বাংলা নিউজ > টেকটক > Solar LED Light: সস্তায় সৌর বাল্ব! লাগান উঠোন, বারান্দা বা ঘরে, কমবে বিদ্যুত্ বিল

Solar LED Light: সস্তায় সৌর বাল্ব! লাগান উঠোন, বারান্দা বা ঘরে, কমবে বিদ্যুত্ বিল

ফাইল ছবি: আমাজন, ফ্লিপকার্ট (Flipkart, Amazon)

সোলার LED-তে একটি ব্যাটারি থাকে। এটি সোলার প্যানেল ইউনিট দ্বারা চার্জ হয়। সারাদিন যেন সরাসরি রোদ পায়। ঘরের ভিতরের থেকেও বাইরের বারান্দা, উঠোন, খামারের জন্য আলোর ব্যবস্থা চান অনেকে। তাঁদের জন্য আউটডোর সোলার বাল্ব কাজে লাগতে পারে। আবার যাঁরা খালি ঘরের টুকটাক কাজের জন্যই চান, তাঁদের জন্যও অপশন রয়েছে।

মূল্যবৃদ্ধির যুগে অনেকেই বিদ্যুতের বিল নিয়ে হিমসিম খাচ্ছেন। একে সংসারের হাজারো খরচ। তার উপর মোটা টাকার বিল। গরমকাল আসছে। এবার সারাদিন ফ্যান, ফ্রিজ চলবে। এসি থাকলে তো কথাই নেই। ফলে মোটা টাকার বিলও আসবে। কেউ কেউ এমন পর্যায়ে সৌরবিদ্যুত বসানোর কথাও ভাবছেন।

কিন্তু পুরোদমে বাড়ি জুড়ে সৌরবিদ্যুত্ সেটআপ করা মুখের কথা নয়। সে অনেক টাকার ধাক্কা। ফলে মধ্যবিত্তের পক্ষে তা করা কঠিন। এমন পর্যায়ে আপনার বন্ধু হতে পারে সৌরচালিত LED বাল্ব। আরও পড়ুন: রোজ রাতে এই ভুলটা করছেন না তো?

প্রযুক্তি পুরনোই

না, এটা কোনও সংস্থার বিজ্ঞাপন নয়। আসলে সময়ের সঙ্গে অনেকে নতুন প্রযুক্তির দিকে ঝুঁকছেন। সোলার বাল্ব, লন্ঠনের প্রযুক্তি যদিও নতুন নয়। গ্রামবাংলার মানুষ এর সঙ্গে খুব ভাল করেই পরিচিত। অনেকেই সোলার হ্যাজাকের আলোয় পড়াশোনা করেছেন। দিনের বেলা সেই ল্যাম্প বাড়ির উঠোনে বা ছাদে চার্জ দেন।

কিন্তু আগে তাতে CFL বা সাধারণ বাল্বই ব্যবহার করা হত। তাতে দ্রুত বিদ্যুত্ খরচ হয়ে যেত। আবার আলোও তুলনামূলকভাবে কম। বর্তমানে LED ব্যবহার করায় সেই সমস্যা দূর হয়েছে।

তাছাড়া এখন ঘরের ভিতরের থেকেও বাইরের বারান্দা, উঠোন, খামারের জন্য আলোর ব্যবস্থা চান অনেকে। তাঁদের জন্য আউটডোর সোলার বাল্ব কাজে লাগতে পারে। আবার যাঁরা খালি ঘরের টুকটাক কাজের জন্যই চান, তাঁদের জন্যও অপশন রয়েছে।

সোলার LED-তে একটি ব্যাটারি থাকে। এটি সোলার প্যানেল ইউনিট দ্বারা চার্জ হয়। সারাদিন যেন সরাসরি রোদ পায়।

<p>ফাইল ছবি: আমাজন</p>

ফাইল ছবি: আমাজন

(Amazon)

কোথা থেকে কিনবেন?

