বাংলা নিউজ > টেকটক > Reliance Jio Air Fiber: প্লাগে লাগালেই 5G হটস্পট! দামও সাধ্যের মধ্যে
জিও এয়ার ফাইবার। ছবি: জিও (Jio)

Reliance Jio Air Fiber: প্লাগে লাগালেই 5G হটস্পট! দামও সাধ্যের মধ্যে

Jio Air Fiber 5G Hotspot Device: মজার ব্যাপার হল, চাইলে এটা ক্যারিও করা যাবে। মানে ধরুন, বাড়িতে ব্যবহার করে কাজ করলেন। আবার বেড়াতে গেলে সঙ্গে নিয়ে গেলেন। হোটেলের ঘরে লাগিয়ে দিলেই দিব্যি নেট পাবেন।

রিলায়েন্সের বার্ষিক সভা ২০২২ চলাকালীনই নতুন জিও এয়ার ফাইবার ৫জি হটস্পটের ঘোষণা হয়েছিল। মুকেশ আম্বানি এই অভিনব ডিভাইসের ব্যাপারে জানান। তিনি বলেন, এটা প্লাগে লাগিয়ে দিলেই যথেষ্ট। ব্রডব্যান্ডের মতো তার বসানোর, ইনস্টলেশনের ঝামেলা নেই। দ্রুতগতির ৫জি ওয়াইফাই পাবেন খুবই সহজে।

মজার ব্যাপার হল, চাইলে এটা ক্যারিও করা যাবে। মানে ধরুন, বাড়িতে ব্যবহার করে কাজ করলেন। আবার বেড়াতে গেলে সঙ্গে নিয়ে গেলেন। হোটেলের ঘরে লাগিয়ে দিলেই দিব্যি নেট পাবেন।

রিলায়েন্স এজিএম ২০২২-এ এই ডিভাইসের প্রথম লুক দেখিয়েছিলেন মুকেশ আম্বানি। এখনও পর্যন্ত রিলায়েন্স জিও এ বিষয়ে যা যা জানিয়েছে, তা এক নজরে জেনে নিন,

Jio Air Fiber: ডিভাইসটির বিষয়ে এখনও পর্যন্ত যা যা জানা গিয়েছে:

১. এটি একটি প্লাগ-এন্ড-প্লে ডিভাইস: প্লাগে লাগিয়ে বসালেই 5G হটস্পট পাবেন। ফাইবার সংযোগের মতোই দ্রুতগতির ইন্টারনেট পাবেন।

২. Jio Air Fiber-এর ব্যবহার: একাধিক ব্যবহারের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। রিলায়েন্সের এজিএম-এর সময় আম্বানি জানান, কোনও খেলার ইভেন্টের সময়ে একসঙ্গে বেশ কয়েকটি ক্যামেরা অ্যাঙ্গেলও স্ট্রিম করতে পারবে এই ডিভাইস। 5G-তে লেটেন্সি একেবারে কম থাকায় এতে খুব সহজেই মাল্টিপ্লেয়ার ক্লাউড বেসড গেম খেলা যাবে।

৩. Jio এয়ার ফাইবার সাধারণ Jiofiber-এর থেকে কতটা আলাদা? JioFiber তার ভিত্তিক। ফলে আপনার এলাকায় এখনও তাদের লাইন না আসলে আপনি বাড়িতে নিতে পারবেন না। দেশের বহু প্রান্তেই জিওফাইবারের তার বসানো হয়েছে। তবুও সত্যি বলতে, তা এখনও বেশ সীমাবদ্ধ। এদিকে জিও ফাইবারে তার, ইনস্টলেশনের গল্প নেই। প্লাগে লাগিয়ে একটা টেবিলে বসিয়ে দিলেই হল।

৪. যেখানে চান সেখানে নিয়ে যান: Jio Air Fiber সঙ্গে নিয়ে ক্যারি করতে পারবেন। ফলে নতুন কোনও বাড়িতে গেলে, বা বেড়াতে গেলেও সেখানে কোনও প্লাগে লাগিয়ে দিলেই নেট পাবেন।

৫. Jio Air Fiber কবে চালু হবে? ভারতে কবে চালু হবে, তা এখনও জানা যায়নি। তবে চলতি বছরের দীপাবলির মধ্যে ভারতের কিছু শহরে 5G পরিষেবা রোল-আউট করবে জিও। ফলে Jio Air Fiber দীপাবলির পরে লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে৷

৬. Jio Air Fiber-এর খরচ: Jio Air Fiber-এর দাম সম্পর্কে সংস্থা কোনও তথ্য দেয়নি। তবে, 91Mobiles-এর রিপোর্ট অনুযায়ী, JioFiber-এর প্ল্যানের আশেপাশেই এর দাম হতে পারে।

বন্ধ করুন