বাংলা নিউজ > টেকটক > Train Ticket Booking: ট্রেনে টিকিট বুকিংয়ের জন্য এই কাজটা করেছেন? নাহলে হাতছাড়া হবে বড়সড় সুযোগ
যদি আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড সংযুক্ত থাকে, তাহলে মাসে ২৪ টি টিকিট কাটতে পারবেন। (ছবিটি প্রতীকী)

Train Ticket Booking: ট্রেনে টিকিট বুকিংয়ের জন্য এই কাজটা করেছেন? নাহলে হাতছাড়া হবে বড়সড় সুযোগ

  • Train Ticket Booking Online: ট্রেনের টিকিট কাটেন তো? তাহলে আপনার জন্য বড়সড় সুযোগ আছে। তবে সেজন্য একটা গুরুত্বপূর্ণ কাজ করতে হবে। তবেই মিলবে সেই সুযোগ। কীভাবে সেই কাজ করবেন, তা দেখে নিন। তারপর আপনিও করে ফেলুন।

সম্প্রতি রেলে টিকিট বুকিংয়ের নিয়মের হেরফের হয়েছে। নয়া নিয়ম অনুযায়ী, আপনার ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (আইআরসিটিসি) অ্যাকাউন্টের সঙ্গে যদি আধার কার্ডের সংযুক্তিকরণ করা থাকে, তাহলে 'ডবল' সুযোগ পাবেন।

আরও পড়ুন: Food in Train: উঠে গেল প্যান্ট্রিকার, ১৫ ট্রেনে মিলবে না তাজা খাবার, যুক্তিতে হতবাক যাত্রীরা

কী সুযোগ পাবেন?

রেলের তরফে জানানো হয়েছে, যদি আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড সংযুক্ত থাকে, তাহলে মাসে ২৪ টি টিকিট কাটতে পারবেন। নাহলে সেই সংখ্যাটা ১২ থাকবে। সেই পরিস্থিতিতে কীভাবে IRCTC অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের সংযুক্ত করবেন, তা দেখে নিন -

১) IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইট www.irctc.co.in-তে যান।

২) আইডি, পাসওয়ার্ড এং ক্যাপটা দিয়ে নিজের অ্যাকাউন্টে লগইন করতে হবে। 

৩) তারপর 'My Account'-তে যান। সেখানে 'Link Your Aadhar' অপশন পাবেন।

৪) 'Aadhaar KYC' লেখা একটি পেজ খুলে যাবে। Name (as per Aadhaar) এবং Aadhaar Number দিতে হবে। একটি চেকবক্সে ক্লিক করতে হবে। 

তাতে লেখা আছে, ‘I confirm that details given above belong to me and hereby state that I have no objection in authenticating myself with Aadhaar based authentication system through Railtel Corporation of India KUA and consent to provide my Aadhaar Number for Aadhaar based know your customer. I give my explicit consent for accessing the mobile number and email address from Aadhaar System. I also authorize Railtel Corporation of India KUA to share the data with IRCTC for the purpose of completing the transaction.’

৫) 'Send OTP'-তে ক্লিক করুন। রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি দিয়ে আসবে। তা সাবমিট করতে হবে।

৬) তারপর আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড সংযুক্ত হয়ে যাবে।

বন্ধ করুন