বাংলা নিউজ > টেকটক > Chrome Browser ব্যবহার করেন? এখনই আপডেট করুন, সতর্কতা জারি করেছে Google
জেনে নিন কেন এবং কীভাবে Google Chrome আপডেট করা প্রয়োজন। ছবি : এডিটেড (Edited)
জেনে নিন কেন এবং কীভাবে Google Chrome আপডেট করা প্রয়োজন। ছবি : এডিটেড (Edited)

Chrome Browser ব্যবহার করেন? এখনই আপডেট করুন, সতর্কতা জারি করেছে Google

  • আপনি কি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন? সেক্ষেত্রে এই রিপোর্টটি অবশ্যই দেখুন।

Google Chrome ব্রাউজারে মিলল সুরক্ষায় গলদ। আর তাতে প্রভাবিত হতে পারে বিশ্বের ২ বিলিয়ন ক্রোম ব্যবহারকারী। সম্প্রতি এক ব্লগ পোস্টের মাধ্যমে এ বিষয়ে জানায় গুগল।

গুগল জানিয়েছে, ক্রোমে বছরের ১১তম 'Zero Day' রিপোর্ট মিলেছে। এর ফলে প্রভাবিত হতে পারে বিশ্বজুড়ে লিনাক্স, ম্যাকওএস এবং উইন্ডোজে গুগল ব্যবহারকারীরা। 

কিন্তু এই জিরো ডে মানে কী?

গুগল কোনও নিরাপত্তার ফাঁক পেলে তা সঙ্গে সঙ্গে সারায়। কিন্তু সেই প্যাচ রিলিজের আগেই যদি কোনও হ্যাকার সেটি ব্যবহার করে হানা দেয়, সেটাকে জিরো ডে এক্সপ্লয়েট বলে।

অন্যান্য নিরাপত্তার ত্রুটির তুলনায় এটি বেশি ভয়ানক। কারণ CVE-2021-37973 ত্রুটিকে কাজে লাগিয়ে যে সিকিউরিটি ব্রিচ করা যায়, সে বিষয়ে ধারণা হয়ে গিয়েছে হ্যাকারদের।

গুগল জানিয়েছে, ব্যবহারকারীদের নিরাপত্তা সুনিশ্চিত করার সমস্ত প্রচেষ্টা করছে সংস্থা। সেই কারণে CVE-2021-37973 ত্রুটির ডিটেইলস-এর বিষয়ে সমস্ত তথ্য গোপন রাখছে তারা। নিরাপত্তার জাল ভেঙে যে প্রবেশ ঘটেছে, তা খুঁজেও পেয়েছেন গুগল-এর কর্মীরাই।

ঝুঁকির দিক থেকে এটিকে 'High' বলে চিহ্নিত করেছে গুগল। অর্থাত্ বিষয়টি বেশ চিন্তার।নবতম এই জিরো ডে চলতি বছরের একাদশতম 'Use-After-Free'(UAF) জাতীয় দুর্বলতা। চলতি সেপ্টেম্বরেই এই ধরণের ১০টি UAF-এর খোঁজ মিলেছে ক্রোমে। ফলে ক্রোমের নিরাপত্তা নিয়ে ক্রমেই শঙ্কা বাড়ছে বিশ্বজুড়ে।

তবে গুগল একটি গুরুত্বপূর্ণ ফিক্স রিলিজ করেছে। সংস্থা সমস্ত ব্যবহারকারীদের সতর্কও করেছে। সকল ক্রোম ব্যবহারকারীকেই এই ফিক্স পাঠাবে গুগল।

আপনার ক্রোম সুরক্ষিত কিনা কীভাবে জানবেন?

ক্রোমের ডানদিকের তিনটি ডট-এ ক্লিক করুন। এরপর Settings > Help > About Google Chrome । এবার দেখে নিন আপনার ক্রোম ভার্সান 94.0.4606.61 বা তার চেয়ে বেশি কিনা।

94.0.4606.61 আপডেটেড ক্রোম। এটা অবশ্যই যাচাই করে নিন। ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা
94.0.4606.61 আপডেটেড ক্রোম। এটা অবশ্যই যাচাই করে নিন। ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

 সেটা থাকলে আপনি নিরাপদ। যদি সেটা না হয়ে থাকে, তাহলে আপডেট করুন। প্রয়োজনে ক্রোমের অফিসিয়াল সাইট থেকে নতুন করে ক্রোম ইনস্টল করে নিন।

বন্ধ করুন