বাংলা নিউজ > টেকটক > শেষ ১৫ মিনিটে কী খুঁজেছেন? শর্টকাটে Search History ডিলিটের নয়া ফিচার Google-র
শেষ ১৫ মিনিটে কী খুঁজেছেন? শর্টকাটে Search History ডিলিটের নয়া ফিচার Google-র (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
শেষ ১৫ মিনিটে কী খুঁজেছেন? শর্টকাটে Search History ডিলিটের নয়া ফিচার Google-র (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

শেষ ১৫ মিনিটে কী খুঁজেছেন? শর্টকাটে Search History ডিলিটের নয়া ফিচার Google-র

  • শেষ ১৫ মিনিটে গোপন কিছু সার্চ করেছেন? দ্রুত ডিলিট করে ফেলুন।

শেষ ১৫ মিনিটে গোপন কিছু সার্চ করেছেন? ফোন থেকে দ্রুত সেই ইতিহাস সহজেই মুছে দিতে পারবেন ইউজাররা। এমনই একটি নয়া ফিচার চালু করল গুগল। আইওএস ফোনে ইতিমধ্যে সেই সুবিধা মিলবে। আর চলতি বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড ফোনেও সেই ফিচার চালু হবে। 

নয়া ব্লগ পোস্টে ‘ডিলিট লাস্ট ১৫ মিনিটস’ (‘Delete last 15 mins') ফিচারের বিষয়ে জানিয়েছে গুগল। সংস্থার তরফে জানানো হয়েছে, গুগল অ্যাপে ‘Delete last 15 mins' বিকল্পের মাধ্যমে ইউজাররা দ্রুত নিজের ওয়েব এবং অ্যাপের শেষ ১৫ মিনিটের সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন। যদি অন্য কাউকে ব্যবহারকারীদের নিজেদের ডিভাইস দিতে হয়, তাহলে এই ফিচারের মাধ্যমে দুর্দান্ত সুবিধা মিলবে। আপাতত আইওএস ফোনে সেই ফিচার চালু হয়েছে। সেজন্য নিজের প্রোফাইলে ক্লিক করতে হবে। তারপর ‘Search History’-র নীচে ‘Delete last 15 mins'-এর অপশন দেখাবে। ইতিমধ্যে আইওএস ফোনে incognito মোডের সুবিধা প্রদান করে গুগল। তবে ‘Delete last 15 mins' ফিচারের সেই কাজ আরও সহজ হবে। 

গুগলের তরফ বলা হয়েছে, ‘একটি মাত্র ট্যাপের মাধ্যমে সেভ থাকা সার্চ হিস্ট্রি ডিলিট করার একটি নয়া উপায় ব্যবহার করতে পারেন। এই ফিচার আপাতত আইওএস ফোনের গুপল অ্যাপে পাওয়া যাচ্ছে। চলতি বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড ফোনেও সেই ফিচার চালু হবে।’

সেইসঙ্গে গুগলের তরফে জানানো হয়েছে,  গুগল অ্যাকাউন্টে কীভাবে সার্চের হিস্ট্রি সেভ করতে চান, তা সহজেই নিয়ন্ত্রণে করতে পারবেন ইউজাররা। কোনও ব্যবহারকারী যদি সার্চের হিস্ট্রি একেবারেই না সেভ করতে চান, সেই সুযোগও পাবেন। অটো-ডিলিটের মাধ্যমে ব্যবহারকারীরা এমন সুযোগ পাবেন, যাতে তিন মাস বা ১৮ মাস বা ৩৬ মাস অন্তর নিজে থেকেই সার্চের হিস্ট্রি ডিলিট হয়ে যাবে। যে প্রক্রিয়া লাগাতার চলবে। নয়া অ্যাকাউন্টের ১৮ মাস অন্তর  সার্চ হিস্ট্রি ডিলিটের বিকল্প নির্ধারিত করা থাকবে। তবে তা পরিবর্তন করা যাবে।

বন্ধ করুন