বাংলা নিউজ > টেকটক > সৌরজগতে মিলল 'লুকানো' রহস্যময় গ্রহের সন্ধান, আকারে বৃহস্পতির মতোই বিশাল!
 ছবি : নাসা (NASA)

সৌরজগতে মিলল 'লুকানো' রহস্যময় গ্রহের সন্ধান, আকারে বৃহস্পতির মতোই বিশাল!

TOI-2180 b নামের গ্রহটি পৃথিবী থেকে ৩৭৯ আলোকবর্ষ দূরে।

মিলল বৃহস্পতির আকারের রহস্যময় গ্রহের সন্ধান। সৌজন্যে একদল জ্যোতির্বিজ্ঞানী এবং পর্যবেক্ষকরা। বহু দূরের সৌরজগতের এই গ্রহ কিছুটা যেন 'লুকানো' বলে জানিয়েছেন তাঁরা। শীঘ্রই আবার এর দেখা পাবেন বলেও মত তাঁদের।

TOI-2180 b নামের গ্রহটি পৃথিবী থেকে ৩৭৯ আলোকবর্ষ দূরে। এর বিশেষত্ব হল, এটি কেন্দ্রের নক্ষত্রকে প্রদক্ষিণ করতে ২৬১ দিন সময় নেয়। এটি আমাদের সৌরজগতের বাইরে আবিষ্কৃত বেশিরভাগ বৃহত্ গ্রহের চেয়ে অনেক বড়।

NASA এর Transiting Exoplanet Survey Satellite, বা TESS দ্বারা সংগৃহীত ডেটা ব্যবহার করে এর খোঁজ মিলেছে। TESS একটি নক্ষত্রের উজ্জ্বলতায় খুব ছোটো এবং পুনরাবৃত্তিযোগ্য ডিপ খুঁজে বের করে। এর মাধ্যমে এক্সোপ্ল্যানেটগুলিকে চিহ্নিত করা হয়। যদিও TOI-2180 b-এর কক্ষপথের সময়কাল এখনও পুরোপুরি নিশ্চিত নয়। বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করেছেন যে ফেব্রুয়ারিতে TESS-এ আবার গ্রহটি দেখা যাবে।

এই পর্যবেক্ষণের প্রধান লেখক পল ডালবা, ক্যালিফোর্নিয়া রিভারসাইড বিশ্ববিদ্যালয়ের পোস্টডক্টরাল গবেষক। পল ডালবা এই গ্রহটি কতটা অনন্য, সেই ব্যাখ্যা করেন। তিনি জানান, এর মূল নক্ষত্রের চারপাশে দীর্ঘ সময়ের কক্ষপথ আছে। সেই কারণে এর তাপমাত্রা অনেক কম। TOI-2180 b এর আকার প্রায় আমাদের বৃহস্পতির সমান। কিন্তু এর ভর প্রায় তিনগুণ বেশি।

গ্রহের তাপমাত্রা ১৭০ ডিগ্রি ফারেনহাইট (৭৭ ডিগ্রি সেলসিয়াস)। TOI-2180 b বৃহস্পতি এবং শনি গ্রহের চেয়ে বেশি উষ্ণ। তবে এটি এত বড় অন্যান্য এক্সোপ্ল্যানেটগুলির তুলনায় বেশ ঠান্ডা।

বন্ধ করুন