বাংলা নিউজ > টেকটক > Trick to check whether mobile number is blocked: কতজনের ব্লক লিস্টে আছে আপনার নম্বর? রহস্য ভেদ করতে পারেন এই ২ উপায়ে

Trick to check whether mobile number is blocked: কতজনের ব্লক লিস্টে আছে আপনার নম্বর? রহস্য ভেদ করতে পারেন এই ২ উপায়ে

যে ব্যক্তি আপনাকে ব্লক করেছেন বলে ভাবছেন, তাঁকে ফোন বা মেসেজ করুন। তাহলেই মোটামুটি রহস্যভেদ করে ফেলবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিক্সাবে)

কতজনের ব্লক লিস্টে আছে আপনার নম্বর? কে কে ব্লক করে দিয়েছে আপনার নম্বর? সেই রহস্যভেদের জন্য দুটি উপায় আছে। তা থেকে আপনি মোটামুটি বুঝতে পারবেন যে কতজনের ব্লক লিস্টে আপনার নম্বর আছে।

কাউকে লাগাতার ফোন করে যাচ্ছেন। কিন্তু কিছুতেই ফোনে পাচ্ছেন না। মেসেজেরও উত্তর পাচ্ছেন না? তাহলে হয়ত আপনাকে ব্লক করে দিতে পারেন ওই ব্যক্তি। কিন্তু সেটা বোঝা যাবে কীভাবে?

‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ হিন্দুস্তান’-র প্রতিবেদন অনুযায়ী, কেউ আপনাকে ব্লক করেছে কিনা, সেটা বোঝার মোটামুটি দুটি উপায় আছে। সেই দুটি উপায়ের মাধ্যমে আপনি ১০০ শতাংশ নিশ্চিত না হলেও মোটামুটি বুঝে যাবেন না যে কেউ আপনাকে ব্লক করেছেন কিনা। সেভাবেই মোটামুটি একটি তালিকা তৈরি করতে পারবেন যে কতজন পরিচিতের ব্লক লিস্টে আছে আপনার নম্বর। কীভাবে সেটা বোঝা যাবে, তা দেখে নিন -

প্রথমত, যে ব্যক্তি আপনাকে ব্লক করেছেন বলে ভাবছেন, তাঁকে ফোন করুন। যদি একবার পুরোপুরি রিং হওয়ার আগেই ‘ব্যস্ত’ বা ‘Busy’ বলা হয়, তাহলে বুঝবেন যে ওই ব্যক্তি ব্লক করে দিয়েছেন আপনাকে। 

বিষয়টি নিয়ে আরও নিশ্চিত হওয়ার জন্য আরও কয়েকবার একই কাজ করতে পারেন। প্রতিবারই যদি একবার পুরোপুরি রিং হওয়ার আগেই ‘ব্যস্ত’ বা ‘Busy’ বলা হয়, তাহলে ওই ব্যক্তির ব্লক লিস্টে থাকার সম্ভাবনাই প্রবল। 

আরও পড়ুন: Drinik: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সাবধান! এই SMS আসলেই সর্বস্ব হারাতে হতে পারে

দ্বিতীয়ত, যে ব্যক্তি ব্লক করে দিয়েছেন বলে মনে করেছেন, তাঁকে মেসেজ বা SMS পাঠিয়ে ফেলুন। যদি আপনি দেখেন যে মেসেজটা যায়নি (ডেলিভার হয়নি বা Undelivered দেখাচ্ছে) বা আপনাকে ভয়েসমেল (Voicemail) পাঠাতে বলছে, তাহলে বুঝবেন যে সম্ভবত ওই ব্যক্তির ব্লক লিস্টে চলে গিয়েছেন আপনি।

আরও পড়ুন: ছবির কিছুটা ‘ব্লার’ করেও পাঠানো যাবে, নতুন ফিচার পরীক্ষা WhatsApp-এ

বিশেষ দ্রষ্টব্য: এই প্রক্রিয়াগুলির মাধ্যমে আপনি মোটামুটি আন্দাজ করতে পারবেন যে ব্লক করে দেওয়া হয়েছে। তবে কারও ব্লক লিস্টে আপনারও নাম আছে কিনা, সে বিষয়ে একেবারে ১০০ শতাংশ নিশ্চিত করার কোনও উপায় নেই।

বন্ধ করুন