বাংলা নিউজ > টেকটক > SMS বাতিল ঘিরে তুমুল অশান্তি, আসছিল না OTP! শেষমেশ পিছু হঠল TRAI
ছবি : প্রদীব গৌড়/ মিন্ট (Pradeep Gaur) (Pradeep Gaur)
ছবি : প্রদীব গৌড়/ মিন্ট (Pradeep Gaur) (Pradeep Gaur)

SMS বাতিল ঘিরে তুমুল অশান্তি, আসছিল না OTP! শেষমেশ পিছু হঠল TRAI

তবে, এর পেছনে গলদ রয়েছে OTP প্রদানকারী সংস্থারই। ট্রাই-এর এক কর্তার কথায় 'প্রতিটি সংস্থার নিজেদের রেজিস্টার করা উচিত্। যে ব্যাঙ্কগুলি ওটিপি নিয়ে অভিযোগ করছে, তাদের রেজিস্টারই করা নেই। তাই এমন কান্ড।'

সোমবারই চালু হয়েছিল। মঙ্গলবারেই তা রদ করা হল। স্প্যাম SMS বন্ধের জায়গায় বন্ধ হয়ে যায় জরুরি মেসেজও। পরিস্থিতি এমনই হয় যে ২৪ ঘণ্টার মধ্যেই তুলে নেওয়া হল নয়া নিয়ম।

সোমবার থেকে আনরেজিস্টার্ড নম্বর থেকে আসা স্প্যাম মেসেজ আটকানোর কথা ঘোষণা করেছিল টেলিকম অথরিটি অফ ইন্ডিয়া। কিন্তু সোমবার সারাদিন দেখা যায় আটকে যাচ্ছে অত্যাবশকীয় মেসেজও। আসছে না OTP। নেট ব্যাঙ্কিং, আধার-এনাবেলড লেনদেন, ক্রেডিট কার্ডে অনলাইন লেনদেন, রেলের টিকিট বুকিং এমনকি ভ্যাকসিন রেজিস্ট্রেশনেও OTP লাগবেই। সোমবার এই OTP-ই আসছে না বলে অভিযোগ তুলতে থাকেন অনেকে।

পরিস্থিতি বেগতিক দেখে TRAI-এর কাছে পরিষেবা ফেরানোর অনুরোধ করে বেশ কিছু ব্যাঙ্ক। এরপরই সোমবার থেকে নয়া নিয়ম তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় ট্রাই। তবে, এর পেছনে গলদ রয়েছে OTP প্রদানকারী সংস্থারই। ট্রাই-এর এক কর্তার কথায় 'প্রতিটি সংস্থার নিজেদের রেজিস্টার করা উচিত্। যে ব্যাঙ্কগুলি ওটিপি নিয়ে অভিযোগ করছে, তাদের রেজিস্টারই করা নেই। তাই এমন কান্ড।'

আপাতত সকল সংস্থা, ব্যাঙ্ক ও সরকারি দফতরকে আগামী ৭ দিনের মধ্যে নতুন রেগুলেশন মেনে নিজেদের রেজিস্টার করতে নির্দেশ দিয়েছে ট্রাই।

স্প্যাম মেসেজ, অর্থাত্ ভুয়ো SMS, অদরকারি বিজ্ঞাপণমূলক মেসেজ, প্রতারণা চক্রের মেসেজ ইত্যাদি বন্ধ করতেই এমন উদ্যোগ নেয় ট্রাই। এক সপ্তাহ পরেই আবার তা কার্যকর হতে চলেছে।

বন্ধ করুন