বাংলা নিউজ > টেকটক > যানবাহনের হাওয়াতে ঘুরছে টারবাইন! অভিনব প্রযুক্তিতে মুগ্ধ আনন্দ মাহিন্দ্রা

যানবাহনের হাওয়াতে ঘুরছে টারবাইন! অভিনব প্রযুক্তিতে মুগ্ধ আনন্দ মাহিন্দ্রা

ফাইল ছবি: টুইটার (Twitter)

তুরস্কের এই প্রযুক্তিকে ভারতে আনার আর্জি করলেন মাহিন্দ্রা প্রধান। কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করিকেও অনুরোধ করলেন তিনি।

ট্র্যাফিক থেকে বায়ুবিদ্যুৎ। অভিনব প্রযুক্তির ভিডিয়ো শেয়ার করলেন শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা। তুরস্কের এই প্রযুক্তিকে ভারতে আনার আর্জি করলেন মাহিন্দ্রা প্রধান। কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করিকেও অনুরোধ করলেন তিনি।

কীভাবে ট্রাফিক থেকে বিদ্যুত্ উত্পাদন হবে?

ভিডিয়োতে দেখা যাচ্ছে ব্যস্ত রাস্তার পাশে, ডিভাইডারে লম্বা পাখার মতো টারবাইনগুলি লাগানো। গা ঘেঁষে বেরিয়ে যাচ্ছে যানবাহন। আর তার হাওয়াতেই বনবন করে ঘুরছে টারবাইন।

শুধু তাই নয়, এটি বাতাসে কার্বন ডাই অক্সাইডের মাত্রাও পরিমাপ করে। আরও পড়ুন: Smartphones under 8,000: সস্তায় সেরা ৩টি স্মার্টফোন, না দেখলে পস্তাবেন

কারা তৈরি করেছেন?

প্রযুক্তিটির উদ্ভাবন করেছে তুর্কি সংস্থা Devecitech। এটি Enlil উইন্ড টারবাইন নামে পরিচিত।

একটি টারবাইন কতটা কার্যকর?

একটি টারবাইন ঘণ্টায় ১KW শক্তি উৎপন্ন করতে পারে।

তাছাড়া এই টারবাইনগুলির উপরে সোলার প্যানেলও বসানো রয়েছে। তার ফলে একই স্থানের মধ্যে আরও বেশি বিদ্যুত্ উত্পাদিত হবে।

এর আগে পাকিস্তানের ইঞ্জিনিয়ার সানওয়াল মুনির প্রথম এমন ট্রাফিক টারবাইনের একটি প্রোটোটাইপ প্রকাশ্যে আনেন। তেল সংস্থা শেল সেই উদ্ভাবনের অর্থায়ন করে। জাতিসংঘ থেকে পুরস্কারও জেতে এই উদ্ভাবন। আরও পড়ুন: Poco M4 Pro: ১৫ হাজারের মধ্যে লোভনীয় প্যাকেজ, এক নজরে ছবি, ফিচার্স

Enlil-এর একটি ইন্টিগ্রেটেড SMART সিস্টেম রয়েছে। এতে বাতাসে CO2 মাত্রা পরিমাপ করার টুলস, IoT প্ল্যাটফর্মের মাধ্যমে ডেটা সংগ্রহ, ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম, ভূমিকম্প সনাক্তকরণ, স্বচালিত যানবাহনের জন্য কানেকশান এবং একটি Wi-Fi স্টেশনের মতো মডিউলও যোগ করা যাবে।

টেকটক খবর

Latest News

হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র রাম নবমীর প্রাক্কালে উৎসবমুখর অযোধ্যা, দেখুন রাম মন্দিরের অদেখা সব ছবি 'কালো হয়ে যাব তো’, কাঠফাটা রোদে প্রচার,মেকআপে ভরসা রচনার! চুমুক ডাবের জল,লস্যিতে প্রথমবারেই UPSC সিভিল সার্ভিসে তৃতীয় অনন্যা! মেয়েদের মধ্যে প্রথম, কী টিপস দিলেন?

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.