বাংলা নিউজ > টেকটক > Online Payment: SMS আসবে না, আপনার ব্যাঙ্ক থেকে টাকা কেটে যেতে পারে! জমা পড়ল প্রস্তাব: রিপোর্ট
SMS আসবে না, আপনার ব্যাঙ্ক থেকে টাকা কেটে যেতে পারে! জমা পড়ল প্রস্তাব: রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

Online Payment: SMS আসবে না, আপনার ব্যাঙ্ক থেকে টাকা কেটে যেতে পারে! জমা পড়ল প্রস্তাব: রিপোর্ট

  • কী কারণে মেসেজের পরিবর্তে অ্যাপের মাধ্যমে অ্যালার্ট পাঠানোর দাবি তোলা হয়েছে, সেই ব্যাখ্যাও দিয়েছে ন্যাসকম। ওই প্রতিবেদন অনুযায়ী, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে (আরবিআই) জানানো হয়েছে যে প্রতি এসএমএসের জন্য ০.১২ টাকা খরচ পড়ে। অ্যাপের মাধ্যমে নোটিফিকেশনের ক্ষেত্রে ০.০০১ টাকা খরচ পড়বে বলে ধরা হয়েছে।

ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে অ্যাপের মাধ্যমে অ্যালার্ট প্রদানের নিয়ম চালু করা হোক। কেন্দ্রের কাছে এমনই প্রস্তাব দিল গুগল পে, পেটিএমের মতো ফিনটেক সংস্থাগুলি। ইকোনমিক্স টাইমসের প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। তবে ওই প্রতিবেদন অনুযায়ী, এসএমএসের মাধ্যমে অ্যালার্ট পাঠানোর যে নিয়ম আছে, তা পুরোপুরি প্রত্যাহারের পক্ষে সওয়াল করা হয়নি।

সূত্র উদ্ধৃত করে ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে এসএমএস পাঠানোর নিয়ম শিথিল করে অ্যাপের মাধ্যমে গ্রাহকদের লেনদেনের বার্তা পাঠানোর পক্ষে সওয়াল করেছে ফিনটেক সংস্থাগুলি। গত ৩০ মে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড সার্ভিস কোম্পানিসের (ন্যাসকম) তরফে জানানো হয়েছে, নয়া প্রক্রিয়ার সঙ্গে যাতে মসৃণভাবে খাপ খাইয়ে নেওয়া যায়, সেজন্য দুটি বিকল্প প্রদানের প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Best Shares: মাত্র ১০,০০০ টাকা রাখলে ৯০০ কোটি পেতেন! এই সংস্থায় আপনারও বিনিয়োগ আছে?

ওই প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিকভাবে দুটি বিকল্প রাখার পক্ষেই সওয়াল করেছে ন্যাসকম। সংস্থার তরফে সুপারিশ করা হয়েছে, ১০,০০০ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে এসএমএস বা অ্যাপের মাধ্যমে গ্রাহকদের বার্তা দেওয়া যেতে পারে। অথবা দু'ভাবেই দেওয়া যেতে পারে বলে জানানো হয়েছে। ১০,০০০ টাকার ঊর্ধ্বে লেনদেনের ক্ষেত্রে দু'ভাবেই গ্রাহকদের অ্যালার্ট পাঠানো যেতে পারে। পরিবর্তে সেই লেনদেনের সীমা বাড়ানো যেতে পারে বলে জানানো হয়েছে।

কী কারণে মেসেজের পরিবর্তে অ্যাপের মাধ্যমে অ্যালার্ট পাঠানোর দাবি তোলা হয়েছে, সেই ব্যাখ্যাও দিয়েছে ন্যাসকম। ওই প্রতিবেদন অনুযায়ী, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে (আরবিআই) জানানো হয়েছে যে প্রতি এসএমএসের জন্য ০.১২ টাকা খরচ পড়ে। অ্যাপের মাধ্যমে নোটিফিকেশনের ক্ষেত্রে ০.০০১ টাকা খরচ পড়বে বলে ধরা হয়েছে। তবে ওই প্রতিবেদন অনুযায়ী, বিষয়টি নিয়ে গুগল পে বা পেটিএমের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

বন্ধ করুন