বাংলা নিউজ > টেকটক > বাজিমাত Paytm-এর! বিক্রি হয়ে গেল ১৮,৩০০ কোটি টাকার রেকর্ড মূল্যের IPO

বাজিমাত Paytm-এর! বিক্রি হয়ে গেল ১৮,৩০০ কোটি টাকার রেকর্ড মূল্যের IPO

ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Florence Lo/Illustration)

বুধবার, ১০ নভেম্বরই ছিল IPO-র অন্তিম দিন। আর সেই দিনই সম্পূর্ণভাবে সাবস্ক্রাইবড হয়ে গেল সংস্থার শেয়ার।

সোমবার Paytm-এর প্রাথমিক পাবলিক অফার (IPO) সাবস্ক্রিপশনের জন্য বাজারে আনে মালিক সংস্থা One97 Communications। তিন দিনের শেয়ার বিক্রিতে প্রাইস ব্যান্ড ধার্য করা হয় ২,০৮০-২,১৫০ টাকা প্রতি শেয়ার। বুধবার, ১০ নভেম্বরই ছিল IPO-র অন্তিম দিন। আর সেই দিনই সম্পূর্ণভাবে সাবস্ক্রাইবড হয়ে গেল সংস্থার শেয়ার।

মোট ১৮,৩০০ কোটি টাকা মূল্যের আইপিও লঞ্চ করেছিল পেটিএম। এটিই ভারতের সর্বকালীন বৃহত্তম অঙ্কের পাবলিক ইস্যু বলে মনে করা হচ্ছে।

এর আগে অ্যাঙ্কর বিনিয়োগকারীদের মারফত ৮,২৩৫ কোটি টাকার মূলধন তুলেছিল পেটিএম।

পাবলিক ইস্যুর অংশ হিসাবে রয়েছে ৮,৩০০ কোটি টাকার নতুন ইক্যুইটি শেয়ার। সেই সঙ্গে বিদ্যমান শেয়ারহোল্ডারদের ১০,০০০ কোটি টাকার অফার ফর সেল (OFS)। Paytm-এর IPO দেশের কর্পোরেট ইতিহাসে সবচেয়ে বড় হতে পারে। এর আগে কোল ইন্ডিয়া লিমিটেডের রেকর্ড ছিল ১৫,০০০ কোটি টাকার IPO-র। তাও প্রায় ১০ বছর আগেকার ঘটনা। সেই রেকর্ডই এবার অফিসিয়ালি ভাঙতে চলেছে Paytm ।

বাজার পর্যবেক্ষকদের মতে, Paytm শেয়ারের প্রিমিয়াম গ্রে মার্কেটে কমে গিয়েছে। GMP ৪৫-এর আশেপাশে। সংস্থার শেয়ার আগামী ১৮ নভেম্বর, ২০২১-এ BSE এবং NSE-তে তালিকাভুক্ত হবে বলে মনে করা হচ্ছে।

এই বিপুল বাজার মূলধন Paytm তার ব্যবসা বাড়াতে এবং নতুন মার্চেন্ট ও গ্রাহক সংগ্রহে ব্যবহার করবে বলে জানিয়েছে।

One 97 কমিউনিকেশনস (Paytm) ভারতের জনপ্রিয়তম ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম। এটি ভারতের বৃহত্তম পেমেন্ট প্ল্যাটফর্ম। ২০২০-২১ অর্থবর্ষে প্রায় ৪ লক্ষ কোটি টাকার GMV পেটিএম-এর। ৩০ জুন ২০২১ অনুযায়ী. দেশজুড়ে ৩৩.৭ কোটি গ্রাহক এবং ২.২ কোটিরও বেশি ব্যবসায়ীদের পেমেন্ট পরিষেবা, বাণিজ্য ও ক্লাউড পরিষেবা এবং আর্থিক পরিষেবা প্রদান করে এই সংস্থা৷

টেকটক খবর

Latest News

IPL শেষ হতেই নতুন লুকে ধোনি, খোশমেজাজেই স্যাঁলোতে চালালেন পুরনো দিনের গান কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.