বাংলা নিউজ > টেকটক > যানবাহনের হাওয়াতে ঘুরছে টারবাইন! অভিনব প্রযুক্তিতে মুগ্ধ আনন্দ মাহিন্দ্রা

যানবাহনের হাওয়াতে ঘুরছে টারবাইন! অভিনব প্রযুক্তিতে মুগ্ধ আনন্দ মাহিন্দ্রা

ফাইল ছবি: টুইটার (Twitter)

তুরস্কের এই প্রযুক্তিকে ভারতে আনার আর্জি করলেন মাহিন্দ্রা প্রধান। কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করিকেও অনুরোধ করলেন তিনি।

ট্র্যাফিক থেকে বায়ুবিদ্যুৎ। অভিনব প্রযুক্তির ভিডিয়ো শেয়ার করলেন শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা। তুরস্কের এই প্রযুক্তিকে ভারতে আনার আর্জি করলেন মাহিন্দ্রা প্রধান। কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করিকেও অনুরোধ করলেন তিনি।

কীভাবে ট্রাফিক থেকে বিদ্যুত্ উত্পাদন হবে?

ভিডিয়োতে দেখা যাচ্ছে ব্যস্ত রাস্তার পাশে, ডিভাইডারে লম্বা পাখার মতো টারবাইনগুলি লাগানো। গা ঘেঁষে বেরিয়ে যাচ্ছে যানবাহন। আর তার হাওয়াতেই বনবন করে ঘুরছে টারবাইন।

শুধু তাই নয়, এটি বাতাসে কার্বন ডাই অক্সাইডের মাত্রাও পরিমাপ করে। আরও পড়ুন: Smartphones under 8,000: সস্তায় সেরা ৩টি স্মার্টফোন, না দেখলে পস্তাবেন

কারা তৈরি করেছেন?

প্রযুক্তিটির উদ্ভাবন করেছে তুর্কি সংস্থা Devecitech। এটি Enlil উইন্ড টারবাইন নামে পরিচিত।

একটি টারবাইন কতটা কার্যকর?

একটি টারবাইন ঘণ্টায় ১KW শক্তি উৎপন্ন করতে পারে।

তাছাড়া এই টারবাইনগুলির উপরে সোলার প্যানেলও বসানো রয়েছে। তার ফলে একই স্থানের মধ্যে আরও বেশি বিদ্যুত্ উত্পাদিত হবে।

এর আগে পাকিস্তানের ইঞ্জিনিয়ার সানওয়াল মুনির প্রথম এমন ট্রাফিক টারবাইনের একটি প্রোটোটাইপ প্রকাশ্যে আনেন। তেল সংস্থা শেল সেই উদ্ভাবনের অর্থায়ন করে। জাতিসংঘ থেকে পুরস্কারও জেতে এই উদ্ভাবন। আরও পড়ুন: Poco M4 Pro: ১৫ হাজারের মধ্যে লোভনীয় প্যাকেজ, এক নজরে ছবি, ফিচার্স

Enlil-এর একটি ইন্টিগ্রেটেড SMART সিস্টেম রয়েছে। এতে বাতাসে CO2 মাত্রা পরিমাপ করার টুলস, IoT প্ল্যাটফর্মের মাধ্যমে ডেটা সংগ্রহ, ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম, ভূমিকম্প সনাক্তকরণ, স্বচালিত যানবাহনের জন্য কানেকশান এবং একটি Wi-Fi স্টেশনের মতো মডিউলও যোগ করা যাবে।

টেকটক খবর

Latest News

বরফমোড়া উপত্যকা থেকে জলপথ... ভারতীয় সেনার যোগ দিবস উদযাপন কাড়ল নজর যোগ দিবস ২০২৪: NDRFএর প্রশিক্ষিত কুকুর জিম্মি কাড়ল নজর Video: যোগ দিবস ২০২৪ উদযাপনে দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, টুকরো দৃশ্য একনজরে ঐন্দ্রিলার স্মৃতি বুকে নিয়েই কাজে ফিরেছিলেন, এবার অটুট সব্যসাচী-পায়েল জুটি সংক্রামক পেটের রোগের ভ্যাকসিন তৈরিতে বিরাট সফল কলকাতার সংস্থা, বিশ্বে প্রথম! মঙ্গলবারের মধ্যে ঘরে ফেরাতে হবে সব ঘরছাড়াকে, বুধবার পর্যন্ত রাজ্যে আধাসেনা গিলক্রিস্টের রেকর্ড ভাঙলেন পন্ত, স্টাম্পের পিছনে দাঁড়িয়ে T20 WC-এ লিখলেন ইতিহাস ‘ভারতের ব্যবসাগত লাভের দিকে তাকিয়ে নয়…’ চিন সম্পর্কে সতর্ক পা ফেলছেন মোদী বিজেপির পতাকা হাতে মিছিল করে মনোনয়ন জমা দিলেন বাগদার নির্দল প্রার্থী আইসিসি ইভেন্টে রেকর্ড গড়াকে অভ্যাসে পরিণত করেছেন কামিন্স, দেখে নিন কীভাবে?

T20 WC 2024

‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.