বাংলা নিউজ > টেকটক > SBI Alert: SBI গ্রাহকদের বড় সতর্কবার্তা দিল কেন্দ্র, অবিলম্বে ডিলিট করতে হবে এই মেসেজটা
কেন্দ্রের তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে, এরকম কোনও মেসেজ এসে থাকলে তা পুরোপুরি ভুয়ো। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

SBI Alert: SBI গ্রাহকদের বড় সতর্কবার্তা দিল কেন্দ্র, অবিলম্বে ডিলিট করতে হবে এই মেসেজটা

  • SBI Alert: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) নাম করে এরকম কোনও মেসেজ পেয়েছেন? তাহলে সাবধান থাকুন। কারণ সেটা জালিয়াতির উদ্দেশ্যে পাঠানো হয়েছে। এমনই সতর্কবার্তা দিল কেন্দ্রীয় সরকার।

'স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) ব্যাঙ্কের নথির মেয়াদ শেষ হয়ে গিয়েছে। অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হবে। এই লিঙ্কে ক্লিক করে নথি আপডেট করুন।'

এরকম কোনও মেসেজ পেয়েছেন? তাহলে সাবধান থাকুন। কারণ সেটা জালিয়াতির উদ্দেশ্যে পাঠানো হয়েছে। এমনই সতর্কবার্তা দিল কেন্দ্রীয় সরকার। গত সপ্তাহে কেন্দ্রের তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে, এরকম কোনও মেসেজ এসে থাকলে তা পুরোপুরি ভুয়ো। সেরকম মেসেজ বা ইমেল পেলে ভুল করেও কোনও লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দেওয়া হয়েছে।

গত বুধবার কেন্দ্রের প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলে বলা হয়েছে, 'একটি মেসেজ ছড়িয়েছে যে আপনার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্ট ব্লক হয়ে গিয়েছে, সেটা ভুয়ো। এরকম কোনও ইমেল বা মেসেজের উত্তর দেবেন না, যাতে আপনার ব্যক্তিগত বা ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য জানাতে বলছে। আপনি যদি এরকম কোনও মেসেজ পেয়ে থাকেন, তাহলে অবিলম্বে report.phishing@sbi.co.in-তে জানান।'

উল্লেখ্য, সম্প্রতি এমসিএলআর বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। বিভিন্ন মেয়াদের ঋণের ক্ষেত্রে এমসিএলআর ১০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। যে হার ১৫ মে (রবিবার) থেকে কার্যকর হয়েছে। তার ফলে বাড়তে চলেছে ইএমআইয়ের খরচ। ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে সুদের হার বৃদ্ধির ফলে এক মাস এবং তিন মাস মেয়াদের এমসিএলআর (ঋণের ক্ষেত্রে ব্যাঙ্কের মতো কোনও আর্থিক প্রতিষ্ঠান যে সুদের হার নেয়) ৬.৭৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬.৮৫ শতাংশ। একইভাবে ছয় মাসে এমসিএলআর ৭.১৫ শতাংশ, এক বছরে এমসিএলআর ৭.২ শতাংশ, দু'বছরে এমসিএলআর ৭.৪ শতাংশ এবং তিন বছরে এমসিএলআর ৭.৫ শতাংশে ঠেকেছে।

বন্ধ করুন