বাংলা নিউজ > টেকটক > বাজিমাত Paytm-এর! বিক্রি হয়ে গেল ১৮,৩০০ কোটি টাকার রেকর্ড মূল্যের IPO
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Florence Lo/Illustration)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Florence Lo/Illustration)

বাজিমাত Paytm-এর! বিক্রি হয়ে গেল ১৮,৩০০ কোটি টাকার রেকর্ড মূল্যের IPO

  • বুধবার, ১০ নভেম্বরই ছিল IPO-র অন্তিম দিন। আর সেই দিনই সম্পূর্ণভাবে সাবস্ক্রাইবড হয়ে গেল সংস্থার শেয়ার।

সোমবার Paytm-এর প্রাথমিক পাবলিক অফার (IPO) সাবস্ক্রিপশনের জন্য বাজারে আনে মালিক সংস্থা One97 Communications। তিন দিনের শেয়ার বিক্রিতে প্রাইস ব্যান্ড ধার্য করা হয় ২,০৮০-২,১৫০ টাকা প্রতি শেয়ার। বুধবার, ১০ নভেম্বরই ছিল IPO-র অন্তিম দিন। আর সেই দিনই সম্পূর্ণভাবে সাবস্ক্রাইবড হয়ে গেল সংস্থার শেয়ার।

মোট ১৮,৩০০ কোটি টাকা মূল্যের আইপিও লঞ্চ করেছিল পেটিএম। এটিই ভারতের সর্বকালীন বৃহত্তম অঙ্কের পাবলিক ইস্যু বলে মনে করা হচ্ছে।

এর আগে অ্যাঙ্কর বিনিয়োগকারীদের মারফত ৮,২৩৫ কোটি টাকার মূলধন তুলেছিল পেটিএম।

পাবলিক ইস্যুর অংশ হিসাবে রয়েছে ৮,৩০০ কোটি টাকার নতুন ইক্যুইটি শেয়ার। সেই সঙ্গে বিদ্যমান শেয়ারহোল্ডারদের ১০,০০০ কোটি টাকার অফার ফর সেল (OFS)। Paytm-এর IPO দেশের কর্পোরেট ইতিহাসে সবচেয়ে বড় হতে পারে। এর আগে কোল ইন্ডিয়া লিমিটেডের রেকর্ড ছিল ১৫,০০০ কোটি টাকার IPO-র। তাও প্রায় ১০ বছর আগেকার ঘটনা। সেই রেকর্ডই এবার অফিসিয়ালি ভাঙতে চলেছে Paytm ।

বাজার পর্যবেক্ষকদের মতে, Paytm শেয়ারের প্রিমিয়াম গ্রে মার্কেটে কমে গিয়েছে। GMP ৪৫-এর আশেপাশে। সংস্থার শেয়ার আগামী ১৮ নভেম্বর, ২০২১-এ BSE এবং NSE-তে তালিকাভুক্ত হবে বলে মনে করা হচ্ছে।

এই বিপুল বাজার মূলধন Paytm তার ব্যবসা বাড়াতে এবং নতুন মার্চেন্ট ও গ্রাহক সংগ্রহে ব্যবহার করবে বলে জানিয়েছে।

One 97 কমিউনিকেশনস (Paytm) ভারতের জনপ্রিয়তম ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম। এটি ভারতের বৃহত্তম পেমেন্ট প্ল্যাটফর্ম। ২০২০-২১ অর্থবর্ষে প্রায় ৪ লক্ষ কোটি টাকার GMV পেটিএম-এর। ৩০ জুন ২০২১ অনুযায়ী. দেশজুড়ে ৩৩.৭ কোটি গ্রাহক এবং ২.২ কোটিরও বেশি ব্যবসায়ীদের পেমেন্ট পরিষেবা, বাণিজ্য ও ক্লাউড পরিষেবা এবং আর্থিক পরিষেবা প্রদান করে এই সংস্থা৷

বন্ধ করুন