বাংলা নিউজ > টেকটক > সাবধান! ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিচ্ছে ফোনের এই অ্যাপ, অবিলম্বে ডিলিট করুন

সাবধান! ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিচ্ছে ফোনের এই অ্যাপ, অবিলম্বে ডিলিট করুন

'QR Code & Barcode' নিষিদ্ধ করে দিল গুগল প্লে স্টোর। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

সতর্ক থাকুন।

বিভিন্ন ব্যাঙ্কিং অ্যাপ, অনলাইন ওয়ালেট, ক্রিপ্টো ওয়ালেট থেকে গায়েব করে দিচ্ছিল টাকা। এমনই একটি অ্যাপ ('QR Code & Barcode') নিষিদ্ধ করে দিল গুগল প্লে স্টোর। সেই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে ইতিমধ্যে ১০,০০০ বার অ্যাপটি ডাউনলোড করেছিলেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

অনলাইনে জালিয়াতি রোখার কাজের সঙ্গে যুক্তি Cleafy নামে একটি সংস্থার রিপোর্টের পর সেই বিষয়টি সামনে এসেছে। ওই রিপোর্ট অনুযায়ী, 'TeaBot' নামে একটি অ্যাপ থেকে ট্রোজান ম্যালওয়ার পাওয়া গিয়েছিল। ব্যবহারকারীদের 'তথ্য এবং মেসেজে' চুরি করার জন্য সেই ট্রোজান তৈরি করা হয়েছিল। সেই ম্যালওয়ার এতটাই 'বুদ্ধিদীপ্ত' যে সেটি একেবারেই চোখের সামনেই লুকিয়ে থাকলেও বোঝা যেত না।

কীভাবে 'QR Code & Barcode'-র মাধ্যমে তথ্য চুরি হয়ে যেত?

ব্যবহারকারীদের বিভিন্ন সুবিধা প্রদানের জন্য সেই 'QR Code & Barcode' অ্যাপ তৈরি করা হয়েছিল। তার ফলে সেই অ্যাপ মোটামুটি জনপ্রিয় হয়েছিল। প্রাথমিকভাবে ইতিবাচক রিভিউও ছিল। অ্যাপটি নিয়ে সেভাবে সন্দেহ না হলেও আদতে সেই অ্যাপের মাধ্যমে পাতা হত জালিয়াতির ফাঁদ। একবার ডাউনলোড করার পর দ্বিতীয় একটি অ্যাপ (QR Code Scanner: Add-On) ডাউনলোড করার অনুমতি চাওয়া হত। তাতে বিভিন্নরকম ম্যালওয়াল স্যাম্পেল থাকত। সেই অ্যাপ একবার ইনস্টল করার পর স্মার্টফোনের স্ক্রিন নিয়ন্ত্রণ করার জন্য অনুমতি চাওয়া হত। সেই অনুমতি দিলেই ব্যবহারকারীর যাবতীয় তথ্য চুরি হয়ে যেত। মেসেজ, লগইন সংক্রান্ত তথ্য, দু'ফ্যাক্টর অথেন্টিকেশন কোড-সহ বিভিন্ন সংবেদনশীল তথ্য হাতিয়ে নিত।

কী করবেন?

আপনার ফোনে সেই অ্যাপ থাকলে অবিলম্বে ডিলিট করে দিন। তাছাড়া যে কোনও অ্যাপ ডাউনলোডের আগে বা কোনও কিছুর জন্য অনুমতি দেওয়ার আগে ভালোভাবে নিয়ম পড়ে নিন। সেইসঙ্গে সতর্ক থাকুন।

ন।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

WTC 2023-25 Points Table: এক নম্বরে ভারত, অস্ট্রেলিয়া জিততেই শীর্ষে রোহিতরা আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন তামিম? BPL সেরা হয়ে মুখ খুললেন বাংলাদেশের তারকা বিয়ে করতে না করতেই বউকে 'সুখী' করতে পারলেন না কাঞ্চন!শ্রীময়ী বললেন ‘একদম ফ্লপ’ থিম জঙ্গল! অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠানের ২য় দিনে কোন তারকা কী পরলেন? গাড়ি-চাপা কাণ্ডের স্মৃতি আজও অক্ষত! খেরিতে অজয় মিশ্র প্রার্থী হতেই সরব কৃষকরা ধরমশালায় পঞ্চম টেস্টের আগে একাই অনুশীলন গিলের, তারকার নিষ্ঠায় মুগ্ধ সমর্থকেরা ২০০৬ সালের পর এমনটা হল! ১৭২ রানে কিউয়িদের হারাল অজিরা, ১০ উইকেট নিলেন লিয়ন বহু রোগ জ্বালা সারাতে হিং হাঁকায় ছক্কা! অম্বল হোক বা স্ট্রেস, উপকার তাক লাগাবে ১.৬২ লাখ কোটির অয়েল অ্যান্ড গ্যাস প্রজেক্ট উদ্বোধন মোদীর, প্রকল্প কোন কোন রাজ্যে আপনি কি মানসিকভাবে শক্তিশালী? যেভাবে বুঝবেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.