বাংলা নিউজ > টেকটক > ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট অ্যাকটিভ করতে চান ইলন মাস্ক, সমর্থন প্রাক্তন সিইও-র

ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট অ্যাকটিভ করতে চান ইলন মাস্ক, সমর্থন প্রাক্তন সিইও-র

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

সোশ্যাল মিডিয়া থেকে কাউকে চিরকালের জন্য ব্যান করা অনুচিত। এমনই ভাবনা জ্যাক ডরসি ও ইলন মাস্কের। এই ভাবনার পেছনে কারণ কী?

ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ফের অ্যাকটিভ করা হবে। এমনই পরিকল্পনা টুইটারের নয়া মালিক ইলন মাস্কের। আর তাঁর এই ইচ্ছার জেরেই তুঙ্গে বিতর্ক। যদিও ইলনকে সমর্থনও করছেন কেউ কেউ। তাঁদের মধ্যে অন্যতম হল টুইটারের প্রাক্তন সিইও-সহ প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি।

একের পর এর উস্কানিমূলক টুইট। তার জেরে অশান্তি, দাঙ্গা। ৬ জানুয়ারি ২০২১-এ তাঁর টুইটের জেরে ইউএস ক্যাপিটলে চলে দখলদারি, দাঙ্গা। শেষমেশ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ব্যান করেছিল টুইটার।

তবে সোশ্যাল মিডিয়া থেকে কাউকে চিরকালের জন্য ব্যান করা অনুচিত। এমনই ভাবনা জ্যাক ডরসি ও ইলন মাস্কের। এই ভাবনার পেছনে কারণ কী?

যে সময়ে ট্রাম্পকে ব্যান করা হয়েছিল, সেই সময়ে সিইও ছিলেন জ্যাক ডরসি। তিনি বলেন, কাউকে চিরতকে ব্যান করা সংস্থা হিসাবে আমাদের ব্যর্থতা। খুব বিশেষ কিছু কারণ, যেমন বেআইনি কার্যকলাপ চালানো, লোককে প্রতারণা করা ইত্যাদি ছাড়া কোনও অ্যাকাউন্ট ব্যান করার অধিকার কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নেই।

জ্যাকের মন্তব্যের প্রেক্ষিতে এক টুইটার ব্যবহারকারী প্রশ্ন করেন, যদি বার, খেলার মাঠে খারাপ ব্যবহারের জন্য কাউকে ব্যান করা যায়, তবে সোশ্যাল মিডিয়া থেকেও সেভাবে কেন ব্যান করা যাবে না?

এর উত্তরে জ্যাক ডরসি বলেন, 'টুইটার কোনও বার নয়।'

অর্থাত্ জ্যাকের কথায়, কোনও মন্তব্যের ভাল-খারাপের আইনি বিচার করার ক্ষমতা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নেই। বাকস্বাধীনতার স্বার্থে তাই কাউকে চিরতরে ব্যান করার অধিকার তাঁদের নেই।

এই একই মর্মে বাকস্বাধীনতার পক্ষে সওয়াল তুলেছেন নয়া মালিক ইলনও। সংস্থার মালিকানা কেনার সঙ্গে সঙ্গেই টুইটারকে আরও বেশি স্বচ্ছ ও বাকস্বাধীনতার স্থান হিসাবে গড়ে তোলার অঙ্গীকার করেছেন বিশ্বের ধনীতম ব্যক্তি।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

মেয়ের কোলে ছেলে, অনীক পুত্র আদবান-এর মুখে ভাত, দেখুন অন্দরের ছবি Water Drinking Problems: প্রয়োজনের চেয়ে বেশি জল খেলে এইসব ক্ষতি হয়, আজ নিজেই জেনে নিন পুকুরের নীচে পা দিতেই…, বিহারে ট্রাক্টর দুর্ঘটনায় হাড়হিম অভিজ্ঞতা উদ্ধারকারীদের EPL 2023 (Bournemouth vs Manchester City) Live Updates: ‘স্বামী হিসাবে আমার খামতি কোথায়?’ ডিভোর্সের পর কিরণকে প্রশ্ন আমিরের, কী জবাব দেন চোট সারিয়ে ইস্টবেঙ্গলে ফিরছেন অজি ডিফেন্ডার, বিদেশির কোটা পূরণ, খেলবেন কী ভাবে? উচ্চমাধ্যমিকে সাংবাদিকতা পরীক্ষার প্রশ্ন কেমন হল? কঠিন হয়েছে? জানালেন শিক্ষক ১লা মার্চই বাংলায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কমিশনের নজরে সন্দেশখালিও জোর করে বিয়ে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই আত্মঘাতী আলিপুরদুয়ারের ছাত্রী ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝার দাপট! বৃষ্টি বহু রাজ্যে, বাংলায় রবিবারও কি বর্ষণ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.