বাংলা নিউজ > টেকটক > PMV EaS-E: অল্টোর দামেই ইলেকট্রিক গাড়ি আনল ভারতীয় সংস্থা, এক চার্জে ২০০ কিমি

PMV EaS-E: অল্টোর দামেই ইলেকট্রিক গাড়ি আনল ভারতীয় সংস্থা, এক চার্জে ২০০ কিমি

ছবি: পিএমভি ইলেকট্রিক (PMV Electric)

PMV EaS-E: যদি অল্টোর দামেই ইলেকট্রিক গাড়ি থাকত? সেক্ষেত্রে প্রাথমিক খরচও কমত। আবার পরে গাড়ি চালাতে পেট্রোল ভরার খরচ থেকেও রেহাই মিলত। সেই ভাবনাই বাস্তবায়িত করল মুম্বইয়ের এক স্টার্ট-আপ সংস্থা PMV Electric। ভারতের সবচেয়ে কম দামের বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করল সংস্থা।

PMV EaS-E: ইলেকট্রিক গাড়ির বিষয়ে অনেকেই ভাবছেন। কিন্তু দামের কথা ভেবে পিছিয়ে আসেন। কারণ এখন ভারতে একটি এন্ট্রি লেভেল ইলেকট্রিক হ্যাচব্যাকের যা দাম, তাতে বেশ ভাল মানের পেট্রোল সিডান/SUV হয়ে যায়। সত্যি এটাই যে, গাড়ি কতটা পরিবেশবান্ধব, তাই নিয়ে আমজনকতা এখনও ততটা চিন্তিত নয়। তাদের কাছে 'ভ্যালু ফর মানি'-ই বেশি গুরুত্বপূর্ণ। আর তা হবে না-ই বা কেন। অন্তত এন্ট্রি লেভেল মার্কেটে এই বিষয়টি মাথায় রাখতে হয় গাড়ি নির্মাতাদের।

কিন্তু ধরুন, যদি অল্টোর দামেই ইলেকট্রিক গাড়ি থাকত? সেক্ষেত্রে প্রাথমিক খরচও কমত। আবার পরে গাড়ি চালাতে পেট্রোল ভরার খরচ থেকেও রেহাই মিলত। সেই ভাবনাই বাস্তবায়িত করল মুম্বইয়ের এক স্টার্ট-আপ সংস্থা PMV Electric। ভারতের সবচেয়ে কম দামের বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করল সংস্থা। নাম PMV EaS-E EV। এই গাড়ির দাম মাত্র ৪.৭৯ লক্ষ টাকা(এক্স-শোরুম) থেকে শুরু।

এতদিন দেশের সবচেয়ে সস্তার বৈদ্যুতিক গাড়ি ছিল Tata Tiago EV। খুব বেশিদিন হয়নি, টাটার এই হ্যাচব্যাকের ইলেকট্রিক মডেলটি লঞ্চ হয়েছে।

সংস্থা জানিয়েছে, প্রাথমিকভাবে ১০,০০০ গ্রাহককে এই দামে গাড়িটি বিক্রি করা হবে। সংস্থার ওয়েবসাইট থেকে ২,০০০ টাকার বিনিময়ে গাড়িটি বুক করা যাবে। সংস্থার দাবি, ইতিমধ্যেই নতুন PMV EaS-E গাড়ির ৬,০০০-এরও বেশি বুকিং হয়েছে। আরও পড়ুন: Alto K10: ডিজাইন বদলাতেই ফের দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি অল্টো

PMV EaS-E: ডিজাইন

রাস্তায় এক নজরে দেখলে মনে হবে, কেউ Mahindra e2O কিনে তাকে মডিফিকেশন করিয়েছেন। গাড়িটি বেশ ছোট। একসঙ্গে দুইজন প্রাপ্তবয়স্ক এবং একজন শিশু বসতে পারবে। অনেকে ন্যানোর সঙ্গেও তুলনা করছেন। তবে তার তুলনায় ঢের বেশি আধুনিক ও স্টাইলিশ। এই গাড়ির টার্গেট মার্কেটও আলাদা। নতুন প্রজন্মের ক্রেতাদের কথা মাথায় রেখে Quirky ডিজাইন করা হয়েছে।

PMV EaS-E ২,৯১৫ মিমি লম্বা এবং ১,১৫৭ মিমি চওড়া। গাড়িটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২,০৮৭ মিমি। ওজন মাত্র ৫৫০ কেজি। সামনে এবং পিছনে LED লাইট রয়েছে।

PMV EaS-E-এর মোটর প্রায় ১৩ hp শক্তি এবং ৫০ Nm টর্ক উৎপন্ন করে। গাড়ির সর্বোচ্চ গতি ৭০ কিমি প্রতি ঘণ্টা(দুর্ভাগ্যবশত!)। ০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছতে ৫ সেকেন্ড সময় নেয়। তিনটি ব্যাটারি অপশনে পাওয়া যাবে। সংস্থার দাবি, ২০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ পাওয়া যাবে। ছোট ব্যাটারিতে অন্তত ১২০ কিলোমিটার রেঞ্জ মিলবে। আরও পড়ুন: Maruti Diwali Sales Record: ঘণ্টায় ১৮০টি গাড়ি বিক্রি মারুতির!

PMV EaS-E: ফিচার্স

PMV EaS-E-এ এই সেগমেন্টের সাধারণ গাড়ির মতো প্রায় সব ফিচার্স-ই রয়েছে। ডিজিটাল ইনফোটেইনমেন্ট সিস্টেম, কি-লেস এন্ট্রি, ক্রুজ কন্ট্রোল, রিমোট পার্ক অ্যাসিস্ট এবং অন্যান্য অনেক ফিচার্স রয়েছে।

টেকটক খবর

Latest News

Champions Trophy-এর ঠিক নেই,ভারতের সঙ্গে T20I সিরিজ খেলার খোয়াব দেখছে পাকিস্তান 'উদ্ধব ঠাকরে ঔরঙ্গজেব ফ্যান ক্লাবের নেতা', খোঁচা দিলেন অমিত শাহ গুরুপূর্ণিমায় ঘটা করে কার পুজো করলেন শ্রীময়ী-কাঞ্চন? কপিল শর্মার শো থেকে তাঁকে তাড়িয়ে দেওয়া হয়েছে? মুখ খুললেন বাঙালি কন্যা সুমনা ১২ ক্লাসে ফেল, ৭০০তে ৩৫২, সেই ছাত্রীই NEET-UG-তে পেলেন ৭২০তে ৭০৫ ‘বিচক্ষণ রায়’, কোটা কমে ৭% হতেই বললেন হাসিনারা, 'চোখ বেঁধে…’, ভয়ংকর দাবি ইসলামের পাড়ার বৌদির ছবি গোপনে তোলায় মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে, তারপর কী ঘটল?‌ পূণ্যযাত্রার পথে থাকা দোকানে নাম লিখতে হবে, যোগী সরকারের নির্দেশে আপত্তি শরিকদের খুনের চেষ্টার খবর পেয়ে তাঁকে ‘বিউটিফুল নোট’ পাঠিয়েছেন শি জিনপিং! বললেন ট্রাম্প ‘শান্তিপ্রিয়' বাংলাদেশ জ্বলছে! কোটার বিরোধী আন্দোলনে মৃত ১৬১ জন, মন কাঁদছে দেবের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.