের এই চিহ্নগুলি এখন পর্যন্ত আবিষ্কৃত মানব ভাইরাসের প্রাচীনতম অবশেষ। এর আগে সাইবেরিয়ার একটি প্রাচীন মানুষের দাঁতে ৩১ হাজার বছরের পুরনো ভাইরাস পাওয়া গিয়েছিল। ব্রাজিলের গবেষকরা বলছেন যে নিয়ান্ডারথাল মানুষের হাড়ের মধ্যে পাওয়া ভাইরাসগুলি সিকোয়েন্স করার সময়, তারা এক ডিএনএ থেকে অন্য ডিএনএতে স্থানান্তর করতে থাকে।

  • নিয়ান্ডারথাল মানুষ কবে এসেছিল

গবেষণায় দেখা গিয়েছে যে নিয়ান্ডারথাল মানুষ, হোমো স্যাপিয়েন্সের পূর্বপুরুষ। তারা যে তিন ধরনের ভাইরাসে আক্রান্ত হয়েছিল, সেগুলোর নাম হল অ্যাডেনো, হারপিস এবং প্যাপিলোমা। আধুনিক সময়ে, অ্যাডেনোভাইরাস অনেক ধরনের রোগের কারণ হয়। এর মধ্যে রয়েছে ফ্লু, সর্দি, গলা ব্যথা এবং চোখ লাল হওয়ার মতো রোগ। প্যাপিলোমা ভাইরাস যৌন রোগের কারণ হয়, অন্যদিকে হারপিস ভাইরাস ঠাণ্ডা লাগা, ঘা হওয়া, মারণ রোগ ক্যানসার, চিকেন পক্স এর মতো ইত্যাদি রোগের কারণ হয়।

  • কীভাবে বিলুপ্তি ঘটেছে নিয়ান্ডারথালদের

বলা হত, পরিবেশের পরিবর্তনই মানুষ এবং মানুষের মধ্যে সংঘর্ষের কারণে নিয়ান্ডারথালদের বিলুপ্তি ঘটেছে। কিন্তু প্রমাণ বলছে অন্য কথা। উল্লেখ্য, নিয়ান্ডারথাল মানুষের শরীরের এই হারপিস ভাইরাসের দিকে তাকালে মনে হয় তাদের হয়তো ঠাণ্ডা লেগেছিল। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এই ভাইরাসগুলিই খুব সম্ভবত নিয়ান্ডারথাল মানুষের বিলুপ্তি ঘটিয়েছে, কারণ তখন তাদের জন্য কোনও চিকিৎসা ছিল না। নিয়ান্ডারথাল মানুষ আজ থেকে প্রায় ৪০ হাজার বছর আগে বিলুপ্ত হয়েছিল। গবেষণায় বলা হয়েছে যে এই ভাইরাসগুলি নিয়ান্ডারথালদের উপর কী প্রভাব ফেলতে পারে তা সঠিক ভাবে বলা যাচ্ছে না। কিন্তু এই আবিষ্কার এই বিষয়ে আরও তদন্তের দরজা খুলে দিয়েছে।

টেকটক খবর

Latest News

বয়স যেন বাধাই নয়, জিমে গিয়ে শরীরচর্চায় ব্যস্ত হেলেন, ভাইরাল ভিডিয়ো বিশ্বজুড়ে কীভাবে উদযাপিত হয় ইদ উল আধা? দেখুন ছবিতে বাংলার শাহরুখ খান! মাথায় ঝুঁটি বেঁধে সামনে আসলেন দেব, রাতারাতি বদলে গেল চেহারা ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে কোন ধরনের নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী? জানাল ICMR কলকাতার নর্থ-সাউথ মেট্রো লাইনে আসছে বদল, বিবৃতি জারি করে জানাল কর্তৃপক্ষ সকালে জল হলুদ খাওয়ার ৫ গুণ! মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল এবার ১০ দিন ধরে চলবে কাজ, বাতিল ১৬৬ লোকাল, ৬৪ এক্সপ্রেস ট্রেন, কবে থেকে দুর্ভোগ?

T20 WC 2024

ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.