বাংলা নিউজ > টেকটক > পটলের মতো দেখতে, মহাকাশে 'দৈত্যাকার' গ্রহ দেখলেন বিজ্ঞানীরা!

গ্রহ মানেই তা গোলাকার ভাবেন? খুব ভুল ধারণা নয় আপনার। আমাদের সৌরজগতের সমস্ত গ্রহই মূলত গোলাকৃতির। এখনও পর্যন্ত পাওয়া অনেক এক্সোপ্ল্যানেটের ক্ষেত্রেও একই ব্যাপার। কিন্তু গত ১১ জানুয়ারি জ্যোতির্বিজ্ঞানীরা এমন এক গ্রহের পর্যবেক্ষণ প্রকাশ করেছেন, যার আকৃতি একটি রাগবি বলের মতো। অর্থাত্ অনেকটা হৃষ্টপুষ্ট পটলের মতোও ভাবতে পারেন।

গ্রহটি পৃথিবী থেকে প্রায় ১,২২৫ আলোকবর্ষ দূরে অবস্থিত। ২০১৪ সালে প্রথম আবিষ্কৃত হয়েছিল।

আন্তর্জাতিক গবেষকদের একটি দল CHOPS স্পেস টেলিস্কোপ ব্যবহার করে এই অদ্ভুত আকৃতির গ্রহটির অধ্যয়ন করেন। জ্যোতির্বিজ্ঞানীরা ১১ জানুয়ারি 'অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স' জার্নালে তাঁদের পিয়ার-রিভিউড ফলাফল প্রকাশ করেন।

WASP-103b গ্রহটি আকারে বৃহস্পতির প্রায় দ্বিগুণ। ভরে বৃহস্পতির প্রায় দেড় গুণ বেশি। অর্থাত্ রীতিমতো দৈত্য গ্রহ বলা যেতে পারে। এটি যে নক্ষত্রকে প্রদক্ষিণ করে তা হারকিউলিস নক্ষত্রমণ্ডলের দিকের।

আমাদের পৃথিবী সূর্যকে যে দূরত্বে প্রদক্ষিণ করে, তার থেকে প্রায় ১/৫০ ভাগ দূরত্বে WASP-103b তার কেন্দ্রের নক্ষত্রকে প্রদক্ষিণ করে। এত কাছাকাছি থাকায় এটি মাত্র একদিনেই কক্ষপথে একটি প্রদক্ষিণ সম্পূর্ণ করে। আবার নক্ষত্রের এত কাছাকাছি থাকায় WASP-103b ভীষণ উত্তপ্তও।

ও।

বন্ধ করুন