বাংলা নিউজ > টেকটক > সাবধান! ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিচ্ছে ফোনের এই অ্যাপ, অবিলম্বে ডিলিট করুন

সাবধান! ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিচ্ছে ফোনের এই অ্যাপ, অবিলম্বে ডিলিট করুন

'QR Code & Barcode' নিষিদ্ধ করে দিল গুগল প্লে স্টোর। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

সতর্ক থাকুন।

বিভিন্ন ব্যাঙ্কিং অ্যাপ, অনলাইন ওয়ালেট, ক্রিপ্টো ওয়ালেট থেকে গায়েব করে দিচ্ছিল টাকা। এমনই একটি অ্যাপ ('QR Code & Barcode') নিষিদ্ধ করে দিল গুগল প্লে স্টোর। সেই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে ইতিমধ্যে ১০,০০০ বার অ্যাপটি ডাউনলোড করেছিলেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

অনলাইনে জালিয়াতি রোখার কাজের সঙ্গে যুক্তি Cleafy নামে একটি সংস্থার রিপোর্টের পর সেই বিষয়টি সামনে এসেছে। ওই রিপোর্ট অনুযায়ী, 'TeaBot' নামে একটি অ্যাপ থেকে ট্রোজান ম্যালওয়ার পাওয়া গিয়েছিল। ব্যবহারকারীদের 'তথ্য এবং মেসেজে' চুরি করার জন্য সেই ট্রোজান তৈরি করা হয়েছিল। সেই ম্যালওয়ার এতটাই 'বুদ্ধিদীপ্ত' যে সেটি একেবারেই চোখের সামনেই লুকিয়ে থাকলেও বোঝা যেত না।

কীভাবে 'QR Code & Barcode'-র মাধ্যমে তথ্য চুরি হয়ে যেত?

ব্যবহারকারীদের বিভিন্ন সুবিধা প্রদানের জন্য সেই 'QR Code & Barcode' অ্যাপ তৈরি করা হয়েছিল। তার ফলে সেই অ্যাপ মোটামুটি জনপ্রিয় হয়েছিল। প্রাথমিকভাবে ইতিবাচক রিভিউও ছিল। অ্যাপটি নিয়ে সেভাবে সন্দেহ না হলেও আদতে সেই অ্যাপের মাধ্যমে পাতা হত জালিয়াতির ফাঁদ। একবার ডাউনলোড করার পর দ্বিতীয় একটি অ্যাপ (QR Code Scanner: Add-On) ডাউনলোড করার অনুমতি চাওয়া হত। তাতে বিভিন্নরকম ম্যালওয়াল স্যাম্পেল থাকত। সেই অ্যাপ একবার ইনস্টল করার পর স্মার্টফোনের স্ক্রিন নিয়ন্ত্রণ করার জন্য অনুমতি চাওয়া হত। সেই অনুমতি দিলেই ব্যবহারকারীর যাবতীয় তথ্য চুরি হয়ে যেত। মেসেজ, লগইন সংক্রান্ত তথ্য, দু'ফ্যাক্টর অথেন্টিকেশন কোড-সহ বিভিন্ন সংবেদনশীল তথ্য হাতিয়ে নিত।

কী করবেন?

আপনার ফোনে সেই অ্যাপ থাকলে অবিলম্বে ডিলিট করে দিন। তাছাড়া যে কোনও অ্যাপ ডাউনলোডের আগে বা কোনও কিছুর জন্য অনুমতি দেওয়ার আগে ভালোভাবে নিয়ম পড়ে নিন। সেইসঙ্গে সতর্ক থাকুন।

ন।

টেকটক খবর

Latest News

কাজের সূত্রে বিদেশযাত্রার যোগ আসছে! অম্বুবাচী ২০২৪র পর বৃহস্পতির কৃপায় লাকি কারা ‘কচি বউ’ নয়,সাগরপাড়ে কাঞ্চনের প্রায়োরিটি অন্য কেউ! প্রাক-হানিমুনে কোথায় শ্রীময়ী NEET বন্ধ করে রাজ্যের হাতে তুলে দিন মেডিক্যাল এন্ট্রান্স, মোদীকে চিঠি মমতার IPL-এ ঝড় তুলে জিম্বাবোয়ে সফরের ভারতীয় দলে ঢুকলেন রিয়ান-অভিষেকরা, দেখুন স্কোয়াড মুসলিম জামাইবাবুতে আপত্তি? বোন সোনাক্ষীর বিয়েতে অনুপস্থিত ২ দাদা, মুখ খুললেন লব আফ্রিকান স্ট্রাইকারের সঙ্গে নাকি চুক্তি মহমেডানের, আরও দু'বছর জামশেদপুরে খালিদ গরু, কয়লা, বালি সবথেকে বেশি টাকা খায় বিজেপি, আমাদেরও… নিশানা ঘুরিয়ে দিলেন মমতা ‘‌ইচ্ছামতো সুজিত বসু লোক বসাচ্ছেন’‌, নিজের মন্ত্রীর বিরুদ্ধেই খড়গহস্ত মমতা এই সময় ব্রহ্মপুত্রর জলের রং হয় লাল, জেনে নিন কামাখ্যা সম্পর্কিত অজানা রহস্য বিশ্বকাপের পরেই ভারতের T20 ক্যাপ্টেন শুভমন গিল, জানিয়ে দিল BCCI

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.