বাংলা নিউজ > টেকটক > পয়লা জুন থেকে Google, YouTube-এ বদলে যাচ্ছে একাধিক নিয়ম, এখনই জেনে নিন
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

পয়লা জুন থেকে Google, YouTube-এ বদলে যাচ্ছে একাধিক নিয়ম, এখনই জেনে নিন

চলতি মাসের শেষ থেকে বন্ধ হয়ে যাচ্ছে ফ্রি পরিষেবা। যদিও এরপরেও একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত ব্যাকআপ রাখা যাবে Google Photos-এ।

আগামী ১ জুন থেকে গুগল, ইউটিউব-সহ প্রযুক্তির একাধিক ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে চলেছে।

১ জুন থেকে একটি সীমা পর্যন্তই ব্যবহার করা যাবে গুগল ফটোজ

এতদিন Google Photos-এ ফ্রি-তেই আনলিমিটেড ছবি স্টোর করতে দিত Google। কিন্তু চলতি মাসের শেষ থেকে বন্ধ হয়ে যাচ্ছে এই ফ্রি পরিষেবা। যদিও এরপরেও একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত ব্যাকআপ রাখা যাবে Google Photos-এ।

১৫ জিবি পর্যন্ত ফ্রি স্টোরেজ পাবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। তবে, আগের মতো ছবি হাই কোয়ালিটি-তে সেভ করা যাবে না।

তাই এখন যদি ১৫ জিবির বেশি গুগল ফটোস-এ ব্যাকআপ নেওয়া থাকে, সেক্ষেত্রে সময় থাকলে তা ল্যাপটপ বা ফোনের স্টোরেজে ট্রান্সফার করে নেওয়াই ভাল। ল্যাপটপে ছবির ব্যাকআপ নিতে photos.google.com -এ গিয়ে গুগল অ্যাকাউন্টে লগ ইন করলেই হবে। সেখানেই পাবেন ডাউনলোডের অপশন। এছাড়া এক সঙ্গে সব ছবি ডাউনলোড করে .zip ফাইলের আকারেও নিতে পারেন।

১ জুন থেকে, YouTube-এ অর্থ উপার্জনকারীদের কর দিতে হবে

ভিডিও তৈরি করা এবং ইউটিউবে এগুলি আপলোড করাই ইউটিউবারদের অর্থ উপার্জনের মাধ্যম। নিজের প্লেস করা অ্যাড ছাড়াও গুগলের মাধ্যমে চলা অ্যাডের জন্য তাঁরা টাকা পান। পুরোটাই ভিউয়ের উপর নির্ভরশীল।

এখন থেকে ইউটিউবের মাধ্যমে প্রাপ্ত অর্থের উপর কর দিতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ইউটিউব নির্মাতাদের কাছ থেকে ট্যাক্স আদায়ের সিদ্ধান্ত নিয়েছে ইউটিউব। মার্কিন দর্শকদের কাছ থেকে প্রাপ্ত ভিউয়ের ভিত্তিতেই কেবল ট্যাক্স দিতে হবে। ইউটিউবের এই নতুন কর নীতিটি ২০২১ সালের জুন থেকে শুরু হবে।

আগামী ১৮ জুন লঞ্চ হতে পারে ব্যাটগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (Battlegrounds Mobile India )

PUBG মোবাইলের নতুন অবতার হিসাবে ব্যাটগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া লঞ্চ হতে চলেছে। লঞ্চের আগেই, এই গেমটি PUBG গেমারদের মধ্যে জনপ্রিয়তা লাভ করেছে। গেমটি বর্তমানে গুগল প্লে স্টোরে প্রি-রেজিস্ট্রেশন করা যাচ্ছে। আইজিএন ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, ক্র্যাফটন আগামী ১৮ জুন গেমটি প্রকাশ করতে চলেছে।

বন্ধ করুন