বাংলা নিউজ > টেকটক > অগস্টে ভারতে ব্যান হয়েছে ২০ লাখের বেশি WhatsApp অ্যাকাউন্ট, জেনে নিন কারণ
চলতি বছরের অগস্টে ২০ লাখের বেশি ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করে দিয়েছে হোয়্যাটসঅ্যাপ। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
চলতি বছরের অগস্টে ২০ লাখের বেশি ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করে দিয়েছে হোয়্যাটসঅ্যাপ। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

অগস্টে ভারতে ব্যান হয়েছে ২০ লাখের বেশি WhatsApp অ্যাকাউন্ট, জেনে নিন কারণ

  • তার আগে ভারতে মাত্র ৪৬ দিনে ৩০ লাখের বেশি অ্যাকাউন্ট ব্যান করে দেওয়া হয়েছিল।

চলতি বছরের অগস্টে ২০ লাখের বেশি ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করে দিয়েছে হোয়্যাটসঅ্যাপ। নয়া তথ্যপ্রযুক্তি নিয়ম মোতাবেক সেই পদক্ষেপ করা হয়েছে বলে হোয়্যাটসঅ্যাপের রিপোর্টে দাবি করা হয়েছে। 

গত মঙ্গলবার ফেসবুকের মালিকাধীন হোয়্যাটসঅ্যাপের তরফে যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে, তাতে জানানো হয়েছে যে গত অগস্টে ২০,৭০,০০০ ভারতীয় অ্যাকাউন্ট ব্যান করে দেওয়া হয়েছে। সেই মাসে হোয়্যাটসঅ্যাপের কাছে ৪২০ টি রিপোর্ট জমা পড়েছিল। অ্যাকাউন্ট সাপোর্টের জন্য ১০৫ টি রিপোর্ট, অ্যাকাউন্ট নিষিদ্ধ করার জন্য ২২২ টি রিপোর্ট, অন্যান্য সহায়তার জন্য ৩৪ টি রিপোর্ট, প্রোডাক্ট সাপোর্টের জন্য ৪২ টি রিকোর্ট এবং সুরক্ষা সংক্রান্ত বিষয়ের জন্য ১৭ টি রিপোর্ট জমা পড়েছিল হোয়্যাটসঅ্যাপের কাছে। ফেসবুকের মালিকাধীন মেসেজিং অ্যাপের তরফে জানানো হয়েছে, অগস্টে ৪১ টি অভিযোগের ভিত্তিতে ‘ব্যবস্থা’ (অ্যাকশন) নেওয়া হয়েছে।

অগস্টের রিপোর্টের আগেই হোয়্যাটসঅ্যাপের তরফে জানানো হয়েছিল, ভারতে মাত্র ৪৬ দিনে ৩০ লাখের বেশি অ্যাকাউন্ট ব্যান করে দেওয়া হয়েছে। গত ১৬ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে সেই পদক্ষেপ করা হয়েছিল। অনলাইনে কটূক্তি এবং হোয়্যাটসঅ্যাপ ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতেই সেই কঠোর কাজ করা হয়েছিল বলে জানিয়েছিল হোয়্যাটসঅ্যাপ। এমনিতে বিশ্বজুড়ে মাসে ৮০ লাখের মতো হোয়্যাটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করে দেওয়া হয়। ৯৫ শতাংশ ক্ষেত্রেই অনুমোদনহীন স্প্যাম মেসেজ পাঠানোর কারণে সেই সিদ্ধান্ত নেওয়া হয় বলে আগেই জানিয়েছিল হোয়্যাটসঅ্যাপ।

বন্ধ করুন