বাংলা নিউজ > টেকটক > ভর্তুকি কমাচ্ছে সরকার! বাড়তে পারে Electric Scooter-এর দাম

ভর্তুকি কমাচ্ছে সরকার! বাড়তে পারে Electric Scooter-এর দাম

ফাইল ছবি: আম্পিয়ার  (Ampere)

আগামী ১ জুন থেকে ভর্তুকিতে কাটছাঁট করা হচ্ছে। ইতিমধ্যেই তিনটি উত্পাদনকারী সংস্থাকে দাবিকৃত ভর্তুকি ফেরত দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

ইলেকট্রিক স্কুটারে কমছে ভর্তুকি। আর সেই কারণেই বাড়তে চলেছে দাম। আগামী ১ জুন থেকে ভর্তুকিতে কাটছাঁট করা হচ্ছে। ইতিমধ্যেই তিনটি উত্পাদনকারী সংস্থাকে দাবিকৃত ভর্তুকি ফেরত দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। আরও পড়ুন: Ola S1 Pro: খালি একদিকে যুক্ত চাকায় দুর্ঘটনার ঢল! ডিজাইন বদলাচ্ছে Ola

কী পরিবর্তনের পরিকল্পনা করা হচ্ছে?

চলতি বছর ১ জুন থেকে, সরকার FAME-II স্কিমের অধীনে ক্রেতাদের বৈদ্যুতিক দ্বি-চাকার গাড়িতে প্রদেয় ভর্তুকির পরিমাণ হ্রাস করবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বৈদ্যুতিক টু-হুইলারের এক্স-শোরুম মূল্যের ৪০% থেকে কমে এক্স-ফ্যাক্টরি মূল্যের মাত্র ১৫% পর্যন্ত ভর্তুকির মাত্রা স্থির করা হয়েছে। গাড়ির ব্যাটারির ক্ষমতার kWh প্রতি ১০ হাজার টাকা করে ভর্তুকি দেওয়া হবে। আগে এটাই ছিল ১৫,০০০ টাকা করে।

FAME-II-এর সুবিধা পেতে হলে একটি স্কুটারের সর্বোচ্চ এক্স-ফ্যাক্টরি মূল্য ১.৫০ লক্ষ টাকা হতে পারে।

এই পদক্ষেপের ফলে গ্রাহকরা কীভাবে প্রভাবিত হবেন?

বৈদ্যুতিক দ্বি-চাকার যান কেনার ক্ষেত্রে ১ জুন থেকে যানবাহনের জন্য আরও বেশি বেশি দাম দিতে হবে। আগে ইলেকট্রিক টু-হুইলার নির্মাতারা প্রতি গাড়িতে ৬০ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি ক্লেইম করতে পারত। আর এখন তারা গাড়ি প্রতি সর্বোচ্চ ২২,৫০০ টাকা ভর্তুকি ক্লেইম করতে পারবে (১.৫ লাখ টাকার ১৫%)।

প্রচলিত পেট্রোল ইঞ্জিন (আইসি-ইঞ্জিন) স্কুটারের সঙ্গে বৈদ্যুতিক স্কুটারের দামের ফারাক হ্রাস করতে এই ভর্তুকি প্রদান করা হয়। নির্মাতাদের খরচ কিছুটা লাঘব করতে এই সহায়তা। তবে আগামিদিনে এই দামের পার্থক্য হ্রাস পেতে পারে।

কম ভর্তুকির প্রভাব?

২০২১ সালে সরকার ভর্তুকি বাড়িয়েছিল। বর্তমানে ভারতে টু-হুইলার সেগমেন্টে ইভি-র অ্যাডপশন রেট প্রায় ৫%।

ইভি উত্পাদনকারীদের বিশ্বাস, এখনও ভর্তুকি তুলে দাম বাড়ানোর সময় আসেনি। এখনও EV-র সেই বাজার তৈরি হয়নি। ফলে বিক্রিবাটা প্রভাবিত হওয়ার আশঙ্কা করছেন তাঁরা।

ইভি নির্মাতারা কি আর কোনও সহায়তা পান?

ইভি ক্রেতা এবং নির্মাতারা মোট তিনটি উপায়ে ভর্তুকি পান।

১. কেন্দ্রীয় সরকার EV নির্মাতাদের FAME-II ভর্তুকি এবং অটো PLI প্রদান করে(কিন্তু এখনও হস্তান্তর করা হয়নি)।

২. ২৬টি রাজ্য সরকারের আলাদা করে ইভি নীতি রয়েছে। এর অধীনে FAME-II ছাড়াও গ্রাহকদের আলাদা করে ভর্তুকি দেওয়া হয়।

৩. অনেক রাজ্যে জিএসটি-তে ছাড় এবং রোড ট্যাক্স ও রেজিস্ট্রেশন খরচ হ্রাস বা মুকুব করা হয়।

FAME ভর্তুকি কি এই বছরই বন্ধ করে দেওয়া হবে?

FAME-II স্কিমে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। FY24-এর পরে সেটি শেষ হয়ে যাবে। তবে আরও দুই বছর মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা চলছে। অক্টোবরের মধ্যেই এই নিয়ে কোনও নয়া সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সরকার মে মাসের শেষ নাগাদ প্রায় ১০ লক্ষ ই-স্কুটারের ক্লেইম পেয়েছে। কিন্তু লোকালাইজেশনের নিয়ম না মেনে চলায় প্রা ৪ লক্ষেরও বেশি ক্লেইম প্রত্যাখ্যান করা হয়েছে। আরও পড়ুন: Ampere Primus: অ্যাকটিভার দামেই বাজারে এল নতুন ই-স্কুটার, এক চার্জেই ১০০ কিমি!

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা মা দীপিকা নন, হবু বাবা রণবীর বলছেন, 'সন্তান আসার আগে ১৫ কেজি ওজন বাড়াতে চাই'! তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী দিল বামেরা, হাত শিবিরে এল একটি আসন বাংলার সরকারি কর্মীদের লক্ষ্মীলা! কেন্দ্রের পথে হেঁটে বিজ্ঞপ্তি জারি রাজ্যের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকে টনি ক্রুস, কোন পাঁচ ফুটবলারের এটাই শেষ UEFA Euro 2024 'স্ত্রীজি আমার জামাকাপ খুলে নেবেন না প্লিজ', কাচুমাচু হয়ে বললেন রাজকুমার, তারপর? গুঁড়িয়ে দেবে শত্রুঘাঁটি! 'মেড ইন ইন্ডিয়া' ঘাতক ড্রোন 'নাগাস্ত্র ১' পেল সেনা G7 সম্মেলনের সমারোহের মাঝে পোপকে আলিঙ্গন মোদীর! ভারতে আসার আমন্ত্রণ PMর বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বাধিক ম্যান অফ দ্য ম্যাচ, শাকিবের ধারেকাছে নেই কেউ অরুন্ধতীর বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলা, অনুমতি দিলেন দিল্লির লেফটন্যান্ট গভর্ণর

T20 WC 2024

ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.