বাংলা নিউজ > টেকটক > Water on earth: ৪০০ কোটি বছর আগেও পৃথিবীতে স্বাদু জল ছিল, জেনে নিন কী বলছে নতুন গবেষণা

Water on earth: ৪০০ কোটি বছর আগেও পৃথিবীতে স্বাদু জল ছিল, জেনে নিন কী বলছে নতুন গবেষণা

4 বিলিয়ন বছর আগেও পৃথিবীতে স্বাদু জল ছিল! (Pexel)

Water on earth: গবেষকদের মতে, আমাদের সৌরজগতের গঠন শুরু হয়েছিল প্রায় পাঁচ বিলিয়ন বছর আগে। সেই সময়ে, অনেক গ্রহাণু এবং উল্কা পৃথিবীর সঙ্গে ধাক্কা খেয়েছে।

পৃথিবীর চার ভাগের তিন ভাগে জলে নিমজ্জিত, কিন্তু সেখানে স্বাদু জলের ভাগ মাত্র তিন শতাংশ, যা পানের যোগ্য নয়। মানুষ ও পশুপাখি পানীয় হিসাবে জন্য এই স্বাদু বা মিষ্টি জলই ব্যবহার করে। বিজ্ঞানীরা এতদিন বিশ্বাস করতেন যে পৃথিবীতে মিষ্টি জলের উদ্ভব হয়েছিল প্রায় ৩.৫ বিলিয়ন বছর আগে। কিন্তু একটি নতুন গবেষণা সেই বিশ্বাসে কিছুটা পরিবর্তন এনেছে। দাবি করেছে যে প্রায় চার বিলিয়ন বছর আগেও পৃথিবীতে মিষ্টি জল ছিল।

অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদদের দ্বারা পরিচালিত এই গবেষণাটি নেচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে। এই বিজ্ঞানীরা পশ্চিম অস্ট্রেলিয়ার জ্যাক পাহাড়ে প্রাচীন স্ফটিক পরীক্ষা করছেন। সেখানকার শিলাগুলি ৪.৪ বিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল। এটি পৃথিবীর প্রাচীনতম স্থলজ উপাদান। গবেষণার প্রধান লেখক হামেদ গামালেলডিয়ান বলেছেন, আমরা হাইড্রোলজিক্যাল চক্রের উৎপত্তিকাল খুঁজে বের করেছি। এটি একটি ক্রমাগত প্রক্রিয়া, যেখানে জল পৃথিবীর চারপাশে সঞ্চালিত হয়। এটি আমাদের গ্রহ জীবনের জন্য অপরিহার্য।

আরও পড়ুন: (Dating Apps: দেশে প্রেম-বিয়ে বাড়ানোর জন্য ডেটিং অ্যাপ আনছে জাপান! মাস্ক বললেন- আমি খুব খুশি)

পৃথিবীতে জলের উৎপত্তি কবে হয়েছিল

গবেষকদের মতে, আমাদের সৌরজগতের গঠন শুরু হয়েছিল প্রায় পাঁচ বিলিয়ন বছর আগে। সেই সময়ে, অনেকগুলি গ্রহাণু এবং উল্কার সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হয়েছিল। এই সংঘর্ষ বরফের আকারে পৃথিবীতে জল নিয়ে এসেছিল।

জ্যাক হিলস থেকে প্রাচীন স্ফটিকগুলিতে উপস্থিত অক্সিজেন আইসোটোপগুলি পরীক্ষা করে গবেষকরা দেখতে পেয়েছেন যে জিরকন খনিজটির স্ফটিকগুলিতে উপস্থিত অক্সিজেন আইসোটোপগুলি পরীক্ষা করে আমরা দেখতে পেয়েছি যে ৪ বিলিয়ন বছর আগে পর্যন্ত অস্বাভাবিকভাবে হালকা আইসোটোপ ছিল। এই ধরনের হালকা অক্সিজেন আইসোটোপ সাধারণত উষ্ণ, মিষ্টি জলে গঠিত হয়। পৃথিবীর এত গভীরে মিষ্টি জলের প্রমাণ অন্য ইঙ্গিত দেয়। সবটা দেখে শুনে বিজ্ঞানীরা বিস্বাস করতে পারছেন না যে পৃথিবী চার বিলিয়ন বছর আগে সম্পূর্ণভাবে মহাসাগর দ্বারা আবৃত ছিল।

আরও পড়ুন: (New Habitable Planet: মানুষের বাসযোগ্য নতুন গ্রহ আবিষ্কার নাসার! পৃথিবীতে জনসংখ্যা বাড়লেও চিন্তা শেষ)

এককথায়, এই নতুন গবেষণার ফলাফলগুলি পৃথিবীতে জীবনের উৎস সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে। তাজা জলের কারণেই পৃথিবীর গঠনের মাত্র ৬০০ মিলিয়ন বছরের মধ্যে প্রাণের উদ্ভব হয়েছিল।

টেকটক খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.