বাংলা নিউজ > টেকটক > চিনকে বাদ দিয়েই দেশে 5G বিপ্লব! ট্রায়ালের অনুমতি দিল টেলিকম মন্ত্রক
প্রতীকী ছবি (রয়টার্স)
প্রতীকী ছবি (রয়টার্স)

চিনকে বাদ দিয়েই দেশে 5G বিপ্লব! ট্রায়ালের অনুমতি দিল টেলিকম মন্ত্রক

  • চিনা প্রযুক্তিকে ব্রাত্য রেখেই ৫জি-র ট্রায়াল শুরু করতে রিলায়েন্স জিও ইনফোকম, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, এমটিএনএল-কে অনুমতি দিল কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক।

চিনকে বাদ দিয়েই দেশে ৫জি পরিষেবা আনতে চলেছে ভারত। চিনা প্রযুক্তিকে ব্রাত্য রেখেই ৫জি-র ট্রায়াল শুরু করতে রিলায়েন্স জিও ইনফোকম, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, এমটিএনএল-কে অনুমতি দিল কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। দেশের বিভিন্ন এলাকাতে এই ট্রায়ালের প্রস্তুতি শুরু করতে বলেছে টেলিকম মন্ত্রক।

চিনা সংস্থাকে বাদ দিয়েই নোকিয়া, স্যামসং, সিডটকম, এরিকসন, রিলায়েন্স জিওকে ট্রায়ালের জন্য কাজে লাগানো হবে। এদিকে ৫জি-র ট্রায়ালের অনুমতি পায়নি বিএসএনএল। এর আগে ৪জি স্পেকট্রামের ট্রায়ালেরও সুযোগ পায়নি বিএসএনএল।

টেলিকম মন্ত্রক জানিয়েছে, এই ট্রায়ালের জন্য প্রায় ছয় মাস সময় লাগবে। প্রথম দুমাস সেটআপ করতে লাগবে। উল্লেখ্য, রিলায়েন্সের নিজস্ব প্রযুক্তি রয়েছে। সম্ভবত ২০২৩ সাল নাগাদ দেশের মানুষ ৫জি পরিষেবা শুরু পেতে পারে বলে আশা করা যাচ্ছে।

এদিকে লাদাখের সংঘাতের আগে ৫জি ট্রায়ালের জন্য চিনা সংস্থা হুয়েই-এর থেকে প্রযুক্তিগত সাহায্য নেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত চিনের সঙ্গে সীমান্ত বিবাদের আবহে সেই চুক্তি হয়নি। তাছাড়া চিনা প্রযুক্তির সাহায্য নিলে দেশের নিরাপত্তা ব্যবস্থা প্রশ্নের মুখে পড়তে পারে, এই আশঙ্কা থেকে হুয়েইকে বাদ দেওয়া হয়।

বন্ধ করুন