বাংলা নিউজ > টেকটক > Truecaller-এর মাধ্যমে প্রিয়জনের লোকেশানে নজর রাখুন, এল নতুন অ্যাপ Guardians
ছবি: ট্রুকলার
ছবি: ট্রুকলার

Truecaller-এর মাধ্যমে প্রিয়জনের লোকেশানে নজর রাখুন, এল নতুন অ্যাপ Guardians

সংস্থার প্রধান অ্যালান মামেদি জানালেন, সাধারণ মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখেই গার্ডিয়ান বানানো। এতে কোনও স্প্যাম, তথ্য চুরি করা, অযথা বিজ্ঞাপণের সমস্যাও রাখা হয়নি।

সন্তান বা প্রিয়জন কাজে বের হলে বাড়ি থাকা মানুষের একটু চিন্তা হওয়াটাই স্বাভাবিক। সে কথা মাথায় রেখেই নতুন লোকেশান ট্র্যাকিংয়ের অ্যাপ গার্ডিয়ান আনল Truecaller ।

কাছের মানুষের লোকেশান ট্র্যাক করার অন্যান্য অ্যাপও রয়েছে। তবে তাতে ব্যক্তিগত তথ্য অ্যাপের মাধ্যমে থার্ড পার্টিতে বিক্রি হওয়ার সম্ভাবনা থাকে। Truecaller-এর দাবি, তাদের লোকেশান ট্র্যাকিং সম্পূর্ণ ফ্রি।

Guardians অ্যাপটি প্রথমে আপনার ও আপনার প্রিয়জনের স্মার্টফোনে প্লে স্টোর থেকে ইনস্টল করতে হবে। এরপর ট্রু-কলার অ্যাকাউন্ট বা ফোন নম্বর দিয়ে সাইন আপ করতে হবে। আগে থেকে ট্রু-কলার অ্যাপ না থাকলে সেক্ষেত্রে একটি OTP বা কনফার্মেশন কল আসবে।

সংস্থার প্রধান অ্যালান মামেদি জানালেন, সাধারণ মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখেই গার্ডিয়ান বানানো। এতে কোনও স্প্যাম, তথ্য চুরি করা, অযথা বিজ্ঞাপণের সমস্যাও রাখা হয়নি। সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন এই সুবিধা।

কীভাবে ব্যবহার করবেন?

ধরুন আপনার মা তাঁর ফোনে বাড়ি থেকে আপনার লোকেশান জানতে চান। সেক্ষেত্রে আপনার ফোনে গার্ডিয়ান অ্যাপে পার্সোনাল গার্ডিয়ান তালিকায় আপনার মায়ের কনট্যাক্ট-টি সিলেক্ট করুন। ট্রাভেল করার সময়ে ডেটা ও জিপিএস অন রাখতে হবে। তবে, বেশি ডেটা নষ্ট হওয়ার ভয় নেই বলে জানিয়েছে সংস্থা। নির্দিষ্টি কিছু সময় অন্তর আপডেট করা হবে লোকেশান। আবার চাইলে সর্বক্ষণ, লাইভ লোকেশানও শেয়ার করা যেতে পারে।

এরপর আপনার মা বাড়ি বসেই আপনার লোকেশান জানতে পারবেন তাঁর স্মার্টফোনের গার্ডিয়ান অ্যাপে। চাইলে পার্মানেন্টভাবে আপনি সেই কনট্যাক্ট-এর সঙ্গে আপনার লোকেশান শেয়ার করতে পারবেন।

Truecaller সংস্থা জানিয়েছে, ভবিষ্যতে পুলিশ দফতরের সঙ্গে গার্ডিয়ান অ্যাপটি সংযুক্ত করার কথা ভাবা হচ্ছে। অর্থাত্ কোনও সমস্যায় পড়লে এই অ্যাপে এমার্জেন্সি মোড অন করলেই খবর যাবে নিকটবর্তী থানায়। সেখান থেকে অ্যাপের মাধ্যমে পুলিশকর্মীরা লোকেশান দেখে সাহায্য করতে পারবে।

বন্ধ করুন