বাংলা নিউজ > টেকটক > WhatsApp lock screen feature: ল্যাপটপে হোয়াটসঅ্যাপ খোলা? আর ভয় নেই, জানাল মেটা

WhatsApp lock screen feature: ল্যাপটপে হোয়াটসঅ্যাপ খোলা? আর ভয় নেই, জানাল মেটা

ল্যাপটপে বা ডেস্কটপে স্ক্রিনলক না থাকায় অসুবিধায় পড়তে হয় ব্যবহারকারীদের (HT_PRINT)

WhatsApp lock screen feature for desktop: ল্যাপটপে বা ডেস্কটপে অনেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। এতে কোনও স্ক্রিনলক না থাকায় অসুবিধায় পড়তে হয় ব্যবহারকারীদের। এবার সে অসুবিধা দূর হবে।

ল্যাপটপে বা ডেস্কটপে যারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন নিরাপত্তা নিয়ে তাদের দুশ্চিন্তা দূর হতে চলেছে। ল্যাপটপ বা ডেস্কটপের জন্যও এবার আসতে চলেছে স্ক্রিনলকের বিশেষ ফিচার। ল্যাপটপ বা ডেস্কটপ খুলে আর টুক করে ঢুকে পড়া যাবে না হোয়াটসঅ্যাপে। স্ক্রিনলক খুলে তবেই ঢুকতে হবে মেসেজের অ্যাপে। তিন বছর আগে অ্যান্ড্রয়েড ও অ্যাপল ফোনের জন্য প্রথম এই ফিচারটি নিয়ে এসেছিল মেসেজিং অ্যাপ। ফোন অন্য কারও হাতে পড়লেও যাতে হোয়াটসঅ্যাপ মেসেজ গোপন থাকে তার জন্যই এই ব্যবস্থা করা হয়েছিল। তবে ল্যাপটপ বা ডেস্কটপের জন্য এমন কোনও সুবিধা ছিল না। এতে ব্যবহারকারীদের মাঝে মাঝেই সমস্যায় পড়তে হত। । এবার ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহারকারীরাও একই সুবিধা পেতে চলেছে। এতে কোনওদিক থেকেই আর সুরক্ষা নিয়ে ভয় থাকবে না।

আপাতত সুবিধাটা হোয়াটসঅ্যাপ বেটা ব্যবহারকারীরা পাবেন। হোয়াটসঅ্যাপ বেটা ইনফোর তরফে জানানো হয়েছে, তাদের পরবর্তী আপডেটে সুবিধাটি আসতে চলেছে। তবে, সাধারণ ব্যবহারকারীরা কবে থেকে পেতে চলেছেন তা এখনই জানা যাচ্ছে না।

ল্যাপটপ বা ডেস্কটপের পাসওয়ার্ড ভুলে গেলেও চিন্তার কিছু নেই। পাসওয়ার্ড রিসেটের অপশন থেকে এটি সহজেই রিসেট করা যাবে। লগইনের পর পাসওয়ার্ড লোক্যালি সেভও থাকবে। ফলে আরও বেশি নিরাপদ থাকবে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ বেটা জানাচ্ছে, পাসওয়ার্ড পাল্টাতে চাইলেও আর ঝক্কি পোয়াতে হবে না। শুধু ল্যাপটপ বা ডেস্কটপ থেকে একবার লগআউট করে আবার লগইন করতে হবে। বর্তমানে লগইনের জন্য একটি কিউআর কোড স্ক্যান করতে হয়।

সাধারণ ডেস্কটপ বা ল্যাপটপের পাশাপাশি ম্যাক ব্যবহারকারীদের জন্যও এই সুবিধা থাকবে। তারা টাচ আইডি দিয়ে এই স্ক্রিনলকের সুবিধা পেতে চলেছে। বাড়ি বসে কাজের জন্য় ডেস্কটপ বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপের ব্যবহার অনেকটাই বেড়ে গিয়েছে। এই সুবিধাটা তাদের উপকারেই আসবে বলে মনে করা হচ্ছে।

এর পাশাপাশি মেটা জানায়, এবার থেকে হোয়াটসঅ্যাপে কোনও বিজনেস সার্চ করলেই পাওয়া যাবে। তাদের মেসেজ করে সেখান থেকে পছন্দের জিনিসও কেনা যাবে। মার্ক জুকেরবার্গের মেটার অধীনেই এখন এই অ্যাপটি রয়েছে।

 

 

বন্ধ করুন