বাংলা নিউজ > টেকটক > WhatsApp: হোয়াটসঅ্যাপের পুরোনো বা ডিলিট করা মেসেজ খুঁজে পেতে পান, জানুন বিশদে
ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)

WhatsApp: হোয়াটসঅ্যাপের পুরোনো বা ডিলিট করা মেসেজ খুঁজে পেতে পান, জানুন বিশদে

  • বিগত এক দশকে ক্রমেই হোয়াটসঅ্যাপ মানুষের জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে।

বিগত এক দশকে ক্রমেই হোয়াটসঅ্যাপ মানুষের জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। মেসেজ করা ছাড়াও ফাইল ট্রান্সফার, ভিডিয়ো কল, অডিয়ো মেসেজ, অডিয়ো কল করার মাধ্যমে ব্যক্তিগত জীবনে যোগাযোগ রক্ষা থেকে অফিশিয়াল কাজে বার্তা বিনিময় করা হয় এই অ্যাপটির মাধ্যমে। তাই এই অ্যাপের তথ্য ব্যাকআপ করে রাখা অত্যন্ত জরুরি।

হোয়াটসঅ্যাপ আপনাকে আপনার তথ্যের ক্লাউড ব্যাকআপের অনুমতি দেয়। গুগল জ্রাইভ বা আই-ক্লাউডে সহজেই তা আপনি সংরক্ষিত রাখতে পারবেন। প্রতি রাতে ২টোর সময় এই ব্যাকআপের বিষয়টি ডিফল্ট সেটিংয়ে হয়ে যায়। তাতে মেসেজের পাশাপাশি, ছবি, মিডিয়া ফাইল, ডকুমেন্ট, ভিডিয়োও ব্যাকআপ হয়। অনেক ক্ষেত্রেই নতুন ফোন কিনলে বা ফোন ফরম্যাট করালে হোয়াটসঅ্যাপের সব তথ্য উড়ে যায়। পরে ব্যাকআপ থেকে 'রিস্টোর' করা যাবে। তখন এই ব্যাকআপ তথ্য থেকে আপনি পুরোনো মেসেজগুলি ফের পেয়ে যাবেন।

এদিকে হোয়াটসঅ্যাপে একবার ডিলিট করে দেওয়া মেসেজ ফের পড়তে পারার কোনও অফিশিয়াল কোনও উপায় নেই। তবে WhatsRemoved+ নামক অ্যাপে ডিলিট করে দেওয়া মেসেজ পড়া যায়।

এদিকে যেই চ্যাটের ব্যাকআপ নেওয়া হয়েছে সেই সব চ্যাট যে কোনও সময় হ্যাকারদের হাতে পৌঁছে যেতে পারে। এর ফলে যে কোনও হ্যাকার ক্লাউড থেকে চ্যাট ব্যাকআপ ডাউনলোড করে আপনার সব মেসেজ পড়ে নিতে পারবে। এই সমস্যা মেটাতে ইতিমধ্যেই লোকাল স্টোরেজে এনক্রিপটেড ব্যাকআপ তৈরির কাজ শুরু করেছে সংস্থাটি।

 

 

বন্ধ করুন