বাংলা নিউজ > টেকটক > WhatsApp: 'এন্ড-টু-এন্ড এনক্রিপশনে'র নয়া ফিচার, এখন সুরক্ষিত ব্যাকআপও!
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

WhatsApp: 'এন্ড-টু-এন্ড এনক্রিপশনে'র নয়া ফিচার, এখন সুরক্ষিত ব্যাকআপও!

  • এবার থেকে সেই ব্যাকআপ চ্যাটও সুরক্ষিত থাকবে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে।

এবার থেকে হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকআপেও ব্যবহৃত হবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এর ফলে আরও সুরক্ষিত হল হোয়াটসঅ্যাপের মাধ্যমে কথা বলা। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল ড্রাইভে ব্যাক আফ চ্যাট সেভ করেন, অ্যাপেল অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা ব্যাকআপ চ্যাট সেভ করেন আইক্লাউডে। এবার থেকে সেই ব্যাকআপ হওয়া চ্যাটও সুরক্ষিত থাকবে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের ফলে তৃতীয় কোনও ব্যক্তি অন্য কোনও ব্যক্তির চ্যাট পড়তে পারবে না। নিয়মিত ব্যাকআপ চ্যাট এনক্রিপ্ট করা হবে। এতদিন শুধুমাত্র হোয়াটসঅ্যাপের চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত করা হবে। এবার থেকে একটি ইউনিক র‍্যানডামলি জেনারেটেড 'কি' বা চাবির মাধ্যমে এনক্রিপটেড থাকবে চ্যাট ব্যাকআপ। প্রয়োজনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ম্যানুয়ালিও 'কি' দিতে পারেন বা পাসওয়ার্ডের মাধ্যমে চ্যাটকে সুরক্ষিত রাখতে পারেন। অ্যাপের সেটিংসে গিয়েই চ্যাট ব্যাকআপের কি অথবা পাসওয়ার্ড সেট করা যাবে।

পাসওয়ার্ডের মাধ্যমে হোয়াটসঅ্যাপের চ্যাট সুরক্ষিত করার চেষ্টা করলে সেই 'কি' ব্যাকআপেও স্টোর হবে। এই 'কি' স্টোর হবে হার্ডওয়্যার সিকিউরিটি মডিউল কম্পোনেন্টে। ব্যাকআপ অ্যাকসেস করার সময় সেই পাসওয়ার্ড দিয়ে ব্যাকআপ কি রিস্টোর করা যাবে। তবে ভুল পাসওয়ার্ড কয়েকবার দিলেই হার্ডওয়্যার সিকিউরিটি মডিউলে ব্যাকআপের অ্যাকসেস করা যাবে না। কেউ নিজের ব্যাকআপ রিট্রিভ করতে চাইলে, তাঁকে নিজের ব্যাকআপের পাসওয়ার্ড দিতে হবে। এনক্রিপটেড এই পাসওয়ার্ড এর পরে ব্যাকআপ কি কে ভেরিফাই করবে। এই ভেরিফিকেশন শেষ হলে ব্যাকআপ ডিক্রিপ্ট করা যাবে।

বন্ধ করুন