বাংলা নিউজ > টেকটক > Uber Ride Booking: লাগবে না Uber অ্যাপ, এবার WhatsApp-এর মাধ্যমেই বুক করতে পারবেন গাড়ি, কীভাবে?
এবার হোয়্যাটসঅ্যাপের মাধ্যমেই বুক করতে পারবেন অ্যাপ ক্যাব। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
এবার হোয়্যাটসঅ্যাপের মাধ্যমেই বুক করতে পারবেন অ্যাপ ক্যাব। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Uber Ride Booking: লাগবে না Uber অ্যাপ, এবার WhatsApp-এর মাধ্যমেই বুক করতে পারবেন গাড়ি, কীভাবে?

  • কীভাবে করতে পারবেন জেনে নিন।

এবার হোয়্যাটসঅ্যাপের মাধ্যমেই বুক করতে পারবেন অ্যাপ ক্যাব। ভারতে এমনই সুযোগ আনতে চলেছে মার্কিন সংস্থা উবার। একটি অফিসিয়াল হোয়্যাটসঅ্যাপের চ্যাটবটের (WhatsApp Chatbot) মাধ্যমে সেই অ্যাপ বুক করা যাবে। তবে চালকরা আগের মতোই তথ্য পাবেন।

প্রাথমিকভাবে উত্তরপ্রদেশর লখনউয়ে সেই পরিষেবা শুরু হবে। তারপর তা নয়াদিল্লিতে চালু করবে উবার। আগামী বছর সেই পরিষেবা পুরো ভারতেই চালু করার পরিকল্পনা করা হয়েছে। উবারের তরফে বলা হয়েছে, ‘এই সপ্তাহ থেকে আমরা একটি পরিষেবা চালু করছি, যা মানুষকে অফিসিয়াল উবার হোয়্যাটসঅ্যাপের চ্যাটবটের (WhatsApp Chatbot) মাধ্যমে রাইড বুক করার সুযোগ দেবে। ব্যবহারকারীদের আর অ্যাপ ডাউনলোড করতে হবে না। ব্যবহারকারীদের নথিভুক্তকরণ (ইউজার রেজিস্ট্রেশন) থেকে শুরু করে রাইড বুক করা যাত্রার রশিদ - সবকিছু হোয়্যাটসঅ্যাপ চ্যাট ইন্টারফেসের মাধ্যমে হবে।’

কীভাবে কাজ করবে?

তিন রকমভাবে রাইড বুক করা যাবে। উবারের বিজনেস অ্যাকাউন্ট নম্বরে মেসেজ করা যাবে বা কিউআর কোড স্ক্যান করতে হবে বা সরাসরি উবারের হোয়্যাটসঅ্যাপ চ্যাট খুললে একটি লিঙ্কে ক্লিক করার সুযোগ আসবে। ‘পিক-আপ লোকেশন’ (কোথা থেকে উঠবেন) এবং ‘ড্রপ-অফ লোকেশন’ (কোথায় নামবেন), তা যাত্রীদের থেকে জানাতে হবে। তারপর ভাড়া সংক্রান্ত তথ্য এবং গাড়ি কতক্ষণে পৌঁছাতে পারে, তা জানানো হবে। 

সরাসরি উবার অ্যাপের মাধ্যমে গাড়ি বুক করার সময় যাত্রীরা যেমন সুরক্ষা সংক্রান্ত তথ্য পান, হোয়্যাটসঅ্যাপের ক্ষেত্রেও সেটা পাবেন। চালকের নাম, গাড়ির নম্বর প্লেট দেখানো হবে। গাড়ি কত দূরে আছে, তা জানা যাবে। অচেনা নম্বর থেকেই চালকের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন যাত্রীরা। কীভাবে জরুরি পরিস্থিতির সময় উবারের হেল্পলাইনে যোগাযোগ করতে হবে, তা হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে জানতে পারবেন। যদি যাত্রার সময় যাত্রীরা ‘এমার্জেন্সি’ অপশন বেছে নেন, তাহলে উবারের কাস্টমার কেয়ারের তরফে তাঁদের ফোন করা হবে। যাত্রা শেষ হওয়ার ৩০ মিনিট পর্যন্ত সেই সেফটি লাইনের সুবিধা মিলবে। 

কোন কোন ভাষায় পরিষেবা মিলবে?

আপাতত শুধুমাত্র ইংরেজিতেই হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে রাইড বুক করা যাবে। শীঘ্রই তা অন্যান্য ভারতীয় ভাষায় চালু করা হবে। ইতিমধ্যে যে উবার ব্যবহারকারীরা আছেন এবং যাঁরা নয়া ব্যবহারকারী, তাঁরাও এই সুবিধা পাবেন।

বন্ধ করুন