বাংলা নিউজ > টেকটক > ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ই-কমার্সের খোলা বাজার, লক্ষ্য ইনফোসিস সহ-প্রতিষ্ঠাতার

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ই-কমার্সের খোলা বাজার, লক্ষ্য ইনফোসিস সহ-প্রতিষ্ঠাতার

ফাইল ছবি : রয়টার্স (Reuters)

ভারতে ব্যবসায় প্রায় ২৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে আমাজন ও ফ্লিপকার্ট। দেশের ৮০% রিটেল মার্কেটই তাদের দখলে। আর তাতেই চিন্তায় দেশের ক্ষুদ্র ব্যবসায়ী, দোকানদাররা।

একটা ডিজিটাল খোলা বাজার। সেখানে দেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা যা খুশি বিক্রি করতে পারবেন। ১০ টাকার ডিটারজেন্ট থেকে ৫০ হাজারের বিমান টিকিট। লাগবে না কোনও আলাদা ফি। এমনই এক ভাবনার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই ডিজিটাল খোলা বাজারের ভাবনাকে সফল করতে চাইছেন এক ধনকুবের। ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নন্দন নীলেকানি।

ভারতে ব্যবসায় প্রায় ২৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে আমাজন ও ফ্লিপকার্ট। দেশের ৮০% রিটেল মার্কেটই তাদের দখলে। আর তাতেই চিন্তায় দেশের ক্ষুদ্র ব্যবসায়ী, দোকানদাররা। আরও পড়ুন : Realme Narzo 50A Prime : বাজারে নতুন ফোন, জানুন দাম এবং ফিচার্স

যদিও বর্তমানে দেশের মোট রিটেল, খুচরো বাজারের মাত্র ৬%-ই অনলাইন। কিন্তু, ক্ষুদ্র ব্যবসায়ীদের আশঙ্কা, যে হারে আগ্রাসীভাবে ফ্লিপকার্ট, আমাজন এগিয়ে চলেছে, তাতে অদূর ভবিষ্যতে তাঁদের ব্যবসায় পাততাড়ি গোটাতে হবে।

আর সেই আশঙ্কা অমূলকও নয়। মার্কিন যুক্তরাষ্ট্রে অনলাইন শপিং ও বৃহত্ চেইনের দোকানের প্রভাবে বন্ধ হয়ে গিয়েছে বহু ছোট থেকে মাঝারি দোকান। আগামিদিনে যে ভারতেও এমন হবে না, তা কে বলতে পারে?

অলাভজনক সিস্টেম

ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স, বা ONDC। এর মাধ্যমেই এই আশঙ্কা নির্মূল করার লক্ষ্য ইনফোসিস সহ-প্রতিষ্ঠাতার। এর লক্ষ্য হল ছোট ব্যবসায়ী এবং খুচরো বিক্রেতাদের বিক্রি করার অনুমতি দেওয়া। বড় ই-কমার্সগুলিকে টেক্কা দিয়ে মুনাফা করা। মূলত, সরকার প্রত্যেকের জন্য নিজস্ব ই-কমার্স ইকোসিস্টেম তৈরি করবে। আমাজনের মতো বড় কোম্পানিগুলিকে টেক্কা দেওয়ার মতো করেই সেই ফ্রেমওয়ার্ক ডিজাইন করা হয়েছে।

'এটা বাস্তবায়িত করার সময় এসে গিয়েছে,' সম্প্রতি এক সাক্ষাত্কারে বলেন নন্দন নীলেকানি। তিনি আরও বলেন, 'ডিজিটাল কমার্সের নতুন ক্ষেত্রে প্রবেশের পথ দেখানোর জন্য আমরা লক্ষ লক্ষ ছোট বিক্রেতাদের কাছে ঋণী।'

অলাভজনক, সরকারি মালিকানাধীন নেটওয়ার্কের একটি পাইলট আগামী মাসে পাঁচটি শহরে ব্যবহারকারীদের জন্য চালু করা হবে। আমাজনের একজন মুখপাত্র বলেন, তাঁরা মডেলটিকে আরও ভালভাবে বোঝার চেষ্টা করছেন। ফ্লিপকার্ট এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

এর আগে নন্দন নীলেকানি কেন্দ্র সরকারকে আধার বায়োমেট্রিক আইডি সিস্টেম ডেভেলপমেন্টে সহায়তা করেছিলেন। এটি অনেকটা মার্কিন সোশ্যাল সিকিউরিটির ডিজিটাল সমতুল।

টেকটক খবর

Latest News

‘‌এখন খাওয়ারও সময় পাই না, খাই একবার রাতে’‌, প্রিয় খাবারের কথা জানিয়ে দিলেন মমতা গভীর রাতে শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনের আশ্রমে হামলা, সন্ন্যাসীদের নিগ্রহের অভিযোগ তন্ময়-রথিজিৎদের কঠিন নজরদারিতে চলছে গ্র্যান্ড অডিশন, কবে থেকে আসছে সারেগামাপা? আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী জি বাংলা ছেড়ে এবার জলসায় জনপ্রিয় নায়ক, উড়ানে প্রতীকের পাশে থাকছেন হ্যান্ডসাম আগামিকাল ছিন্নমস্তা জয়ন্তী, সমস্যা থেকে মুক্তি পেতে কী ভাবে করবেন পুজো, জেনে নিন লাভের দৌড়ে পিছিয়ে গেল টিসিএস, ১০ বছরে এই প্রথম! এগিয়ে গেল টাটার অন্য সংস্থা মমতার হুমকির পর জলপাইগুড়িতে রামকৃষ্ণ মিশনের আশ্রমে হামলা হয়েছে, দাবি মোদীর লাক্ষাদ্বীপের সাদা বালিতে মাখামাখি রুকমার, ঘুরতে কেমন খরচ হবে জনপ্রতি? এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল

Latest IPL News

আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.