বাংলা নিউজ > টেকটক > শুধু বীজ উৎপাদনের সময়েই আগাছানাশক স্প্রে করা যাবে! GM সরিষা নিয়ে জানাল কেন্দ্র

শুধু বীজ উৎপাদনের সময়েই আগাছানাশক স্প্রে করা যাবে! GM সরিষা নিয়ে জানাল কেন্দ্র

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

DMH-এর মূল বৈশিষ্ট্য হল, এটি হার্বিসাইড বা আগাছা প্রতিরোধক একটি জিন বহন করে। অর্থাত্ আগাছানাশক স্প্রে করলে এই বিশেষ সর্ষের বীজ নষ্ট হবে না। বাকি অন্যান্য বীজ/চারা নষ্ট হয়ে যাবে। ফলে বীজ উত্পাদকদের কাজ সহজ হবে।

শুধুমাত্র বীজ উৎপাদন পর্যায়েই সীমাবদ্ধ থাকবে হার্বিসাইড গ্লুফোসিনেট অ্যামোনিয়াম। তারপর আর তার ব্যবহার হবে না। জেনেটিক্যালি মডিফাইড সরিষা DMH 11 নিয়ে এক প্রশ্নের উত্তরে এমনটাই জানাল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক(MoEFCC)। বৃহস্পতিবার রাজ্যসভায় পরিবেশ মন্ত্রক জানায়, বাণিজ্যিক চাষের সময়ে আগাছানাশকের ব্যবহার করা হবে না।

DMH-11 কী?

DMH-এর সম্পূর্ণ অর্থ হল, 'ধারা মাস্টার্ড হাইব্রিড'। এটি একটি জিনগতভাবে রূপান্তরিত শস্য। জিএম তুলার পর থেকেই এই নিয়ে এটিই দ্বিতীয় এমন জেনেটিকভাবে বিবর্তিত শস্য হতে চলেছে, যার বীজ উৎপাদন ও পরীক্ষার জন্য পরীক্ষাকেন্দ্রের বাইরের পরিবেশে যোগ করা হচ্ছে। আরও পড়ুন: NTPC Nuclear Energy: কয়লা হবে অতীত, পারমাণবিক বিদ্যুতই ঘরে পৌঁছে দেবে NTPC

  • DMH-এর মূল বৈশিষ্ট্য হল, এটি হার্বিসাইড বা আগাছা প্রতিরোধক একটি জিন বহন করে। অর্থাত্ আগাছানাশক স্প্রে করলে এই বিশেষ সর্ষের বীজ নষ্ট হবে না। বাকি অন্যান্য বীজ/চারা নষ্ট হয়ে যাবে। ফলে বীজ উত্পাদকদের কাজ সহজ হবে।
  • দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনেটিক ম্যানিপুলেশন অফ ক্রপ প্ল্যান্টস (CGMCP)-এর বিজ্ঞানীরা এটি তৈরি করেছেন।
  • Bacillus amyloliquefaciens নামক মাটিতে থাকা এক ব্যাকটেরিয়াম থেকে বিচ্ছিন্ন দু'টি এলিয়েন জিন রয়েছে এই হাইব্রিডে।
  • সমালোচকদের বক্তব্য, এই বিবর্তিত আগাছানাশক রোধী সর্ষের চারা ছড়িয়ে পড়লে পরিবেশের ক্ষতি হবে। এর পাশাপাশি এগুলি থেকে কৃষকরা নিজেরা নতুন চারা বানাতে পারবেন না। তাই সরকার বা কোনও সংস্থার উপর তাঁদের নির্ভরশীল হতে হবে।

বিহারের সাংসদ অনিল প্রসাদ হেগড়ে রাজ্যসভায় তিনটি প্রশ্ন করেছিলেন-

১. জিন জেনেটিকালি পরিবর্তিত সরিষা গাছের থেকে হওয়া হাইব্রিড চারাতেও কি আগাছানাশক সহনশীলতা থাকবে?

