বাংলা নিউজ > টেকটক > Google Chrome ব্রাউজারে আছে বড়সড ফাঁক! এই ভার্সন ব্যবহার করলে সুরক্ষিত আপনি

Google Chrome ব্রাউজারে আছে বড়সড ফাঁক! এই ভার্সন ব্যবহার করলে সুরক্ষিত আপনি

ছবি : টুইটার (Twitter)

হ্যাকাররা ব্যক্তিগত ডেটার অ্যাক্সেস পেতে পারে। এমনকী নির্দিষ্ট টার্গেট করে কারও কম্পিউটারে ম্যালওয়্যার ইনজেক্ট করতে পারে।

ইন্টারনেট সার্ফের জন্য গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করা নিয়ে সতর্ক করল সরকার। সরকারের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম(CERT-In) জানিয়েছে, এই ব্রাউজারে 'উচ্চ মাত্রার' ঝুঁকি পাওয়া গিয়েছে।

CERT-In ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে কাজ করে। একটি রিপোর্টে CERT-In বলেছে যে Chrome-এ বেশ কয়েকটি নিরাপত্তার ফাঁক পাওয়া গিয়েছে। এর ফলে ব্যবহারকারীরা সাইবার আক্রমণকারীর পাল্লায় পড়তে পারেন।

CERT-In-এর মতে, V8-এ টাইপ কনফিউশনের কারণে দুর্বলতা পাওয়া গিয়েছে। আরও বলা হয়েছে যে, হ্যাকাররা ব্যক্তিগত ডেটার অ্যাক্সেস পেতে পারে। এমনকী নির্দিষ্ট টার্গেট করে কারও কম্পিউটারে ম্যালওয়্যার ইনজেক্ট করতে পারে।

গুগল ইতিমধ্যেই ক্রোমের জন্য তার সর্বশেষ আপডেটে এই দুর্বলতার একটি সমাধান প্রকাশ করেছে। CERT-In ব্যবহারকারীদের যত তাড়াতাড়ি সম্ভব তাঁদের ব্রাউজার আপডেট করার জন্য অনুরোধ করেছে।

সফটওয়ার ও সার্চ ইঞ্জিন জায়ান্ট বলেছে যে এই ত্রুটিগুলি সংশোধন করতে ২২ ধরনের উপায় জানানো হয়েছে। এই সংশোধনগুলি 'বহিরাগত গবেষকদের' মাধ্যমে জানা গিয়েছে। 

আপনার ক্রোম সুরক্ষিত কিনা কীভাবে জানবেন?

ক্রোমের ডানদিকের তিনটি ডট-এ ক্লিক করুন। এরপর Settings > Help > About Google Chrome । এবার দেখে নিন আপনার ক্রোম ভার্সান 96.0.4664.93 কিনা। সেটা থাকলে আপনি নিরাপদ। যদি সেটা না হয়ে থাকে, তাহলে আপডেট করুন। প্রয়োজনে ক্রোমের অফিসিয়াল সাইট থেকে নতুন করে ক্রোম ইনস্টল করে নিন। গুগল।

বন্ধ করুন