বাংলা নিউজ > টেকটক > ইতিহাস সৃষ্টি স্পেসএক্স-এর, মহাকাশে গেলেন ৪ ‘আম আদমি’
ছবি : রয়টার্স  (REUTERS)
ছবি : রয়টার্স  (REUTERS)

ইতিহাস সৃষ্টি স্পেসএক্স-এর, মহাকাশে গেলেন ৪ ‘আম আদমি’

  • ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে বুধবার রাত ৮ টায় (ভারতে বৃহস্পতিবার ভোর ৫ টা ৩২ মিনিটে) উৎক্ষেপণ হয়।

প্রথমবার। সম্পূর্ণ অপেশাদার ক্রু নিয়ে মহাকাশে পাড়ি দিল স্পেসএক্স। বুধবার রাতে (ভারতীয় সময়ে ভোরে) ইতিহাস সৃষ্টি করল ইলন মাস্কের সংস্থা।

৪ জন অপেশাদার নভোশ্চর এখন পৃথিবীর পৃষ্ঠ থেকে ৩৫৭ মাইল (৫৭৫ কিলোমিটার) উচ্চতায় প্রদক্ষিণ করছেন। এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) চেয়েও মহাকাশের আরও গভীরে।

পৃথিবীকে তিন দিন প্রদক্ষিণ করবেন তাঁরা। ইভেন্টটি বিশ্বজুড়ে ব্যাপক আগ্রহ তৈরি করেছিল কারণ এটি কেবলমাত্র সরকারী পৃষ্ঠপোষক মহাকাশচারীদের পরিবর্তে সাধারণ মানুষের জন্য মানব মহাকাশযানের একটি নতুন যুগের সূচনা করবে বলে আশা করা হচ্ছে।

স্পেসএক্স-এর ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে উত্ক্ষেপণ হয়েছে। ড্রাগন ক্যাপসুলের মাধ্যমে পৃথিবীকে প্রদক্ষিণ করবেন নভোশ্চররা। ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে বুধবার রাত ৮ টায় (ভারতে বৃহস্পতিবার ভোর ৫ টা ৩২ মিনিটে) উৎক্ষেপণ হয়।

ড্রাগন ক্যাপসুলটি ফ্যালকন ৯ রকেটের দ্বিতীয় পর্যায় থেকে লিফটঅফের 12 মিনিট পরে আলাদা হয়ে যায় এবং মহাকাশ সংস্থা জানায় যে বেসামরিক ক্রু সফলভাবে কক্ষপথে উৎক্ষেপণ করা হয়েছে।

কারা গিয়েছেন?

অপেশাদার ৪ জন যাত্রী হলেও, এরা আর যাই হোন, 'আম আদমি' নন।

এই ট্রিপের স্পনসর ৩৮ বছর বয়সী ধনকুবের জারেদ আইজ্যাকম্যান। জারেদ হলেন পেমেন্ট প্রসেসর শিফটফোর পেমেন্টস-এর প্রতিষ্ঠাতা-সিইও। তাঁর পাইলট ট্রেনিং-ও রয়েছে। বাকি ৩ জনকে জারেদ-ই নির্বাচন করেছেন। এর জন্য একটি ছোট্ট প্রতিযোগিতার আয়োজন করেছিলেন তিনি।

হেইলি আর্সেনউক্স নামের এক ২৯ বছর বয়সী পেডিয়াট্রিক ক্যান্সার সার্ভাইভারকে বেছে নিয়েছেন জারেদ। হেইলি এক চিকিৎসকের সহকারী হিসেবে কাজ করেন। তাঁর বাঁ পায়ের অস্থির বদলে একটি রড রয়েছে। বোন ক্যানসারের চিকিত্সার সময়ে এটি বসানো হয়। এই প্রথম এমন কোনও ব্যক্তি মহাকাশে যাচ্ছেন।

অপর জন হলেন ক্রিস সেমব্রোস্কি। তিনি মার্কিন বিমানবাহিনীর প্রাক্তন আধিকারিক। বর্তমানে তিনি সিয়াটেলে লকহিড মার্টিনে এয়ারোস্পেস ডেটা ইঞ্জিনিয়ারের কাজ করেন।

শেষ সদস্য হলেন সিয়ান প্রক্টর। ফিনিক্সের ৫১ বছর বয়সী ভূতত্ত্ববিদ তিনি। ২০০৯ সালে নাসার মহাকাশচারী হওয়ার জন্য নির্বাচিত হয়েছিলেন তিনি। তবে শেষ মুহূর্তে তাঁর নাম বাদ যায়।

বন্ধ করুন