দোকান ছাড়াও আমাজন, ফ্লিপকার্টের মতো শপিং সাইট থেকেই এই ধরনের সোলার LED বাল্ব পেয়ে যাবেন। তবে হ্যাঁ, কেনার আগে তলায় রিভিউ দেখে নেবেন। সেখানে আপনার আগে যাঁরা কিনেছেন, তাঁদের অভিজ্ঞতা, পোস্ট করা ছবি দেখবেন। এরপরেই কিনবেন। ভাল করে দেখে নেবেন এক চার্জে কতক্ষণ টানা জ্বলে। LED ফ্লাডলাইটগুলি সাধারণত এক চার্জে ৫-৬ ঘণ্টা ফুল পাওয়ারে জ্বলে। অর্ধেক পাওয়ারে ১০ ঘণ্টা পর্যন্তও জ্বলে কোনও কোনও বাল্ব। তাই সেটি সবার আগে জেনে নেবেন।

খরচ?

আপনি কেমন শক্তির বাল্ব নিচ্ছেন, তার উপর নির্ভর করছে।

কম শক্তির নিলে ৩০০-৪০০ টাকা থেকে দাম শুরু। টুকটাক প্রয়োজনের জন্য ঠিক আছে। অনেকে ছোট অ্যাকোয়ারিয়ামের উপরেও এমন বাল্ব ফিট করেন।

আবার আপনি যদি বারান্দা, গ্যারেজ, উঠোনে আলো চান, সেক্ষেত্রে LED ফ্লাড লাইট নিতে পারেন। সেক্ষেত্রে দাম ১,০০০ টাকা থেকে শুরু করে ৩,০০০ টাকা পর্যন্ত হতে পারে। অনেক সময়ে এর মধ্যে ‘মোশন সেন্সর’ সিস্টেমও থাকে। মানে ধরুন, উঠোনে কেউ না থাকলে আলো জ্বলবে না। কিন্তু যেই কেউ হেঁটে আসবেন, সঙ্গে সঙ্গে আলো নিজে থেকেই জ্বলে উঠবে। এই ধরনের আলোর সোলার প্যানেল সানসেটের উপর, বা ছাদে রাখতে পারেন। তার দিয়ে সেটি আলোর সঙ্গে যুক্ত থাকবে।

ফলে বিদ্যুতের বিলে একটু সাশ্রয়, এবং নতুন কিছু কেনার, বাড়িতে আলো লাগানোর ইচ্ছা থাকলে এই অপশনটি ভেবে দেখতেই পারেন। আরও পড়ুন: ফেসবুকে মেসেজ পেয়েই তড়িঘড়ি লিঙ্কে ক্লিক করেন? মুহূর্তের মধ্যে সব টাকা উধাও হতে পারে

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

থাকছে সাপ্লি, কবে সেমেস্টারের পরীক্ষা? কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ? বলল সংসদ 'আমি গদ্দার, সরদার… মমতার মাথা খারাপ', চাঁচাছোলা আক্রমণ বিজেপির মিঠুন চক্রবর্তীর এক লাফে ৬ বছর পার,পর্ণা-সৃজনের মেয়ে এখন অনেকটাই বড়, 'নিম ফুলের মধু'তে বড় রদবদল ভাঙাচোরা হিন্দি বলে কটাক্ষের মুখে ভুতু! আর্শিয়াকে তুমুল ট্রোল করলেন নেটিজেনরা বজরংবলীর মূর্তি বাড়ির কোনদিকে রাখা শুভ? ২০২৪ হনুমান জয়ন্তীর আগে রইল বাস্তুটিপস 'গোটা দিন বিমানবন্দরে ঘুরলাম, ধরতেই পারল না,' ভিডিয়ো দেখেই গ্রেফতার ইউটিউবার তৃণমূলের প্রচারে ধুন্ধুমার, ইউসুফ পাঠানের সামনে বিবাদে জড়াল তৃণমূলের দুই গোষ্ঠী তৃণমূলের বিরুদ্ধে আইন হাতে তুলে নেওয়ার নিদান! বিতর্কিত মন্তব্য অভিজিৎ গাঙ্গুলির সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না মিঠুনকে ‘গদ্দার’, ‘দোআঁশলা’ বলে আক্রমণ, মমতার ভাষাতেই মমতাকে জবাব দিলেন BJP নেতা

Latest IPL News

সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.