২. এই ধরনের আগাছানাশক সহনশীল জেনেটিকালি পরিবর্তিত শস্য যথেষ্ট নিরাপদ কিনা তার পরীক্ষা করতে ভারত কী করছে?

৩. যদি সেই পরীক্ষা করা না হয়ে থাকে, তার কারণ কী?

MoEFCC-র প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে তার উত্তরে জানান, বীজ উত্পাদক সংস্থাই শুধুমাত্র এর থেকে লাভবান হবে। চারা তৈরির প্রক্রিয়াতে আগাছানাশক ব্যবহার করা যাবে। কিন্তু তারপর যখন কৃষক ক্ষেতে চাষ করবেন, তখন আর আগাছানাশক ব্যবহার করা হবে না।

'সরিষার হাইব্রিড DMH-11-এ থাকা বার জিনটি ফসফিনোথ্রিসিন এন-এসিটাইল ট্রান্সফারেজ এনজাইমকে এনকোড করে। এটি গ্লুফোসিনেট অ্যামোনিয়াম হার্বিসাইডকে প্রতিরোধ করে। ফলে জেনেটিকালি মডিফাইড (GM) হাইব্রিড সরিষা DMH11-কে হারবিসাইড টলারেন্ট (HT) হিসাবে অনুমোদন দেওয়া হয়নি। বরং হাইব্রিড বীজ উৎপাদনের জন্য এই প্রযুক্তি,' জানান কেন্দ্রীয় প্রতিমন্ত্রী।

'জিএম সরিষা হাইব্রিড বীজের এই বৈশিষ্ট্যের কারণে হাইব্রিড বীজের শুদ্ধতা বজায় রাখা সহজ হবে। হাইব্রিড বীজ উৎপাদনের সময়ে অপ্রয়োজনীয়, ভিন্নজাতের বীজ নষ্ট করে ফেলা যাবে। এর ফলে বীজ উৎপাদনকারী সংস্থা/প্রতিষ্ঠানের বীজ উৎপাদন সহজ হবে। তবে কৃষকরা যখন চাষ করবেন, তখন আর এই নিয়ম প্রযোজ্য নয়,' জানালেন অশ্বিনী কুমার চৌবে।

সেন্ট্রাল ইনসেক্টিসাইড বোর্ড এবং রেজিস্ট্রেশন কমিটির (CIB&RC) অনুমোদন পাওয়ার পরেই হার্বিসাইড ব্যবহার করা হবে। ট্রান্সজেনিক সরিষা হাইব্রিড DMH-11-এর পরিবেশগত নিরাপত্তা সমীক্ষাও করা হচ্ছে বলে জানান তিনি। আরও পড়ুন: ChatGPT: অঙ্ক কষা থেকে কবিতা লেখা, সব করে দিচ্ছে AI! চাকরি গেল বলে?

DMH-11 অত্যন্ত উচ্চ ফলনশীল জাতের সর্ষে। এটি ভারতকে তেল উৎপাদনে আত্মনির্ভর হয়ে উঠতে সাহায্য করবে। বর্তমানে, ভারত বিশ্বের অন্যতম বড় ভোজ্য তেল আমদানিকারক। দেশের ভোজ্য তেলের অভ্যন্তরীণ চাহিদার ৫০%-এরও বেশি আমদানি করতে হয়।

টেকটক খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল জঘন্য ফিল্ডিং ও বোল্টদের সামনে গুটিয়ে থাকার মাশুল দিতে হয়, যে ৫ কারণে হারে RCB কোহলির আবেগঘন আলিঙ্গন, RCB সতীর্থদের গার্ড অফ অনার, IPL-কে বিদায় কার্তিকের! CSK Vs RCB রুদ্ধশ্বাস ম্যাচে সেনোরিটায় তুমুল নাচ যুবতীর, নিমেষে ভাইরাল ভিডিয়ো 'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার?

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.