বাংলা নিউজ > টেকটক > বেলুনে চেপে মহাকাশ! একেবারে সস্তায় ঘুরে আসুন, কত টাকা খরচ করবে?
ছবি:  স্পেস পার্সপেকটিভ (Space Perspective)

বেলুনে চেপে মহাকাশ! একেবারে সস্তায় ঘুরে আসুন, কত টাকা খরচ করবে?

নতুন সংস্থা। নাম ‘স্পেস পার্সপেকটিভ’। তাদের মাধ্যমে তুলনামূলক কম খরচেই বিশেষ বেলুনের পডে করে মহাকাশ ভ্রমণ করা যাবে। ফ্লোরিডার ওই মহাকাশ পর্যটন সংস্থা 'স্পেস পার্সপেক্টিভ' বুধবার তার স্পেসশিপ নেপচুনের জন্য একটি নতুন ক্যাপসুল ডিজাইনের ছবি টুইট করেছে।

বিখ্যাত ব্যক্তিত্ব এবং ব্যবসায়িক টাইকুনরাই যে মহাকাশে যে পারবেন, এমনটা কিন্তু নয়। ধীরে ধীরে সাধারণ মানুষের নাগালেও চলে আসবে মহাকাশ ভ্রমণ।

মহাকাশ পর্যটন সেক্টরে নবতম সংযোজন এক নতুন সংস্থা। নাম ‘স্পেস পার্সপেকটিভ’। তাদের মাধ্যমে তুলনামূলক কম খরচেই বিশেষ বেলুনের পডে করে মহাকাশ ভ্রমণ করা যাবে। ফ্লোরিডার ওই মহাকাশ পর্যটন সংস্থা 'স্পেস পার্সপেক্টিভ' বুধবার তার স্পেসশিপ নেপচুনের জন্য একটি নতুন ক্যাপসুল ডিজাইনের ছবি টুইট করেছে।

বিলাসবহুল পডটিতে মোট ৮ জন যাত্রী ধরবে। ৬ ঘণ্টার মহাকাশ রাউন্ড-ট্রিপে নিয়ে যাবে এই পড। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩২ কিলোমিটার উচ্চতায় পৌঁছে যাবে।

সংস্থা জানিয়েছে, গবেষণা থেকে বিয়ের অনুষ্ঠান, সব কিছুরই আয়োজন করা যাবে এই পডে।

২০২৪ সালের শেষের দিকে এটি চালু হবে বলে আশা করা হচ্ছে। টুইটে সংস্থা জানিয়েছে যে, পডটি বর্তমানে তাদের ফ্লোরিডা স্পেস কোস্ট ক্যাম্পাসে তৈরি হচ্ছে।

তবে দুঃসাহসিক এই সফরের আগে পর্যটকদের আরও কয়েক বছর অপেক্ষা করতে হবে। কারণ, ইতিমধ্যেই প্রথম বছরের সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। '২০২৪ সালের জন্য নির্ধারিত প্রথম ফ্লাইটের টিকিট বিক্রি হয়ে গিয়েছে,' লেখা সংস্থার টিকিট বুকিং পোর্টালে।

খরচ কত?

মাথাপিছু খরত প্রায় ১,২৫,০০০ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা ১ কোটি টাকার আশেপাশে। অর্থাত্ মহাকাশ যাত্রার নিরিখে অনেকটাই কম। কেন?

কারণ ভার্জিন গ্যালাকটিক, ব্লু অরিজিন এবং স্পেস এক্স-এর স্পেস ট্যুরিজমের টিকিটের তুলনায় এটি যত্সামান্য।

কিন্তু বেলুনে করে কি সত্যিই মহাকাশ ভ্রমণ সম্ভব?

সমুদ্রপৃষ্ঠ থেকে ৬২ মাইল উচ্চতারে 'কারমান লাইন' বলা হয়। খাতায় কলমে, সেই লাইনটি পার হলে, তবেই তা পৃথিবী থেকে বাইরে বলে ধরা হয়।

তবে ৩২ কিলোমিটার উচ্চতাতেও মহাকাশের মতো অনুভূতি, দুর্দান্ত দৃশ্যের সাক্ষী থাকবেন যাত্রীরা। আর তার জন্য খরচ, 'মাত্র' ১ কোটি টাকা।

বন্ধ করুন