বাংলা নিউজ > টেকটক > ইন্টারনেট ছাড়াই Google Pay, PhonePe, Paytm করবেন কী করে?
প্রতীকী ছবি : ব্লুমবার্গ ( Dhiraj Singh/Bloomberg)
প্রতীকী ছবি : ব্লুমবার্গ ( Dhiraj Singh/Bloomberg)

ইন্টারনেট ছাড়াই Google Pay, PhonePe, Paytm করবেন কী করে?

  • এ ক্ষেত্রে ন্যাশনাল ইউনিফাইড ইউএসএসডি প্ল্যাটফর্ম (NUUP) ব্যবহার করে করা যেতে পারে। এটি সাধারণত '*99#' পরিষেবা নামে পরিচিত।

ধরুন Google Pay, PhonePe, Paytm UPI-এর মাধ্যমে পেমেন্ট করতে চান। কিন্তু আপনার ফোনে ইন্টারনেট নেই। কী করবেন?

ইন্টারনেট ছাড়াই টাকা পাঠানোর প্রয়োজন হলে কি করবেন? এ ক্ষেত্রে ন্যাশনাল ইউনিফাইড ইউএসএসডি প্ল্যাটফর্ম (NUUP) ব্যবহার করে করা যেতে পারে। এটি সাধারণত '*99#' পরিষেবা নামে পরিচিত।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) ইউপিআই নেটওয়ার্ক চালু করার প্রায় চার বছর আগেই ২০১২ সালের নভেম্বরে ইউএসএসডি পরিষেবা চালু করেছিল। বর্তমানে এই দুটি ডিজিটাল পেমেন্ট পদ্ধতি একত্রিত হয়েছে, যার ফলে ব্যবহারকারীরা ইন্টারনেট সংযোগ ছাড়াই ইউপিআই লেনদেন করতে পারেন।

ইন্টারনেট ছাড়াই UPI পেমেন্ট করতে *99# পরিষেবা ব্যবহার করতে পারেন। জানুন পদ্ধতি:

ফোনের ডায়ালারে যান, '*99#' লিখুন এবং কল বোতাম টিপুন। এটি আপনাকে একটি সংখ্যাযুক্ত মেনুতে নিয়ে যাবে। সেখানে সাতটি অপশন থাকবে। অর্থ পাঠানো, অর্থ গ্রহণ, ব্যালেন্স চেক করা, মাই প্রোফাইল, পেন্ডিং রিকোয়েস্টস, লেনদেন এবং UPI পিন।

টাকা পাঠাতে, টেক্টসট ফিল্ডে 1 টাইপ করুন। এটি আপনাকে আপনার ইউপিআই আইডি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড বা ফোন নম্বর ব্যবহার করে লেনদেন করার অনুমতি দেবে। এরপর আপনার পছন্দের অপশন বেছে নিন।

ছবি : এনইউইউপি
ছবি : এনইউইউপি (NUUP)

যদি আপনি UPI চুজ করেন, তাহলে আপনাকে প্রাপকের UPI আইডি দিতে হবে। আপনি যদি ব্যাংক অ্যাকাউন্ট নির্বাচন করেন, তাহলে আপনাকে সুবিধাভোগীর অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড লিখতে হবে। আপনি যদি ফোন নম্বর অপশনের মাধ্যমে টাকা পাঠাতে চান, তাহলে আপনাকে প্রাপকের ফোন নম্বর লিখতে হবে।

যদি আপনি অন্য যে কোন ডিজিটাল লেনদেনের প্ল্যাটফর্মের মতই টাকা স্থানান্তর করতে চান, সেক্ষেত্রে শেষ ধাপে আপনার UPI পিন নম্বর লিখুন। লেনদেন সম্পন্ন করতে 'Send' টিপুন। লেনদেন সাকসেসফুল হলে আপনার ফোনে একটি কনফার্মেশান পাবেন। পরিষেবাটি ব্যবহার করার জন্য আপনাকে ফি হিসাবে ০.৫০ টাকা দিতে হবে।

বন্ধ করুন