বাংলা নিউজ > টেকটক > রকেটের অংশের সঙ্গে স্পেস স্টেশনের যন্ত্রাংশের সংঘর্ষ

রকেটের অংশের সঙ্গে স্পেস স্টেশনের যন্ত্রাংশের সংঘর্ষ

মহাকাশ গবেষণা কেন্দ্রের একটি রোবোটিক আর্ম-এর সঙ্গে... more

মহাকাশ অভিযানের ক্ষেত্রে মূল পেলোড থেকে বিচ্ছিন্ন হয়ে যায় রকেটসহ বিভিন্ন যন্ত্রাংশ। অনেক সময়ে সেগুলি পৃথিবীর দিকে ধেয়ে আসে। আবার অনেকক্ষেত্রে দেখা যায় মহাকাশেই নির্দিষ্ট কক্ষপথে ভেসে চলেছে এই 'মহাজাগতিক জঞ্জাল।' ছবি : রয়টার্স  (Reuters)
1/5মহাকাশ অভিযানের ক্ষেত্রে মূল পেলোড থেকে বিচ্ছিন্ন হয়ে যায় রকেটসহ বিভিন্ন যন্ত্রাংশ। অনেক সময়ে সেগুলি পৃথিবীর দিকে ধেয়ে আসে। আবার অনেকক্ষেত্রে দেখা যায় মহাকাশেই নির্দিষ্ট কক্ষপথে ভেসে চলেছে এই 'মহাজাগতিক জঞ্জাল।' ছবি : রয়টার্স  (Reuters)
এমনই এক জঞ্জালের সঙ্গে গত মাসে সজোরে সংঘর্ষ হয়েছে আন্তর্জাতিক স্পেস স্টেশনের। মহাকাশ গবেষণা কেন্দ্রের একটি রোবোটিক আর্ম-এর সঙ্গে সংঘর্ষ হয়। এর ফলে সেই যন্ত্রাংশে বেশ বড়সড় একটি গর্ত হয়ে গিয়েছে। ছবি : রয়টার্স (Reuters)
2/5এমনই এক জঞ্জালের সঙ্গে গত মাসে সজোরে সংঘর্ষ হয়েছে আন্তর্জাতিক স্পেস স্টেশনের। মহাকাশ গবেষণা কেন্দ্রের একটি রোবোটিক আর্ম-এর সঙ্গে সংঘর্ষ হয়। এর ফলে সেই যন্ত্রাংশে বেশ বড়সড় একটি গর্ত হয়ে গিয়েছে। ছবি : রয়টার্স (Reuters)
নাসা সূত্রে খবর, গত ১২ মার্চ রুটিন ইনস্পেকশনের সময়ে এটি ধরা পড়ে। তবে, এর ফলে রোবোটিক আর্মটির কার্যক্ষমতায় কোনও প্রভাব পড়েনি বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। ছবি : নাসা (NASA)
3/5নাসা সূত্রে খবর, গত ১২ মার্চ রুটিন ইনস্পেকশনের সময়ে এটি ধরা পড়ে। তবে, এর ফলে রোবোটিক আর্মটির কার্যক্ষমতায় কোনও প্রভাব পড়েনি বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। ছবি : নাসা (NASA)
আর্ম বুম এবং তার বাইরের থার্মাল ব্ল্যাঙ্কেটের আস্তরণেই যাবতীয় ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। ভিতরের যন্ত্রাংশের কোনও ক্ষতি হয়নি। ছবি : রয়টার্স  (Reuters)
4/5আর্ম বুম এবং তার বাইরের থার্মাল ব্ল্যাঙ্কেটের আস্তরণেই যাবতীয় ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। ভিতরের যন্ত্রাংশের কোনও ক্ষতি হয়নি। ছবি : রয়টার্স  (Reuters)
 বিভিন্ন দেশের ক্রমাগত কৃত্রিম উপগ্রহ প্রেরণ, রকেটের অবশেষ সঠিকভাবে নিঃশেষ করার বিষয়ে উদাসীনতার কারণে ক্রমেই মানুষের তৈরী জঞ্জালে ভরছে মহাকাশ। পৃথিবী পেরিয়ে এবার দূষিত হচ্ছে মহাকাশও। ছবি : রয়টার্স  (Reuters)
5/5 বিভিন্ন দেশের ক্রমাগত কৃত্রিম উপগ্রহ প্রেরণ, রকেটের অবশেষ সঠিকভাবে নিঃশেষ করার বিষয়ে উদাসীনতার কারণে ক্রমেই মানুষের তৈরী জঞ্জালে ভরছে মহাকাশ। পৃথিবী পেরিয়ে এবার দূষিত হচ্ছে মহাকাশও। ছবি : রয়টার্স  (Reuters)
অন্য গ্যালারিগুলি