বাংলা নিউজ > টেকটক > ফোনের এক ‘ট্যাপে’ সম্পন্ন লেনদেন, লাগবে না ইন্টারনেটেরও! নয়া ফিচার পেটিএম-এর
প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স) (REUTERS)
প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স) (REUTERS)

ফোনের এক ‘ট্যাপে’ সম্পন্ন লেনদেন, লাগবে না ইন্টারনেটেরও! নয়া ফিচার পেটিএম-এর

  • পিওএস-এ ফোন ট্যাপ করলেই পেটিএম রেজিস্টার্ড কার্ডের থেকে টাকা কেটে যাবে আপনাআপনি।

ডেবিট বা ক্রেডিট কার্ডের ক্ষেত্রে ওয়াইফাই প্রযুক্তি ব্যবহার করে ‘ট্যাপ টু পে’ ফিচার এসেছে অনেকদিন আগেই। বেশকিছু অত্যাধুনিক ফোনেও কার্ড পেমেন্ট করার ক্ষেত্রে ‘ট্যাপ টু পে’ ফিচার আছে। এবার সেই ‘ট্যাপ টু ফিচার’ এল পেটিএম-এও। বৃহস্পতিবার সংস্থার তরফে এই নয়া ফিচার লঞ্চ করে দাবি করা হয় এবার পিওএস বা পয়েন্ট অফ সেল মেশিনে ফোন ট্যাপ করলেই লেনদেন সম্পন্ন হবে। সেই ক্ষেত্রে পেটিএম রেজিস্টার্ড কার্ডের থেকে টাকা কেটে যাবে আপনাআপনি।

সংস্থার তরফে জানানো হয়েছে, ফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও এই ভাবে ফোন ট্যাপ করে লেনদেন সম্ভব হবে। শুধু তাই নয়, লেনদেনের জন্য ফোন আনলকও করতে হবে না। লক অবস্থাতেই ফোন ট্যাপ করে টাকা দেওয়া যাবে। পেটিএমের এই ট্যাপ টু পে পরিষেবা অ্যান্ড্রয়েড এবং আইওএস, উভয় ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ। নতুন ফিচারের মাধ্যমে পেটিএম অল-ইন-ওয়ান পিওএস ডিভাইস এবং অন্যান্য ব্যাঙ্কের পিওএস মেশিনের মাধ্যমে অর্থ প্রদান করতে পারবেন ব্যবহারকারীরা।

পাশাপাশি পেটিএম তাদের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে নির্বাচিত কার্ড হোল্ডারের ১৬-সংখ্যার প্রাথমিক অ্যাকাউন্ট নম্বরকে (PAN) একটি সুরক্ষিত লেনদেন কোড বা ‘ডিজিটাল আইডেন্টিফায়ার’-এ রূপান্তর করে৷ এই ডিজিটাল শনাক্তকারী কোড নিশ্চিত করে যে ব্যবহারকারীর কার্ডের বিবরণ শুধুমাত্র ব্যবহারকারীর কাছেই থাকবে এবং অন্য কোনও তৃতীয় পক্ষের পেমেন্ট প্রসেসরের সাথে এটা শেয়ার করা না হয়। এভাবেই কার্ডের বিশদ শেয়ার না করে পিওএস ডিভাইসে ট্যাপ করে অর্থ প্রদান করতে পারবেন ব্যবহারকারীরা।

বন্ধ করুন