বাংলা নিউজ > টেকটক > Pushpak: পালকের মতো নেমে এল ‘পুষ্পক’, সফল হল তৃতীয় ও চূড়ান্ত অবতরণ, ইসরোর টুপিতে নয়া পালক

Pushpak: পালকের মতো নেমে এল ‘পুষ্পক’, সফল হল তৃতীয় ও চূড়ান্ত অবতরণ, ইসরোর টুপিতে নয়া পালক

পালকের মতো নেমে এল ‘পুষ্পক’, সফল হল তৃতীয় ও চূড়ান্ত অবতরণ, ইসরোর টুপিতে নয়া পালক (ISRO)

ইসরো চেয়ারম্যান এস সোমনাথ 'পুষ্পক' এর অবতরণ পরীক্ষায় সাফল্যের ধারাবাহিকতা রক্ষার জন্য ধন্যবাদ জানিয়েছেন। 

এলএন রাও

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) রবিবার 'পুষ্পক' নামে পুনঃব্যবহারযোগ্য লঞ্চ ভেহিকল (আরএলভি লেক্স-০৩) এর তৃতীয় অবতরণ সম্পন্ন করেছে। স্পেস এজেন্সির একটি বিবৃতি অনুসারে, কর্ণাটকের চিত্রদুর্গে অবস্থিত অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জ (এটিআর) সকাল সাড়ে সাতটায় এই পরীক্ষা করা হয়েছিল।

‘আরএলভি লেক্সে ইসরোর হ্যাটট্রিক! ইসরো ২৩ জুন, ২০২৪-এ পুনরায় ব্যবহারযোগ্য লঞ্চ ভেহিকল (আরএলভি) ল্যান্ডিং এক্সপেরিমেন্ট (এলইএক্স) এ টানা তৃতীয় (এবং চূড়ান্ত) সাফল্য অর্জন করেছে। ’পুষ্পক' একটি সুনির্দিষ্ট অনুভূমিক অবতরণ সম্পাদন করে, চ্যালেঞ্জিং পরিস্থিতিতে উন্নত স্বায়ত্তশাসিত ক্ষমতা প্রদর্শন করে। আরএলভি-লেক্সের উদ্দেশ্যগুলি সফল হওয়ার সাথে সাথে, ইসরো আরএলভি-ওআরভি, কক্ষপথের পুনঃব্যবহারযোগ্য যানে যাত্রা শুরু করে, 'ইসরো এক্স-হ্যান্ডেলে লিখেছে।

ইসরো চেয়ারম্যান এস সোমনাথ এই জাতীয় ‘জটিল মিশনগুলিতে’ সাফল্যের ধারা বজায় রাখতে তাদের উত্সর্গের জন্য দলটিকে অভিনন্দন জানিয়েছেন। জে মুথুপান্ডিয়ান মিশন ডিরেক্টর হিসাবে কাজ করেন, যখন বি কার্তিক এই মিশনের জন্য যানবাহন পরিচালকের ভূমিকা গ্রহণ করেন।

লক্ষ্য কী?

এই মিশনটি মহাকাশ থেকে পুনরায় প্রবেশকারী কোনও যানবাহনের জন্য পদ্ধতি, অবতরণ ইন্টারফেস এবং উচ্চ-গতির অবতরণের অবস্থার প্রতিলিপি তৈরি করেছে, পুনঃব্যবহারযোগ্য লঞ্চ যানবাহন (আরএলভি) বিকাশের জন্য গুরুত্বপূর্ণ প্রযুক্তি অর্জনে ইসরোর দক্ষতাকে তুলে ধরে।

এই মিশনের ফলস্বরূপ, ভবিষ্যতের অরবিটাল রি-এন্ট্রি মিশনের জন্য অত্যাবশ্যক অনুদৈর্ঘ্য এবং পার্শ্বীয় বিমানের ত্রুটি সংশোধনকে সম্বোধন করে অত্যাধুনিক গাইডেন্স অ্যালগরিদমটি প্রমাণিত হয়েছে।

আরএলভি লেক্স মিশনের প্রযুক্তিগত দিক - পুষ্পক

- আরএলভি লেক্স -03 মিশনটি পূর্ববর্তী মিশনগুলির সাফল্যের উপর নির্মিত হয়েছে - আরএলভি এলইএক্স -01 এবং এলইএক্স -02 মিশনগুলি - আরও চ্যালেঞ্জিং পরিস্থিতিতে আরএলভির স্বায়ত্তশাসিত অবতরণ ক্ষমতা প্রদর্শন করে।

- 'পুষ্পক' নামের ডানাওয়ালা যানটি ভারতীয় বায়ুসেনার চিনুক হেলিকপ্টার থেকে ৪.৫ কিলোমিটার উচ্চতায় ছেড়ে দেওয়া হয়। পুষ্পক রানওয়ে থেকে ৪.৫ কিলোমিটার দূরে একটি রিলিজ পয়েন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে ক্রস-রেঞ্জ সংশোধন কৌশল সম্পাদন করে, রানওয়ের কেন্দ্ররেখায় অবিকল অবতরণ করে।

- কম লিফট-টু-ড্র্যাগ অনুপাত অ্যারোডাইনামিক কনফিগারেশনের কারণে, পুষ্পক বাণিজ্যিক বিমান (২৬০ কিলোমিটার প্রতি ঘন্টা) এবং সাধারণ যুদ্ধবিমানের (২৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা) তুলনায় ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেশি গতিবেগে অবতরণ করেছে।

- টাচডাউনের পরে, ব্রেক প্যারাসুট ব্যবহার করে গাড়ির গতিবেগ প্রায় ১০০ কিলোমিটার প্রতি ঘন্টায় হ্রাস করা হয়েছিল, তারপরে আরও কমানোর জন্য ল্যান্ডিং গিয়ার ব্রেক ব্যবহার করা হয়েছিল।

- পুষ্পক গ্রাউন্ড রোল ফেজের সময় তার রাডার এবং নোজ হুইল স্টিয়ারিং সিস্টেম ব্যবহার করে রানওয়ে বরাবর একটি স্থিতিশীল এবং সুনির্দিষ্ট গ্রাউন্ড রোল বজায় রেখেছিল।

- আরএলভি-এলইএক্স একটি ইনার্শিয়াল সেন্সর, রাডার আল্টিমিটার, ফ্লাশ এয়ার ডেটা সিস্টেম, সিউডোলাইট সিস্টেম এবং নাভিক সহ মাল্টিসেন্সর ফিউশন ব্যবহার করেছে।

- আরএলভি-এলইএক্স -03 মিশনটি কোনও পরিবর্তন ছাড়াই এলইএক্স -02 মিশন থেকে ডানাযুক্ত দেহ এবং ফ্লাইট সিস্টেমগুলি পুনরায় ব্যবহার করে, একাধিক মিশনের জন্য পুনরায় ব্যবহারযোগ্য ফ্লাইট সিস্টেম ডিজাইন করার জন্য ইসরোর ক্ষমতা প্রদর্শন করে।

বিক্রম

সারাভাই স্পেস সেন্টার (ভিএসএসসি) দ্বারা পরিচালিত মিশনটি এসএসি, আইএসটিআরএসি, এসডিএসসি-শারের মতো ইসরোর বিভিন্ন কেন্দ্রগুলির সাথে ভারতীয় বিমান বাহিনী (আইএএফ), অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট (এডিই), এরিয়াল ডেলিভারি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট (এডিআরডিই), সেন্টার ফর মিলিটারি এয়ারওয়ার্দিনেস অ্যান্ড সার্টিফিকেশন (সিইএমআইএলএসি) এর অধীনে রিজিওনাল সেন্টার ফর মিলিটারি এয়ারওয়ার্থনেস (আরসিএমএ) এর উল্লেখযোগ্য সহায়তার সাথে জড়িত একটি সহযোগী প্রচেষ্টা ছিল। ন্যাশনাল এরোস্পেস ল্যাবরেটরিজ (এনএএল), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, কানপুর, ইন্ডিয়ান এরোস্পেস ইন্ডাস্ট্রিয়াল পার্টনারস, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া।

ভিএসএসসির পরিচালক এস উন্নিকৃষ্ণন নায়ার হাইলাইট করেছেন যে এই ধারাবাহিক সাফল্য ভবিষ্যতের কক্ষপথ পুনরায় প্রবেশের মিশনের জন্য প্রয়োজনীয় সমালোচনামূলক প্রযুক্তিগুলির প্রতি ইসরোর আত্মবিশ্বাসকে বাড়িয়ে তোলে।

 

টেকটক খবর

Latest News

রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি দিয়ে কেরালাকে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের কলকাতার ৫৮টি রাস্তার মোড়ে হকার নয়, ভেন্ডিং কমিটির রিপোর্ট কি লাগু হবে এবার? বিয়ের আগেই প্রেগন্যান্ট হন নাতাশা! তিন বার বিয়ে করেন হার্দিক,তবুও সংসার টিকলো না চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা স্বামী-পুত্রের সঙ্গে সংসারি প্রিয়াঙ্কা, সেরা ১০ মিষ্টি মুহূর্ত দেখুন ৪২তম জন্মদিন পালন গ্লোবাল স্টাইল আইকন প্রিয়াঙ্কার, দেখুন তাঁর ৭টি সেরা আউটফিট মা হওয়ার পরেও কীভাবে এত ফিট তিনি? নিজের ডেইলি রুটিন শেয়ার করলেন সোনাম কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.