বাংলা নিউজ > টেকটক > কোনও গ্রাম বাকি থাকবে না! সর্বত্র 4G পৌঁছাতে অশ্বমেধ প্রকল্প মোদী সরকারের
ছবিটি প্রতীকী, পিটিআই (PTI)

কোনও গ্রাম বাকি থাকবে না! সর্বত্র 4G পৌঁছাতে অশ্বমেধ প্রকল্প মোদী সরকারের

বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, এই প্রকল্পে ২৬,৩১৬ কোটি টাকা খরচ হবে।

এখনও দেশের সমস্ত গ্রামে পৌঁছায়নি 4G সংযোগ। সেই সমস্ত গ্রামেই দ্রুত গতিতে 4G মোবাইল পরিষেবা পৌঁছে দিতে চাইছে কেন্দ্র। বুধবার এমনই এক প্রকল্পের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, এই প্রকল্পে ২৬,৩১৬ কোটি টাকা খরচ হবে। 'কেন্দ্রীয় মন্ত্রিসভা ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন তহবিলের মাধ্যমে দেশের সমস্ত গ্রামে 4G মোবাইল পরিষেবা পৌঁছনোর জন্য প্রকল্পের অনুমোদন করেছে। এর আনুমানিক ব্যয় ২৬,৩১৬ কোটি টাকা,' জানান অশ্বিনী বৈষ্ণব।

এই প্রকল্পের মাধ্যমে প্রত্যন্ত এবং দুর্গম এলাকায় অবস্থিত ২৪,৬৮০টি গ্রামে 4G মোবাইল পরিষেবা সরবরাহ করা হবে। পুনর্বাসন, নতুন বসতি স্থাপন, অপারেটরদের পরিষেবা প্রত্যাহার ইত্যাদির কথা মাথায় রেখে 20% অতিরিক্ত গ্রামে সংযোগ পৌঁছে দেওয়া হবে। বর্তমানে শুধুমাত্র 2G/3G সংযোগ রয়েছে এমন মোট ৬,২৭৯টি গ্রামকে 4G-তে আপগ্রেড করা হবে।

মোদী সরকারের 'অন্ত্যোদয়' উদ্যোগের অন্যতম অংশ হল, দেশের সকলের কাছে ডিজিটাল সংযোগ পৌঁছে দেওয়া। গত বছরও কেন্দ্রীয় সরকার পাঁচটি রাজ্যের ৪৪টি জেলার ৭,২৮৭টি গ্রামে 4G মোবাইল পরিষেবা দেওয়ার একটি প্রকল্পের অনুমোদন করে।

এই প্রকল্পের দ্বারা মোবাইল ও ব্রডব্যান্ড পরিষেবা দেশের প্রত্যন্ত গ্রামগুলিতে পৌঁছে দিতে চাইছে কেন্দ্র। তার মাধ্যমে বিভিন্ন ই-গভর্নেন্স পরিষেবা, ব্যাঙ্কিং পরিষেবা, চিকিত্সা, অনলাইন শিক্ষা ইত্যাদি সকলের নাগালে আসবে। ইন্টারনেটের মাধ্যমে ব্যবসায়িক কাজকর্ম, অনলাইন লেনদেন বাড়বে। এর ফলে গ্রামীণ এলাকায় কর্মসংস্থান সৃষ্টি হবে, বলছে কেন্দ্র।

বন্ধ করুন