বাংলা নিউজ > টেকটক > WhatsApp: ২০২২ সালে একাধিক চমক ফিচার্স আসছে! জানেন তো?
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (Soumick Majumdar/HT Bangla)

WhatsApp: ২০২২ সালে একাধিক চমক ফিচার্স আসছে! জানেন তো?

  • ২০২২ সাল হোয়াটসঅ্যাপের জন্য বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই বছরেই বেশ কিছু নতুন ফিচার আনতে চলেছে Meta অধীনস্থ সংস্থা।

গত বছর হোয়াটসঅ্যাপ ডেস্কটপে ভয়েস এবং ভিডিও কলিং, iOS থেকে অ্যান্ড্রয়েডে চ্যাট স্থানান্তর, ফটো এবং ভিডিয়োগুলি ডিস্যাপেয়ার হয়ে যাওয়া, স্টিকার মেকার টুল এবং আরও অনেক মজার ফিচার এনেছে। আরও বেশ কিছু ফিচার হোয়াটসঅ্যাপ বেটায় যোগ করা হয়েছে। সেই বেটা টেস্টিংয়ের বেশ কিছু ফিচারেই সফল। ফলে সেগুলি ২০২২ সালে পাকাপাকি যোগ হতে পারে মেন ভার্সানে।

মেসেজে রিঅ্যাকশান : মেসেঞ্জারের দৌলতে এই ফিচার কারও অজানা নয়। মেসেজের উপর প্রেস করে রাখলেই তাতে বিভিন্ন রিঅ্যাক্ট করা যায়। সেই মেসেঞ্জারের মতোই শীঘ্রই হোয়াটসঅ্যাপে এই ফিচার আসতে পারে।

কমিউনিটিজ : কিছুটা হোয়াটসঅ্যাপ গ্রুপের মতোই কাজ করবে এই কমিউনিটি ফিচার। WABetaInfo জানিয়েছে, কমিউনিটি ফিচার ব্যবহারকারীদের তাঁদের হোয়াটসঅ্যাপ গ্রুপগুলিকে আরও ভালভাবে সংগঠিত করার সুবিধা দেবে। অর্থাত্ একটিই স্থান থেকে পর পর সমস্ত গ্রুপ, সেই সংক্রান্ত সেটিংস নিয়ন্ত্রণ করতে পারবেন।

অ্যান্ড্রয়েড থেকে আইওএস-এ চ্যাট ট্রান্সফার : হোয়াটসঅ্যাপ এই বছর একটি বহু প্রতীক্ষিত ফিচার আনছে। iOS এবং Android এর মধ্যে চ্যাট স্থানান্তর৷ এবার থেকে নতুন আইফোন থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার চ্যাট হিস্টরি স্থানান্তর করতে পারবেন। তবে অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ চ্যাট স্থানান্তর করার এখনও কোনও ব্যবস্থা নেই। তবে হোয়াটসঅ্যাপ এ বিষয়ে কাজ করছে।

হোয়াটসঅ্যাপ লগআউট : রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের অ্যাকাউন্ট ডিলিট অপশনটি হোয়াটসঅ্যাপ লগআউট দ্বারা প্রতিস্থাপিত হবে। অ্যাকাউন্ট ডিলিট করলে নাম, চ্যাট, মিডিয়া ফাইল-সহ ব্যবহারকারীর অ্যাকাউন্টটাই মুছে যায়। তবে নয়া ফিচারে ব্যবহারকারীরা প্রয়োজনের সময়ে সহজেই হোয়াটসঅ্যাপ থেকে বিরতি নিতে পারবেন। তাঁরা যখন খুশি লগ ইন এবং লগআউট করতে পারবেন।

ইনস্টাগ্রাম হোয়াটসঅ্যাপে রিল : মেটা বর্তমানে হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রাম সহ তার সমস্ত প্ল্যাটফর্মকে একীভূত করার কাজ করছে। আগামী বছর সেই কাজ অনেকটাই এগিয়ে যাবে। রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপে ইনস্টাগ্রাম রিলস সাপোর্ট এসে যাবে। তবে এখনও ফিচারটি প্রকাশের বিষয়ে কোনও অফিসিয়াল খবর মেলেনি।

বেছে বেছে লুকোতে পারবেন লাস্ট সিন : আগামী বছরেই আসতে পারে এই আপডেট। রিপোর্ট বলছে, নয়া ফিচারে বিশেষ বিশেষ কিছু কনট্যাক্টের জন্য আলাদা করে 'Last Seen' লুকিয়ে রাখা যাবে।

Delete For Everyone-এ কোনও সময়সীমা নেই: এখন নির্দিষ্ট সময় পর্যন্ত পাঠানো মেসেজ সবার জন্য ডিলিট করা যায়। আগামী বছরে আপডেটে সেই সময়সীমা উঠিয়ে দিতে পারে হোয়াটসঅ্যাপ। তবে এখনও ফিচারটি প্রকাশের বিষয়ে কোনও অফিসিয়াল খবর মেলেনি।

মাল্টি ডিভাইস সাপোর্টের পাবলিক রিলিজ : ইতিমধ্যেই চলতি বছর Android এবং iOS বিটা ব্যবহারকারীদের জন্য এই ফিচার এসে যাবে। একইসঙ্গে একাধিক ফোন, ট্যাবলেট ও কম্পিউটারে একই অ্যাকাউন্টে লগ ইন করে রাখা যাবে। আগামী বছর সেটা সাধারণ ভার্সানেও লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন