বাংলা নিউজ > টেকটক > ইন্টারনেট ছাড়াই করতে পারবেন ডিজিটাল পেমেন্ট! কীভাবে করবেন? দেখুন
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

ইন্টারনেট ছাড়াই করতে পারবেন ডিজিটাল পেমেন্ট! কীভাবে করবেন? দেখুন

গত বছর থেকেই কাজ শুরু করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। অবশেষে চালু হল RBI UPI 123 Pay-এর পরিষেবা। এবার থেকে ফিচার ফোন ব্যবহারকারীরাও ইন্টারনেট ছাড়াই ডিজিটাল পেমেন্ট করতে পারবেন।

ভারতে প্রায় ৪০ কোটি ফিচার ফোন আছে। এই ফোনগুলিতে সাধারণত ইউপিআই পেমেন্ট করা যায় না। তাই অনলাইন পেমেন্টের সুযোগ থেকে বঞ্চিত এই ফোন ব্যবহারকারীরা।

তাঁদের জন্য গত বছর থেকেই কাজ শুরু করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। অবশেষে চালু হল RBI UPI 123 Pay-এর পরিষেবা। এবার থেকে ফিচার ফোন ব্যবহারকারীরাও ইন্টারনেট ছাড়াই ডিজিটাল পেমেন্ট করতে পারবেন।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) দ্বারা UPI 123 পে পরিষেবা চালু করার সঙ্গে সঙ্গে দেশের প্রায় 400 মিলিয়ন ফিচার ফোন ব্যবহারকারী ডিজিটাল পেমেন্ট সিস্টেমের সঙ্গে সংযুক্ত হবে। এই ফিচার ফোন ব্যবহারকারী ইন্টারনেট ছাড়াই ডিজিটাল পেমেন্ট করতে পারবেন। RBI-এর এই পদক্ষেপকে ডিজিটাল পেমেন্টের জগতে একটি বৈপ্লবিক পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

আরবিআই জানিয়েছে, ফিচার ফোন ব্যবহারকারীরা এখন থেকে মোট চারটি প্রযুক্তিগত অপশনের উপর ভিত্তি করে লেনদেন করতে পারবেন। এর মধ্যে রয়েছে কলিং IVR (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স) নম্বর, ফিচার ফোনের অ্যাপ, মিসড কল ভিত্তিক পদ্ধতি এবং ভয়েস ভিত্তিক লেনদেন।

ফিচার ফোন পেমেন্টের পদ্ধতি

IVR: IVR অর্থাৎ ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্সের মাধ্যমে ব্যবহারকারী একটি নির্দিষ্ট নম্বরে কল করে অর্থপ্রদান করতে পারবেন। এই নম্বরটি NPCI প্রদান করবে।

অ্যাপ: এর পদ্ধতিতে UPI পেমেন্টের জন্য ফিচার ফোনে একটি অ্যাপ ইনস্টল করতে হবে। স্ক্যান এবং পেমেন্ট ফিচার বাদ দিলে এই অ্যাপ থেকে সব ধরনের লেনদেন করা যাবে। এর জন্য অবশ্য ইন্টারনেট পরিষেবা লাগবে।

ভয়েস: ফিচার ফোন ব্যবহারকারীরা প্রক্সিমিটি ভয়েস-ভিত্তিক লেনদেন করতে পারবেন।

মিসড কল: এই পন্থায় ফিচার ফোন ব্যবহারকারীকে প্রাপকের নম্বরে একটি মিসড কল দিতে হবে। এর পর পেমেন্টের জন্য আবার কল করুন। সেই কলে অর্থপ্রদানকারীকে UPI পিন যাচাই করতে হবে।

UPI পিন তৈরি করতে হবে

ফিচার ফোন ব্যবহারকারীদের ইন্টারনেট ছাড়া পেমেন্ট করতে হলে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে UPI পিন তৈরি করতে হবে। ব্যাঙ্কের শাখায় গিয়ে এই পিন তৈরি করা যেতে পারে। এর পরে পেমেন্টের সময়ে প্রয়োজন হলে ব্যবহারকারীকে এই UPI পিনটি যাচাই করতে হবে।

হেল্পলাইনে সাহায্য নিতে পারেন

RBI ফিচার ফোনের মাধ্যমে ডিজিটাল পেমেন্টের জন্য একটি হেল্পলাইনও চালু করেছে। এই হেল্পলাইনের নাম দেওয়া হয়েছে 'ডিজিসাথী'। ফিচার ফোন ব্যবহারকারীরা digishathi.com-এ বা ফোন নম্বর 14431 এবং 1800 891 3333-এর মাধ্যমে যে কোনও সমস্যার ক্ষেত্রে সাহায্য চাইতে পারেন। হেল্পলাইনটি তৈরি করেছে ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (NPCI)।

ইন্টারনেট ছাড়া পেমেন্টের বর্তমান সিস্টেম জানতে চান? ক্লিক করুন এই লিঙ্কে।

অর্থপ্রদানের সর্বোচ্চ অঙ্ক প্রকাশ করা হয়নি

ফিচার ফোন ব্যবহারকারী বর্তমান UPI ভিত্তিক USSD সিস্টেমের মাধ্যমে সর্বাধিক ২,০০০ হাজার টাকা পাঠাতে পারেন। তবে, RBI নতুন অপশনে ইন্টারনেট ছাড়া ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে উচ্চসীমা প্রকাশ করেনি।

বন্ধ করুন