বাংলা নিউজ > টেকটক > AI-কে মানুষ ভাবা বন্ধ করুন, এটি একটি টুল! হঠাৎই বিস্ফোরক মাইক্রোসফ্টের সিইও

AI-কে মানুষ ভাবা বন্ধ করুন, এটি একটি টুল! হঠাৎই বিস্ফোরক মাইক্রোসফ্টের সিইও

AI-কে মানুষ ভাবা বন্ধ করুনl (Pexel)

AI: সত্য নাদেলার মন্তব্য এআই পরিষেবাগুলিকে কতটা মানবিক করা যায়, তা নিয়ে প্রযুক্তি শিল্পে চলমান বিতর্কের ইঙ্গিত দেয়।

কৃত্রিম বুদ্ধিমত্তা এখন দ্রুত বিকশিত হচ্ছে, আধুনিক জীবনকে আরও আধুনিক করে তুলছে। মানব জীবনের নিত্যদিনের সরঞ্জামগুলিকে অন্য মাত্রা দিচ্ছে। এবার পার্সোনাল অ্যাসিসটেন্ট নিয়ে এসেছে ওপেন এআই। সে আবার হাসতে পারে, গাইতে পারে এবং কথা বলতে পারে। সব মিলিয়ে মার্কেটে এখন এআই রাজত্ব। এই শক্তিশালী প্রযুক্তিকে কীভাবে মানুষের মতো করে তোলা যায়, সেটাও ভাবনা চিন্তা চলছে। তবে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা এ বিষয়ে ভিন্ন মত পোষণ করেছেন। সাক্ষাৎকারে মাইক্রোসফটের সিইও বলেছেন, ব্যবহারকারীদের স্বীকার করতে হবে যে এআই সফ্টওয়্যার দ্বারা প্রদর্শিত ক্ষমতাগুলি মানুষের বুদ্ধিমত্তার সাথে সমান নয়।

মাইক্রোসফট কর্পোরেশনের চিফ এক্সিকিউটিভ অফিসার সত্য নাদেলা বলেছেন, আমি এআই সর্বেসর্বা, এরকম বিশ্বাস করি যে এটি একটি সামান্য টুল। নাদেলা আরও বলেছেন, তিনি এমনকি কৃত্রিম বুদ্ধিমত্তা শব্দটিকেও অপছন্দ করেন, যেটি ১৯৫০ এর দশকে তৈরি হয়েছিল। তাঁর মতে, আমি মনে করি সবচেয়ে দুর্ভাগ্যজনক নামগুলির মধ্যে একটি হল 'কৃত্রিম বুদ্ধিমত্তা'। আমি আশা করি আমরা যদি একে 'ভিন্ন বুদ্ধিমত্তা' বলতাম, তাহলে ভালো হত। এমনটা মনে করার কারণ হিসাবে নাদেলা বলেছেন, 'কারণ আমার বুদ্ধি আছে, আমার কোনও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োজন নেই।'

কী বলছে রিপোর্টে-

 

এদিকে, ব্লুমবার্গ রিপোর্ট করেছে যে প্রযুক্তির বিকাশ হচ্ছে এবং তা এমনভাবে সাড়া দিচ্ছে যা আরও মানুষের মতো মনে হচ্ছে। আর কৃত্রিম বুদ্ধিমত্তাকে মানুষের মতো করে তোলার এই মার্কেটে নাদেলার মন্তব্য নতুন বিতর্কের ইঙ্গিত দিয়েছে। এআই সরঞ্জামগুলি এখন আবেগও দেখাতে পারে, এমন সময় একজন গুগল নির্বাহী গত সপ্তাহে বলেছিলেন যে ব্যবসাটি বরং অতি সহায়ক এবং অতি উপযোগী হওয়ার দিকে মনোনিবেশ করবে। ওপেন এআইও একটি বিকল্প পদ্ধতি গ্রহণ করেছে। ব্যবসাটি একটি নতুন ভয়েস সহকারীর একটি প্রদর্শন দিয়েছে, যা দাবি করে যে এটি আবেগ বুঝতে এবং নিজেকে প্রকাশ করতে সক্ষম।

আর ওই ভয়েজ সহকারীর ভয়েজ ছিল অনেকটা স্কারলেট জোহানসনের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। এদিকে জোহানসন এনপিআর-কে দেওয়া একটি বিবৃতিতে বলেছেন যে ওপেনএআই সিইও স্যাম অল্টম্যান তাঁকে একটি অডিয়ো চ্যাট বৈশিষ্ট্যে ভয়েস করার কথা বলেছিলেন। জোহানসন যদিও তা প্রত্যাখ্যান করেছিলেন এবং বলেছিলেন যে তিনি নিজেও করবেন না এবং তাঁর মতো একই রকম ভয়েজও তিনি এই প্রযুক্তিতে শুনতে চান না। এরপর কোম্পানি যদিও তাঁর ভয়েজ সরিয়ে, অন্য ভয়েজ ব্যবহার করেছিল।

টেকটক খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 20 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 142/6

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.