বাংলা নিউজ > টেকটক > NASA 2022 হিউম্যান এক্সপ্লোরেশন রোভার চ্যালেঞ্জ জিতল দুটি ভারতীয় টিম
ফাইল ছবি : নাসা (NASA)
ফাইল ছবি : নাসা (NASA)

NASA 2022 হিউম্যান এক্সপ্লোরেশন রোভার চ্যালেঞ্জ জিতল দুটি ভারতীয় টিম

  • গত ২৯ এপ্রিল একটি ভার্চুয়াল পুরষ্কার ঘোষণা অনুষ্ঠানের সময় ন্যাশনাল অ্যারোনটিক্স এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন এ বিষয়ে জানায়। চ্যালেঞ্জে ৫৮টি কলেজ এবং ৩৩টি উচ্চ বিদ্যালয় সহ মোট ৯১টি দল অংশ নিয়েছিল।

NASA 2022 হিউম্যান এক্সপ্লোরেশন রোভার চ্যালেঞ্জ জিতল ভারতীয় পড়ুয়াদের দুটি দল। পাঞ্জাব এবং তামিলনাড়ুর দুটি ভারতীয় পড়ুয়াদের টিম এই প্রতিযোগীতায় জিতেছে।

গত ২৯ এপ্রিল একটি ভার্চুয়াল পুরষ্কার ঘোষণা অনুষ্ঠানের সময় ন্যাশনাল অ্যারোনটিক্স এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন এ বিষয়ে জানায়। চ্যালেঞ্জে ৫৮টি কলেজ এবং ৩৩টি উচ্চ বিদ্যালয় সহ মোট ৯১টি দল অংশ নিয়েছিল। আরও পড়ুন : New Research on Covid-19: দু’জন করোনা রোগী একসঙ্গে এক ঘরে বসে থাকলে কী হবে? নতুন আবিষ্কার বিজ্ঞানীদের

চ্যালেঞ্জে পাথুরে গ্রহপৃষ্ঠে চলতে পারবে এমন একটি মানব-চালিত রোভার ডিজাইন এবং পরীক্ষা করতে দেওয়া হয়েছিল। টিমগুলি সেই সঙ্গে নমুনা সংগ্রহ এবং বিশ্লেষণ সহ মিশন অ্যাসাইনমেন্টও ছিল।

আলাবামার হান্টসভিলে মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারে প্রতিযোগীতার বিশ্লেষণ হয়। অ্যাক্টিভিটি লিড ছিলেন অন্ড্রা ব্রুকস-ডেভেনপোর্ট।

পাঞ্জাবের ডিসেন্ট চিলড্রেন মডেল প্রেসিডেন্সি স্কুল হাই স্কুল বিভাগে STEM এনগেজমেন্ট অ্যাওয়ার্ডের বিজয়ী হয়েছে। অন্যদিকে তামিলনাড়ুর ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজির দলটি সোশ্যাল মিডিয়া অ্যাওয়ার্ডে কলেজ/বিশ্ববিদ্যালয় বিভাগে বিজয়ী হয়েছে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বন্ধ করুন