বাংলা নিউজ > টেকটক > আকাশপথেই পাড়ি দেবে এই চারচাকার গাড়ি, দেখুন অবিশ্বাস্য ভিডিয়ো
ছবি : ইউটিউব (KleinVision/ YouTube)
ছবি : ইউটিউব (KleinVision/ YouTube)

আকাশপথেই পাড়ি দেবে এই চারচাকার গাড়ি, দেখুন অবিশ্বাস্য ভিডিয়ো

  • এই ভিডিয়ো দেখে অনেকেই হ্যারি পটার অ্যান্ড চেম্বার অব সিক্রেটস-এর উড়ন্ত গাড়ির কথা মনে করছেন। এতদিন তা কল্পনা হলেও, এবার তা বাস্তবে পরিণত হল।

কয়েকটা সুইচের মাধ্যমেই বেরিয়ে আসবে ডানা। হঠাত্ই বিমানে পরিণত হবে চার চাকার গাড়ি। এমনই গাড়ি 'এয়ারকার' (AirCar) বানিয়েছেন স্লোভাকিয়ার প্রফেসর স্টেফান ক্লেইন এবং তাঁর সহকারী অ্যান্টন জেজাক।

ক্লেইন ভিশন সংস্থার এই প্রোটোটাইপ গাড়িটি আর পাঁচটা সাধারণ গাড়ির মতোই রাস্তায় দিব্যি চলবে। আবার প্রয়োজন হলেই এর ভিতর থেকে বেরিয়ে আসবে বিমানের মতো ডানা।

মঙ্গলবার ক্লেইন ভিশন একটি ভিডিয়ো পোস্ট করে। তাতে স্লোভাকিয়ার নিত্রা বিমানবন্দর থেকে ব্রাতিস্লাভা বিমানবন্দরে উড়ে যায় এয়ারকার। মোট ৩৫ মিনিট সময় লাগে। দেখুন সেই ভিডিয়ো।

এর আগে প্রথমবার সফল উড়ানের ভিডিয়ো পোস্ট করা হয় গত বছর অক্টোবর মাসে।

এতে রয়েছে ১৬০ হর্সপাওয়ারের বিএমডব্লিউ ইঞ্জিন। এখনও পর্যন্ত ৮২০০ ফুট উচ্চতায় সর্বোচ্চ উড়েছে এয়াকার। সর্বোচ্চ গতিবেগ ১৯০ কিমি/ঘণ্টায়। তবে এটি প্রোটোটাইপ। পরবর্তী সংস্করণে আরও শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হবে বলে জানিয়েছে সংস্থা।

এখনও পর্যন্ত মোট ৪০ মিনিট উড়েছে এই উড়ন্ত গাড়ি। এতে কোনও স্পোর্টসকারের মতো ২ জন বসতে পারবেন। ২০০ কেজি পর্যন্ত মাল বহনেও সক্ষম।

এই ভিডিয়ো দেখে অনেকেই হ্যারি পটার অ্যান্ড চেম্বার অব সিক্রেটস-এর উড়ন্ত গাড়ির কথা মনে করছেন। এতদিন তা কল্পনা হলেও, এবার তা বাস্তবে পরিণত হল।

বন্ধ করুন