বাংলা নিউজ > টেকটক > ভুয়ো Paytm অ্যাপ দিয়ে টাকা পাঠালেন! কেনাকাটার সময়ে হাতেনাতে ধরা পড়লেন তরুণী
ছবি : ইউটিউব (YouTube)
ছবি : ইউটিউব (YouTube)

ভুয়ো Paytm অ্যাপ দিয়ে টাকা পাঠালেন! কেনাকাটার সময়ে হাতেনাতে ধরা পড়লেন তরুণী

'Paytm করে দিচ্ছি,' জানান ওই মহিলা। এরপর মোবাইলে পেটিএম করেছেন বলে দেখান। কিন্তু টাকা না ঢোকায় সন্দেহ হয় বিক্রেতার।

'এই দেখুন, পেমেন্ট করে দিয়েছি,' জিনিস কিনে অনেকেই দোকানদারকে মোবাইল দেখিয়ে দেন। দোকানদাররাও সাধারণ অতটা খেয়াল করেন না। কিন্তু এই সুযোগেই যে ক্রেতারা প্রতারণা করতে পারেন, তা কি কখনও ভেবেছেন? আজ্ঞে হ্যাঁ, এমনটাই করতে গিয়ে ধরা পড়লেন এক মহিলা।

ফিটফাট পোশাকের তরুণী। দোকানে জিনিস কিনে ১৬০ টাকা বিল হয়। 'Paytm করে দিচ্ছি,' জানান ওই মহিলা। এরপর মোবাইলে পেটিএম করেছেন বলে দেখান। কিন্তু টাকা না ঢোকায় সন্দেহ হয় বিক্রেতার। মহিলার ফোনটা দেখতে চাইতেই তিনি লোকানোর চেষ্টা করেন।

এরপরে জোর করে মহিলার ফোনের অ্যাপটি দেখাতে বলা হয়। আর তাতেই ঝোলা থেকে বিড়াল বেরিয়ে আসে। দেখা যায় হুবহু Paytm-এর মতোই একটি অ্যাপ। কিন্তু সম্পূর্ণ ভুয়ো। তার মাধ্যমেই পেমেন্টের নাটক করেন তিনি।

এই অ্যাপের সঙ্গে মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টের কোনও সম্পর্ক নেই। শুধুমাত্র উপর উপর পেটিএমের মতো দেখতে এটি। ভুয়ো লেনদেনও হয় এতে। কিন্তু আদতে এক টাকাও যায় না।

দেখুন ভিডিয়ো :

 ইদানিং এই ধরনের জালিয়াতির ঘটনা বাড়ছে। বড় অঙ্কের পেমেন্ট করে স্ক্রিনশট দেখাচ্ছে প্রতারকরা। বলা হচ্ছে টাকা অ্যাকাউন্টে ঢুকতে কিছুটা সময় লাগতে পারে। এভাবেই টাকা না দিয়েই বেপাত্তা হয়ে যাচ্ছে তারা।

কী করবেন?

১. চেষ্টা করুন সামনাসামনিই অনলাইন পেমেন্ট নেওয়ার। অ্যাপের দিকে খেয়াল রাখুন।

২. পেমেন্টের সঙ্গে সঙ্গে যাতে আপনার ফোনে মেসেজ আসে, সেদিকে নজর দিন।

৩. অনেক সময়ে মেসেজ আসে না। সেক্ষেত্রে ব্যাঙ্কের অ্যাপ দিয়ে ট্রানজাকশন হিস্টরি দেখে নিন।

৪. অনেক সময়ে সার্ভার সমস্যায় টাকা প্রেরকের থেকে কাটলেও প্রাপকের কাছে আসে না। এমন পরিস্থিতিতে কাউকে দীর্ঘ সময় দাঁড় করিয়ে রাখাও সম্ভব নয়। এমন ক্ষেত্রে তাঁর ফোন নম্বর নিয়ে যাচাই করে নিন। প্রয়োজনে ছবি রাখুন।

৫. শুধুমাত্র স্ক্রিনশটের ভিত্তিতে পেমেন্ট হয়েছে বলে ধরে নেবেন না।

বন্ধ করুন